রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গতি আসছে রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজে

স্টাফ রিপোর্টার ॥ প্রায় সাত বছর পর গতি এলো রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজে। ভূমি অধিগ্রহণ ও বিনিয়োগ সমস্যা কেটে যাওয়ায়, দ্রুতই দৃশ্যমান হচ্ছে বহু কাক্সিক্ষত এই প্রকল্প। এরই মধ্যে বিমানবন্দর থেকে বনানী অংশের কাজ হয়েছে ২৫ শতাংশ, আর সার্বিক অগ্রগতি ১০ শতাংশ। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে পুরোপুরি চালু হবে ২০২১ সালের মধ্যে। আর তখন কমবে ঢাকার যানজট।

ঢাকায় মানুষ ও গাড়ির তুলনায় চলাচলের রাস্তা খুবই কম। এত বড় শহরে মাত্র ৪টি প্রধান সড়ক দিয়েই চলে অভ্যন্তরীণ ও দূরপাল্লার গাড়ি। তাই ফ্লাইওভারের মতো বড় প্রকল্পেও আসেনি যানজটের সমাধান।

এলিভেটেড এক্সপ্রেসওয়ে বা উঁচু রাস্তা। রাজধানীর যানজট মোকাবেলায় প্রকল্পটিকে সবচেয়ে কার্যকর সমাধান হিসেবে দেখা হচ্ছে। কেননা, এর ফলে নগরীর বিভিন্ন পয়েন্টের যানজট এড়িয়ে মাত্র ৪০ মিনিটে পৌঁছানো যাবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালীতে। এছাড়া, শহরের বিভিন্ন অংশে চলাচল করা যাবে নিমিষেই।

প্রায় ৪৭ কিলোমিটার এই এক্সপ্রেসওয়ে তিন ভাগে বিভক্ত। বিমানবন্দর থেকে বনানী, বনানী থেকে মগবাজার এবং মগবাজার থেকে কুতুবখালী। ২০১১ প্রকল্প নেয়া হলেও, ভূমি অধিগ্রহণ ও বিনিয়োগ জটিলতায়, প্রথম ৬ বছরে কাজ হয়েছে মাত্র ৭ শতাংশ। প্রকল্প পরিচালক বলছেন, সঙ্কট কাটিয়ে এ বছর খুবই দ্রুত গতিতে কাজ এগিয়েছে। প্রয়োজনীয় ২২০ একর ভূমি অধিগ্রহণ প্রায় শেষ। পিয়ার স্থাপনও হয়ে গেছে বনানী রেল স্টেশন পর্যন্ত।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, এলিভেটেড এক্সপ্রেসওয়ের ২৫ শতাংশ কাজ শেষ হয়েছে। ২০২০ সালের অক্টোবরে চালু হবে বনানী থেকে মগবাজার অংশ। আর পুরোটা ২০২১ সালের সেপ্টেম্বরে।

শীর্ষ সংবাদ:
শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু