বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মণ্ডপে প্রতিমায় বৈচিত্র্য

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ। চলতি বছর বর্তমান সরকারের অনেকগুলো সাফল্যের মধ্যে এটি একটি বড় অর্জন। সরকারের সেই সাফ্যলের রূপ দিতে এবার রাজশাহী নগরীতে শারদীয় দুর্গোৎসবের মণ্ডপ তৈরি করা হয়েছে সম্পূর্ণ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আদলে।

দূর থেকে মনে হবে অবিকল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। কাছে গেলে আরও স্পষ্ট। আর রাতের বেলায় আরও ঝলমলে, আরও স্পষ্ট হয়ে উঠছে। সেখানে গাজীপুরের তেলীপাড়া ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশনও বিদ্যমান। বাঁশ আর কাপড় দিয়ে তৈরি করা হয়েছে এ পূজা মণ্ডপ।

স্যাটেলাইটের নিচে গ্রাউন্ড স্টেশনের গ্রেট দিয়ে প্রবেশ করলেই দৃশ্যমান হবে এটি শারদীয় দুর্গোৎসবের একটি বিশাল পূজা ম-প। সেখানে থরে থরে সাজানো দুর্গতিনাশিনী দেবী দুর্গা ও অন্য প্রতিমা।

জেলার বাইরে রাজশাহী নগরীজুড়েই শুধু ৮০ টি মণ্ডপ তৈরি করা হয়েছে এবার। এর মধ্যে নগরীর রানীবাজার মোড়ের টাইগার সংঘের ম-পটি অনন্য। এখানেই তৈরি মণ্ডপই করা হয়েছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের আদলে। তাই সবার দৃষ্টি সেখানেই। এটি নির্মাণের পর থেকে মানুষের ভিড় বাড়ছেই। পথচারীরাও ক্ষণিকের জন্য হলেও দাঁড়িয়ে দেখছেন এ মণ্ডপটি।

সবার কাছেই এই মণ্ডপটির আলাদা গুরুত্ব রয়েছে। প্রতিবারই বিশেষ কিছু করার সুনাম রয়েছে এই মণ্ডপের। কখনও বাহুবলি, কখনও বা বাঘের বিশাল বড় মস্তক আকৃতির মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট দলের গর্বিত সাফল্য তুলে ধরেন তারা। দেশের অর্জনগুলো নিয়েই পূজা ম-প তৈরিতে পারদর্শী টাইগার সংঘ। ফলে প্রতিবছরই নগরবাসী উৎসুক হয়ে থাকেন নতুন কি নিয়ে আসছে টাইগার সংঘ।

গতবার ছিল বাহুবলি। তার আগে বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যগাথা বাঘের মুখাকৃতি সমৃদ্ধ মণ্ডপ।

তবে এবারের চমকটা যেন একটু বেশিই বড়। রানীবাজার মোড় অতিক্রম করতে গেলেই চোখ আটকে যায় মণ্ডপটিতে। যারা টেলিভিশনে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ দেখতে পারেননি, তাদের সেই অপূর্ণ ইচ্ছেটা হয়তো এখানে পূরণ হতে পারে। হ্যাঁ, বাঙালীর অনন্য অর্জন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর হুবহু আদলে তৈরি করা হয়েছে এবারের মণ্ডপ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১