বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাবর্তন ঘিরে বর্ণিল রাবি

  • শনিবার দশম সমাবর্তন ॥ যাচ্ছেন রাষ্ট্রপতি

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ আর মাত্র একদিন, তারপরেই হবে দীর্ঘ প্রতীক্ষার অবসান। আগামী শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে মতিহারের সবুজ চত্ব¡র রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১০ম সমাবর্তন। বহুল আকাক্সিক্ষত এই সমাবর্তনকে ঘিরে উৎসাহ-উদ্দীপনার কমতি নেই শিক্ষক-শিক্ষার্থী ও সমাবর্তন প্রত্যাশী গ্রাজুয়েটদের। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি এবং গ্রাজুয়েটদের বরণ করে নিতে বিশ্ববিদ্যালয়টিতে সাজসাজ রব পড়েছে। বর্ণিল সাজসজ্জা আর শিক্ষক-শিক্ষার্থীদের প্রবল উৎসাহে ক্যাম্পাসে যেন বিরাজ করছে উৎসবের আবহ। জানা যায়, বহুল প্রতীক্ষিত এই সমাবর্তনের জন্য এক মাস আগে থেকেই শুরু হয় প্রস্তুতির এই বিশাল কর্মযজ্ঞ। এই আয়োজনকে সফল করতে কোন ত্রুটিই যেন রাখেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে শুরু হয়েছে সমাবর্তন মঞ্চ নির্মাণের কাজ। ক্যাম্পাস জুড়ে চলছে আলোকসজ্জা ও শোভাবর্ধনের কাজ। এরই মধ্যে দুটি প্রশাসনিক ভবন, শহীদ মিনার, সাবাস বাংলাদেশ মাঠ, জুবেরী ভবন, শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি), কেন্দ্রীয় মসজিদ, কাজী নজরুল ইসলাম মিলনায়তন, উপাচার্য বাসভবন, শের-ই-বাংলা ও বঙ্গবন্ধু হলসহ বেশ কয়েকটি ভবন রঙ করা হয়েছে। একাডেমিক ভবনগুলোর মধ্যে রবীন্দ্র কলাভবন, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজ্ঞান ভবন রঙ করার পাশাপাশি বাহারি ফুলের গাছ লাগানো হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডের আশপাশের গাছগুলোতে রঙ করাসহ বেশ কয়েকটি সড়ক সংস্কার করা হয়েছে। ভবনগুলোতে ঝোলানো হয়েছে রঙিন ঝাড়বাতি, রাত হলেই ভেসে যাচ্ছে গোটা ক্যাম্পাস আলোক বন্যায়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী জানান, ১০ম সমাবর্তনের সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও আচার্য মোঃ আবদুল হামিদ। সমাবর্তনের বক্তা হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য ও একুশে পদকপ্রাপ্ত এমিরেটাস অধ্যাপক আলমগীর মোঃ সিরাজউদ্দীন।

সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে আমন্ত্রিতদের গান গেয়ে শোনাবেন দেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। সমাবর্তনে অংশ নিচ্ছেন ৬ হাজার ৯ জন গ্রাজুয়েট। জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার জানান, ১০ম সমাবর্তনে দেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেনকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি.লিট) ডিগ্রীতে ভূষিত করা হবে। বাংলা সাহিত্যে অবদান রাখায় রাবির সাবেক এই দুই শিক্ষার্থীকে এই সম্মাননা দেয়া হচ্ছে। সমাবর্তনের দিন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ তাঁদের ডিগ্রী প্রদান করবেন। ক্যাম্পাসের নিরাপত্তার বিষয়ে প্রক্টর ড. লুৎফর রহমান বলেন, সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসের ভেতর ও বাইরে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। অনুষ্ঠানটি নির্বিঘেœ সাফল্যম-িত করতে সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ