শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুরে বকেয়া দাবিতে শ্রমিক বিক্ষোভ, ভাংচুর

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ বকেয়া বেতন ভাতা না দিয়ে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে নগরীর ছয়দানা এলাকায় প্রীতি সোয়েটার কারখানার শ্রমিকরা মঙ্গলবার কর্মবিরতি, বিক্ষোভ ও কারখানায় ভাংচুর করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শ্রমিকরা জানায়, তাদের সেপ্টেম্বর মাসের বেতন গত ৭ অক্টোবর দেয়ার কথা ছিল। ওইদিন থেকে একাধিকবার বেতন দাবি করে আসলেও কারখানা কর্তৃপক্ষ তা দেয়নি। এছাড়া কারখানার বেশকিছু শ্রমিককে বেতন না দিয়ে জোরপূর্বক স্বাক্ষর রেখে ছাঁটাই করে দিয়েছে। শ্রমিকরা আরও জানায়, সেপ্টেম্বর ছাড়াও অনেক শ্রমিকের আগস্ট মাসের বেতন বকেয়া রয়েছে। কারখানা কর্তৃপক্ষ ছুটির দিন শুক্রবারও কাজ করিয়ে এবং ওভারটাইম করিয়ে নিয়মিত টাকা পরিশোধ করে না। শ্রমিকদের বার্ষিক ছুটির টাকা এবং টিফিন ভাতাও নিয়মিত দেয় না। এ নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। তাই মঙ্গলবার সকাল সাড়ে ৯টা থেকে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে একত্রে জড়ো হয়ে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের এক পর্যায়ে শ্রমিকরা কারখানার কাঁচ ও কয়েকটি গাড়ি ভাংচুর করে। প্রীতি গ্রুপের ডিজিএম মোঃ নাহিদ আক্তার জানান, কারখানায় কাজ না থাকায় প্রায় অর্ধশত শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। পুলিশ ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে মঙ্গলবার রাত ৭টার দিকে সেপ্টেম্বর মাসের বকেয়া বেতন পরিশোধের সময় দেয়া হয়।

এছাড়া ৫ শতাংশ হারে বার্ষিক বেতন বৃদ্ধি, সাত কর্মদিবসের বেতন প্রদান, ২৫ অক্টোবর রিজাইনকৃতদের আইনগত বেনিফিট প্রদানসহ বিভিন্ন দাবি মেনে নিলে শ্রমিকরা বিক্ষোভ প্রত্যাহার করে নেয়।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী