বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এপিজির কো-চেয়ারের নেতৃত্ব পেল বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিং (এপিজি)’র কো-চেয়ারের দায়িত্ব নিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-এর প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী হাসান। শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত এপিজির ২১তম বার্ষিক সাধারণ সভায় তিনি এই দায়িত্ব গ্রহণ করেন। বিএফআইইউ-এর পরামর্শক দেবপ্রসাদ দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাংলাদেশ ২০১৮-২০২০ মেয়াদে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে এই অঞ্চলের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমে নেতৃত্ব দেবে।

জানা গেছে, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ৪১টি দেশ ও বিশ্বের ৩০টি অবজার্ভার দেশ ও সংস্থার সংগঠন এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিং (এপিজি)। সংগঠনটির মূল কাজ হলো এই অঞ্চলের দেশগুলোর মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক মানদ- বাস্তবায়নে এবং এ লক্ষ্যে দক্ষতা বাড়াতে কাজ করা। এপিজির ২১তম বার্ষিক সাধারণ সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, ডিজিএফআই, বিএসইসি, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ এবং বিএফআইইউ হতে ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে জাতিসংঘের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও ব্যবস্থা ইতোমধ্যে আন্তর্জাতিক মহলে ব্যাপক প্রশংসিত হয়েছে। তার স্বীকৃতি স্বরূপ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো সর্বসম্মতভাবে বাংলাদেশকে কো-চেয়ারের দায়িত্ব দিয়েছে। দায়িত্ব গ্রহণকালে রাজী হাসান সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে বর্তমান সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির ওপর গুরুত্বারোপ করেন।

তিনি এপিজির ম্যান্ডেট বাস্তবায়নের পাশাপাশি আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ, আন্তর্জাতিক ব্যাংক ও স্থানীয় ব্যাংকের সঙ্গে করেসপন্ডেন্ট ব্যাংকিং সম্পর্ক ছিন্ন করা এবং এর ফলে উদ্ভাবিত ঝুঁকি মোকাবেলায় করণীয় বিষয়ে গুরুত্বারোপ করেন।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা