বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাজ্যের সহযোগিতা অব্যাহত থাকবে ॥ রুশনারা আলী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাংলাদেশের উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে যুক্তরাজ্যের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী এমপি। মঙ্গলবার সকালে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম এবং ট্রেড বডি নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলী তার বক্তব্যে বাংলাদেশের উন্নয়নে যুক্তরাজ্য সরকারের গৃহীত বিভিন্ন কর্মকা- বর্ণনা করেন। বিশেষ করে দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য এবং দক্ষ মানবসম্পদ তৈরিতে সহযোগিতার কথা জানান। এছাড়া বিশ্বব্যাংক গ্রুপের মাধ্যমেও বাংলাদেশকে প্রচুর সাহায্য প্রদান করা হচ্ছে বলে অবহিত করে বলেন, এসবের সদ্ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে কাক্সিক্ষত উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। ওয়েলস, স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের অনেক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রোগ্রাম আরও জোরদার করা যায় বলেও তিনি অভিমত ব্যক্ত করেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম-ঢাকা রেলপথে উন্নতমানের ট্রেন চালুর মাধ্যমে ৩ ঘণ্টার মধ্যে যাতায়াত নিশ্চিত করা, কন্টেনার সেবার মান ও গতি বৃদ্ধি এবং বেটার্মিনাল নির্মাণে ব্রিটিশ সহায়তা কামনা করেন। তিনি মীরসরাই ইকোনমিক জোনে ওয়ান স্টপ সার্ভিস কাজে লাগিয়ে জাপান, ভারতসহ অনেক দেশ শিল্প স্থাপন করছে উল্লেখ করে একইভাবে ব্রিটিশ বিনিয়োগ বৃদ্ধির আহ্বান জানান।

বিশেষ করে শ্রমমূল্য বৃদ্ধি পাওয়ার কারণে চীনসহ অন্যান্য দেশে অবস্থিত ব্রিটিশ প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশে স্থানান্তরের সুবিধাসমূহ উল্লেখ করেন। এ সময় চেম্বারের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, চেম্বার পরিচালক ওমর হাজ্জাজ, উইম্যান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি ডাঃ মুনাল মাহবুব, ব্রিটিশ উপ-হাইকমিশনার কেনবার হুসেইন বর, আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের পরিচালক বেনজামিন কাটমোরে ও উপ-পরিচালক খালিদ গাফফার, বিনিয়োগ ও বাণিজ্য ব্যবস্থাপক আবির বড়–য়া এবং প্রেস অফিসার নারায়ণ নাথ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু