বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশু যৌন নিপীড়ক ৩১ যাজকের নাম প্রকাশ

ওয়াশিংটনের ক্যাথলিক ডাইওসিস বা প্রধান ধর্মযাজকের গীর্জা সোমবার শিশুদের ওপর যৌন আচরণে জড়িত সাবেক ৩১ যাজকের নাম প্রকাশ করেছে। বলা হয়েছে এরা গত ৭০ বছর ধরে এ অপকর্মের সঙ্গে জড়িত। প্রধান ধর্মযাজক ডোনাল্ড উয়ের্ল এ কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে পদত্যাগ করার পর ওই যাজকদের নাম প্রকাশ করল ওয়াংটন ডাইওসিস। খবর এএফপির।

এদের অনেককেই গ্রেফতার করা হয়েছে এবং বিচারে দোষী সাব্যস্ত করা হয়েছে। ১৬ যাজক ও এক উপযাজক এর মধ্যেই জনগণের কাছে উন্মোচিত হয়েছেন। সকল ৩১ যাজককেই গীর্জা থেকে বহিষ্কার করা হয়েছে এবং ১৭ যাজক এর মধ্যে মারা গেছেন বলে ওয়াশিংটনের আর্চ ডাইওসিস জানিয়েছে। কার্ডিনাল উয়ের্ল (৭৭) শুক্রবার তার পদত্যাগ সামনে রেখে ৩১ যাজকের নামের তালিকাটি সন্নিবিষ্ট করেন। তার বিরুদ্ধে অপকর্মে জড়িত যাজকদের আচরণ গোপন রাখার অভিযোগ আনা হয়। উয়ের্ল এক বিবৃতিতে বলেছেন, এ তালিকা যাজকদের মারাত্মক পাপের এক বেদনাদায়ক স্মারকপত্র। এ বেদনায় আক্রান্ত হয়েছে নিরপরাধ শিশু ও কিশোররা এবং এ অপকর্মে গীর্জার বিশ্বস্ততা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ জন্য আমরা ক্ষমা প্রার্থনা করে যাব। তিনি বলেন, যৌন নিপীড়িতদের সারিয়ে তোলার পথে তাদের সঙ্গী হওয়ার জন্য আমাদের দৃঢ় প্রতিশ্রুতির প্রতি অবিচল থাকতে হবে। তিনি বলেন, এ সক্রিয় গীর্জায় বর্তমানে কোন আর্চ ডাইওসিস যাজক নেই।

আগস্টে জুরিদের এক রিপোর্টে পেনসিলভেনিয়ায় ৩শ’র বেশি যাজকের বিরুদ্ধে শিশু যৌন নিপীড়নের অভিযোগ প্রকাশ পায়। রিপোর্টে বারবার উল্লেখ করা হয় যে, গীর্জা নেতাদের মধ্যে একজন এ কেলেঙ্কারি চাপা দিতে সহায়তা করেছেন। উয়ের্ল ১৯৮৮ থেকে ২০০৬ পর্যন্ত পিটার্সবার্গের বিশপ ছিলেন। পোপ ফ্রান্সিস এ কেলেঙ্কারির বিরুদ্ধে অব্যাহতভাবে লেগে থাকার কারণে উয়ের্ল পদত্যাগ করতে বাধ্য হন। এ যাজকদের অপকর্মের কারণে ১৯৯০ সাল থেকে গীর্জার ভাবমূর্তি ক্ষুণœ হওয়া শুরু হয়েছে।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত