মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী তৈরির কারিগর আলোচিত ইসহাক খান গ্রেফতার

জঙ্গী তৈরির কারিগর আলোচিত ইসহাক খান গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে দীর্ঘ পাঁচ বছর পর গ্রেফতার হলো জঙ্গী তৈরির কারিগর আলোচিত শিক্ষক মাওলানা মোহাম্মদ ইসহাক খান ওরফে আব্দুল্লাহ। ২০১৩ সাল থেকে জঙ্গীদের হাতে দেশে একের পর ব্লগার, প্রকাশক, লেখক, বিদেশী, ধর্মযাজকসহ নানা শ্রেণী পেশার মানুষ হত্যার পর নাম আসে এই শিক্ষকের। আলোচিত এসব হত্যাকা-ের পর নাম আসা নিষিদ্ধ জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের আধ্যাত্মিক নেতা মুফতি মাওলানা জসীমুদ্দিন রাহমানীর সবচেয়ে ঘনিষ্ঠ এই শিক্ষক। রাহমানী গ্রেফতারের পর থেকেই এই শিক্ষকই জঙ্গীবাদের নানাভাবে পৃষ্ঠপোষকতা করে আসছিলেন। রাহমানীর সঙ্গে তার নাম আসার পর পরই তিনি আত্মগোপনে চলে গিয়ে সমস্ত প্রযুক্তির বাইরে ছিলেন। নাম পরিবর্তন করে গত দুই বছর ধরে মানিকগঞ্জে মাদ্রাসা গড়ে তুলে সেখানে জঙ্গী গড়ে তোলার কাজ করছিলেন। নিজস্ব দুইটি প্রকাশনা থেকে জিহাদী বইপত্র ছেপে তা জঙ্গীবাদের ট্রেনিং হয়, এমন মাদ্রাসাগুলোতে সরবরাহ করতেন। তার প্রকাশনা থেকে উদ্ধার হয়েছে শত শত জিহাদী বই। কারাবন্দী মুফতি জসীমুদ্দিন রাহমানী ও শিক্ষক ইসহাক খানের লেখা বই পড়েই হালে দেশীয় জঙ্গীরা নতুন করে জিহাদের ডাক দেয়ার প্রস্তুতি নিচ্ছে।

গত ১০ জুলাই র‌্যাব-৩ এর একটি দল মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর থানাধীন ইরতা কাশিমপুর গ্রাম থেকে মাওলানা মোহাম্মদ ইসহাক খান ওরফে আব্দুল্লাহকে (৩২) গ্রেফতার করে। তার দেয়া তথ্য মোতাবেক তার নিজস্ব প্রকাশনা এবং মানিকগঞ্জ তার মাদ্রাসা থেকে উদ্ধার হয়েছে শত শত জিহাদী বই।

বুধবার বিকেলে কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল এমরানুল হাসান জানান, আব্দুল্লাহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের মিডিয়া বিভাগের সমন্বয়ক বলে দাবি করেছে। তার পিতার নাম মাওলানা আব্দুর রহমান খান। বাড়ি চাঁদপুর জেলার মতলব থানাধীন বদরপুর গ্রামে। সে সংগঠনের পক্ষে উগ্রবাদী লেখনির মাধ্যমে যুব সমাজকে উদ্বুদ্ধ করে কর্মী সংগ্রহ ও প্রচারণায় লিপ্ত।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ