মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরে ৫শ’ নারীর কর্মসংস্থানে প্রকল্প

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ তথ্য ও প্রযুক্তি (আইসিটি) খাতে শিক্ষিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রকল্প হাতে নিয়েছে সরকার। যশোরের ৫শ’ নারী পাবেন এই প্রশিক্ষণের সুযোগ। ইতোমধ্যে যশোর জেলা প্রশাসনের পক্ষ থেকে তোড়জোড় শুরু হয়েছে। এই প্রশিক্ষণ শেষে যশোরের নারীরা আইসিটিতে আরও একধাপ এগিয়ে যাবে বলে মনে করছেন যশোরের সুধি সমাজ। সারা দেশে ২১ জেলায় তিন ক্যাটাগরিতে মোট সাড়ে ১০ হাজার নারীকে আইসিটি ইকো-সিস্টেমে অংশগ্রহণ ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের ‘প্রযুক্তি সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আর যশোরে ৫শ’ নারী পাবেন এমন সব প্রশিক্ষণ। যশোর জেলা মিডিয়া রিসার্চ সেলের আহ্বায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবপ্রসাদ পাল এসব তথ্য জানান। তিনি আরও জানান, উচ্চ মাধ্যমিক বা সমমান পাস নারীরা এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন। আবেদনকারী নারীকে যশোর জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৪০ এর মধ্যে। তিন ক্যাটাগরির প্রথম প্যাকেজে ফ্রিল্যান্সার টু এন্টারপ্রেনার, দ্বিতীয়টিকে আইটি সার্ভিস প্রোভাইডার এবং শেষটিতে উইমেন কলসেন্টার এজেন্ট বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ নিতে আগ্রহীদের আগামীকাল রবিবার বিকেল ৪টার মধ্যে আবেদন করতে হবে। প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে প্রাপ্ত বিজ্ঞপ্তি তুলে ধরে দেবপ্রসাদ পাল আরও জানান, আগ্রহী প্রার্থীদের করা আবেদন যাচাই-বাছাই শেষে যশোরের ৫শ’ নারীকে লেভেল-১ এর জন্য মনোনীত করা হবে। এই লেভেলে প্রশিক্ষণার্থী নারীকে তিন মাসব্যাপী ফ্রিল্যান্সার টু এন্টারপ্রেনারের প্রশিক্ষণ দেয়া হবে। প্রথম মাসে কাগজে-কলমে প্রশিক্ষণ শেষে পরবর্তী দুই মাস হাতে কলমে প্রশিক্ষণ (ইন্টার্নি) দেয়া হবে। ইন্টার্নির সময় প্রশিক্ষণার্থীদের প্রজেক্ট থেকে মাসিক ভাতা হিসেবে ৩ হাজার টাকা করে পাবেন।

লেভেল-১ এ যারা সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হবেন তারাই লেভেল-২ (আইটি সার্ভিস প্রভাইডার) এর জন্য মনোনীত হবেন। এই লেভেলেও লেভেল-১ এর মতো ১ মাস কাগজে কলমে ও ২ মাস হাতে কলমে প্রশিক্ষণ (ইন্টার্নি) দেয়া হবে। এই লেভেলে ইন্টার্নি চলাকালীন প্রশিক্ষণার্থী নারীকে মাসিক ৪ হাজার টাকা করে ভাতা দেয়া হবে। লেভেল-২ সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হলেই সর্বশেষে লেভেলের জন্য মনোনীত হবেন প্রশিক্ষণার্থীরা। এই লেভেলে ২ সপ্তাহব্যাপী উন্নত প্রশিক্ষণ চলবে। লেভেল-৩ সফলভাবে উত্তীর্ণ নারী ল্যাপটপ ক্রয় বাবদ ২০ হাজার টাকার অনুদান পাবেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১২৬১৮৭৩
আক্রান্ত
৩৫০৬২১
সুস্থ
২২৮৪৫৮১৬
সুস্থ
২৫৮৭১৭
শীর্ষ সংবাদ:
বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত