বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ক্ষেপণাস্ত্র তৈরি করছে উ. কোরিয়া ॥ যুক্তরাষ্ট্র

ফের ক্ষেপণাস্ত্র তৈরি করছে উ. কোরিয়া ॥ যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়া নতুন করে ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে। সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া ছবি ও নতুন তথ্যপ্রমাণের ভিত্তিতে সংস্থাটি এমনটা দাবি করছে বলে গতকাল সোমবার দ্য ওয়াশিংটন পোস্টের খবরে জানানো হয়।

মার্কিন গোয়েন্দা সংস্থার কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে খবরে জানানো হয়, পিয়ংইয়ং একটি বা দুটি তরল জ্বালানি দ্বারা চালিত আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল উন্নয়নের কাজ করে যাচ্ছে।

পিয়ংইয়ংয়ের বাইরে সানুমদংয়ে এই কারখানা। সেখানে যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম—এমন ক্ষমতাসম্পন্ন উত্তর কোরিয়ার প্রথম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল তৈরির কাজ চলছে।

গত ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। পরের দিন ওয়াশিংটনে ফিরে টুইট করেন, ‘উত্তর কোরিয়ার তরফ থেকে আর কোনো পারমাণবিক হুমকি নেই। এবার সবাই শান্তিতে ঘুমান।’ কিন্তু কিম তাঁর দেশে পরমাণু ও ক্ষেপণাস্ত্র তৈরি বন্ধের কোনো ঘোষণা প্রকাশ্যে দেননি। কিমের কাছ থেকে পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বিষয়ে কোনো দৃঢ় প্রতিশ্রুতি নিশ্চিত না করার জন্য দেশের অভ্যন্তরে সমালোচিত হন ট্রাম্প।

পোস্টের খবরে বলা হয়, ন্যাশনাল জিওস্পেশাল-ইন্টেলিজেন্স এজেন্সির কাছ থেকে পাওয়া ছবির ভিত্তিতে মার্কিন এক গোয়েন্দা কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘সেখানে আগের মতোই কাজ চলছে, আমরা দেখেছি।’

গত জুনের শেষ দিকে পিয়ংইয়ংভিত্তিক ৩৮ নর্থ নামের উত্তর কোরিয়ার নামকরা পর্যবেক্ষণ গ্রুপের প্রকাশিত এক বিশ্লেষণে বলা হয়, দেশটি তাদের পরমাণু গবেষণাকেন্দ্রের উন্নয়নের কাজ ‘দ্রুততার’ সঙ্গে চালিয়ে যাচ্ছে। গড়ে তুলছে নতুন অবকাঠামো।

শীর্ষ সংবাদ:
দুই বাংলার বাঙালী এক হচ্ছে রুপালি ইলিশে         মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার বিরোধী দল চাই ॥ কৃষিমন্ত্রী         আইপি টিভির রেজিস্ট্রেশন শীঘ্রই ॥ তথ্যমন্ত্রী         শাহজালালে বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার টেস্ট শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় ৩৬ মৃত্যু         শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে : তথ্যমন্ত্রী         মানুষকে ডিজিটালি ঠকানো হচ্ছে : অর্থমন্ত্রী         ভারতে গেল ইলিশের প্রথম চালান         পারস্পরিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশ-কুয়েত রোডম্যাপ         ‘প্রধানমন্ত্রীর এসডিজি অগ্রগতি পুরস্কার অর্জন দেশের ইতিহাসে মাইলফলক'         ‘আশা করছি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দেবে’         ইভ্যালির সম্পদ বিক্রি ও হস্তান্তরে নিষেধাজ্ঞা         ভুক্তভোগীদের দেনা পরিশোধে ইভ্যালির সঙ্গে কথা বলতে হবে : বাণিজ্যমন্ত্রী         রামপুরায় ফ্লাট থেকে নববধূ গলিত মরদেহ উদ্ধার         সুরক্ষিত হয়েছে ১৮ হাজার সাধারণ ‘নগদ’ গ্রাহকের অর্থ         করোনা ভাইরাস ॥ প্রবৃদ্ধির প্রাক্কলন কমাল এডিবি         দেশব্যাপী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট প্রত্যাহার         আফগান ইস্যুতে সার্ক বৈঠক বাতিল         দেশের বাইরে আর কোনও কয়লাভিত্তিক নতুন প্রকল্প করবে না চীন         যাত্রাবাড়ীতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেফতার