বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শর্ত পূরণ না করায় কিছু ভার্সিটি আপনাআপনি বন্ধ হয়ে যাবে

  • প্রাইম এশিয়া ভার্সিটির সমাবর্তনে শিক্ষামন্ত্রী নাহিদ

স্টাফ রিপোর্টার ॥ কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় এখনও ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এভাবে এসব বিশ্ববিদ্যালয় বেশিদিন চলতে পারবে না। যেসব বেসরকারী বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে এখনও নিজস্ব ক্যাম্পাসে যায়নি, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া ছাড়া তারা আর কোন পথ খোলা রাখেনি।

সোমবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে প্রাইমএশিয়া ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে জনকল্যাণে, সেবার মনোভাব ও শিক্ষার জন্য অবদান রাখার দৃষ্টিভঙ্গি নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে এগিয়ে আসতে হবে। বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোকে দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফি একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে অনুরোধ জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, শিক্ষায় বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বর্তমান সরকার উচ্চ শিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে অনেক সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে। এগুলোর গুণগত মান ধরে রাখার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে। পাশাপাশি, নারী শিক্ষায় বাংলাদেশের অর্জন সারাবিশ্বের প্রশংসা অর্জন করেছে। এক্ষেত্রে আমরা সার্কভুক্ত সব দেশের চেয়ে এগিয়ে আছি।

নুরুল ইসলাম নাহিদ আরও বলেন, সবার জন্য মানসম্মত শিক্ষা ও সব সুযোগ নিশ্চিত করতে চাই। সরকারী বা বেসরকারী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী ছাত্রছাত্রীদের মধ্যে কোন পার্থক্য করি না। তারা সবাই আমাদের সন্তান এবং জাতির ভবিষ্যত।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এম এ খালেক ও উপাচার্য ড. আবদুল হান্নান চৌধুরী বক্তব্য রাখেন। বাংলাদেশে কানাডার হাইকমিশনার বেনওয়া প্রিফন্টেন সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন।

সমাবর্তনে ৫ হাজার ৮৫৬ স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীকে ডিগ্রী দেয়া হয়। ৬ শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক, ৫ জনকে ভাইস চ্যান্সেলর ও ৪ জনকে চেয়ারম্যান স্বর্ণপদক দেয়া হয়। শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী।

শেকৃবিতে বৃক্ষরোপণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান ॥ জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লাখ বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসেবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচী ও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। সোমবার সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এ কর্মসূচীর উদ্বোধন করেন।

শীর্ষ সংবাদ:
ফের আসছে শৈত্যপ্রবাহ         হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা মারা গেছেন ৯ হাজার ৪০২ জন         শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি