বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতীক পেয়েই মাঠে লিটন-বুলবুল, পাল্টে গেছে দৃশ্যপট

প্রতীক পেয়েই মাঠে লিটন-বুলবুল, পাল্টে গেছে দৃশ্যপট
  • রাসিক নির্বাচন ॥ ১৫ দফা ইশতেহার ঘোষণা লিটনের

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ প্রকৃতিতে আষাঢ় যায় যায় অবস্থা। এখনও কাক্সিক্ষত বৃষ্টিপাত না হওয়ায় পদ্মানদীতে ঢেউয়ের দেখা মেলেনি। তবে পদ্মাপাড়ের নগরী রাজশাহীতে লেগেছে ভোটের ঢেউ। রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরু হয়ে গেছে মঙ্গলবার থেকে। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর পরই ভোট উৎসব শুরু হয়েছে নগরে। প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীরা ছাড়াও ওয়ার্ডে ওয়ার্ডে কাউন্সিলরদের ভোটযুদ্ধ শুরু হয়ে গেছে। একদিনের ব্যবধানে বদলে গেছে রাজশাহী নগরীর দৃশ্যপট। শুরু হয়েছে মাইকের আওয়াজ। শুরুর দিনেই পোস্টারে পোস্টারে ভরে গেছে পুরো নগরী।

মঙ্গলবার থেকেই আনুষ্ঠানিক ভোটের মাঠে নেমে পড়েছেন সব প্রার্থীরা। শুরুর দিনে আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা) তার নির্বাচনী ইশতেহার ঘোষণার পর নেমেছেন ভোটযুদ্ধে। এছাড়া বিএনপির প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল (ধানের শীষ) সকালে নগরীর হযরত শাহমখদুম (রহ) এর মাজার জিয়ারত করে আনুষ্ঠানিকভাবে নেমেছে ভোটযুদ্ধে। অন্য মেয়র প্রার্থীরা প্রতীক পাওয়ার পর পোস্টার ছাপানোর পাশাপাশি শুরু করেছেন ভোটের লড়াই। রাজশাহী সিটি নির্বাচনে এবার মেয়র পদে লড়ছেন ৫ জন। পাশাপাশি ৩০ টি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬০ জন আর সংরক্ষিত ১০ টি ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে লড়ছেন ৫২ জন। ৯৭ দশমিক ১৮ বর্গকিলোমিটার আয়তনের নগরে সর্বত্র এখন ভোটের উৎসব। আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে ভোট। এবার রাজশাহী সিটি কর্পোরেশনে মোট তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করে নির্বাচিত করবেন প্রতিনিধি।

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে মঙ্গলবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর থেকে বদলে গেছে পুরো নগরীর দৃশ্যপট। সকাল থেকে দুপুরের মধ্যে পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে পুরো নগরী। বেলা ১ টার পর শুরু হচ্ছে মাইকিং। কোলাহল শহরে এখন শুধুই কানে বিঁধছে মাইকের আওয়াজ। দীর্ঘদিন পর সরগরম এক নগরীতে পরিণত হয়েছে রাজশাহী।

মঙ্গলবার বেলা ১ টার বাজার সঙ্গে সঙ্গে নগরীর বিভিন্ন ইলেকট্রনিক্স এ্যান্ড মাইক সার্ভিস দোকানের সামনে এক এক করে এসে দাঁড়াচ্ছে অটোরিক্সা। তাতে লাগানো হচ্ছে বড় বড় মাইক। ভিড় এত বেশি যে দোকানদার আসলাম হিমশিম খাচ্ছেন দ্রুত মাইক লাগাতে। এক এক করে মাইক লাগানো অটোরিক্সাগুলো নামছে প্রচারে। এরপর মাইকের আওয়াজ ছড়িয়ে পড়ছে নগরীজুড়ে।

ভোটের মাঠে লিটন, ভোট প্রার্থনা ॥ নির্বাচনী প্রচারের প্রথম দিন মঙ্গলবার সকালে দলীয় কার্যালয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণার পরপরই লিফলেট হাতে প্রচারে নামেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। বিপুল পরিমাণ নেতাকর্মীর সঙ্গে তিনি কুমারপাড়া থেকে হেঁটে সাহেব বাজার জিরো পয়েণ্ট এলাকায় ভোটার প্রচার শুরু করেন। রাজশাহী নগরী বদলে দেয়ার আহ্বান জানিয়ে নৌকায় ভোট দেয়ার আহ্বান জানান তিনি। পরে তিনি রাজশাহী নগরীর গোরহাঙ্গা এলাকায় শহীদ কামারুজ্জামান চত্বর থেকে ভোটের প্রচার শুরু করেন। এ সময় দলীয় নেতাকর্মী ছাড়াও ১৪ দলের বিপুল সংখ্যক নেতাকর্মী তার সঙ্গে ছিলেন।

শাহ মখদুমের মাজারে বুলবুল ॥ রাজশাহী নগরীতে হযরত শাহমখদুমের মাজার জিয়ারত করে আনুষ্ঠানিক ভোটের প্রচারে নেমেছেন বিএনপি সমর্থিত মেয়র প্রাথী মোসাদ্দেক হোসেন বুলবুল। বেলা ১১ টার দিকে তিনি দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে হযরত শাহমখদুমের মাজার জিয়ারত করে। পরে তিনি নগরীর সাহেব বাজার আরডিএ মার্কেট ও পরে ১ নম্বর ওয়ার্ড থেকে আনুষ্ঠানিক ভোটের প্রচার শুরু করেন। এসময় তার সঙ্গে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, নগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন ছাড়াও দলীয় বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উৎসবমুখর পরিবেশে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ॥ মঙ্গলবার সকাল থেকে উৎসবমুুখর পরিবেশ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অংশগ্রহণে নির্বাচন কমিশনার প্রার্থীদের প্রতীক ঘোষণা করেন। এ ক্ষেত্রে কাউন্সিলর প্রার্থীরা পছন্দের প্রতীক পেয়ে ছুটে যান ভোটের মাঠে। লিটনের নৌকা আর বুলবুলের ধানের শীষ ছাড়াও এবার অন্য মেয়র প্রার্থীদের মধ্যে বাংলাদেশ জাতীয় পার্টির প্রার্থী হাবিবুর রহমান পেয়েছে কাঁঠাল প্রতীক। এছাড়া ইসলামী ঐক্যজোটের প্রার্থী পেয়েছেন হাতপাখা প্রতীক এবং স্বতন্ত্র প্রার্থী মুরাদ মোর্শেদ পেয়েছেন হাতি প্রতীক।

লিটনের ১৫ দফা ॥ স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, মেয়র নির্বাচিত হলে একলাখ বেকারের কর্মসংস্থান, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ও যোগাযোগসহ রাজশাহী নগরীকে মেগাসিটি গড়বেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশাল উন্নয়নের স্বপ্ন নিয়ে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের উপদেষ্টা অধ্যাপক আবদুল খালেক, সাইদুর রহমান খান, কেন্দ্রীয় কমিটির শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহীন আক্তার রেণী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সহ-সভাপতি তবিবুর রহমান শেখ, ওয়ার্কার্স পার্টির মহানগরের সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবুসহ ১৪ দলের অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
তিস্তা লন্ডভন্ড ॥ প্রায় শত কোটি টাকার ক্ষতি         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !