শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্র-ভারত আরও দুটি সামরিক চুক্তি সই হচ্ছে

যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের নতুন করে কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠিত হচ্ছে তা কঠিন হলেও। নয়াদিল্লী আরও দুটি দ্বিপক্ষীয় সামরিক চুক্তি স্বাক্ষরে প্রস্তুতির আভাস দিয়েছে। একটি চুক্তির অধীন ভারত ৩শ’ কোটি ডলারের হেলিকপ্টার ক্রয় করবে এবং অন্য চুক্তিটির শর্তানুযায়ী দুই দেশ প্রথমবারের মতো একটি যৌথ ত্রি-সার্ভিস উভচর মহড়া অনুষ্ঠিত করবে। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

সরকারী সূত্র বলেছে, দু’দেশের মধ্যে কমিউনিকেশনস কমপ্যাটিবিলিটি এ্যান্ড সিকিউরিটি এরেঞ্জমেন্ট (কমকাসা) ও ব্যাসিক এক্সচেঞ্জ এ্যান্ড কো-অপারেশন এরেঞ্জমেন্ট ফর জিও স্প্যার্টিক্যাল কো-অপারেশন বিইসিএ বা বেকা এ দুটি চুক্তি স্বাক্ষর চূড়ান্তকরণে এখন উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। আগের ইউপিএ প্রশাসনের ১০ বছরের শাসনকালে তিনটি তথাকথিত ভিত্তিমূলক সামরিক চুক্তিতে প্রবেশে যুক্তরাষ্ট্রের সকল চেষ্টাকে দৃঢ়তার সঙ্গে বাধা দিয়েছে। ওই সরকার যুক্তি দেখিয়েছে, এ ধরনের চুক্তি হলে ভারতের কৌশলগত স্বশাসনের সঙ্গে আপোস করা হবে। কিন্তু এনডিএ সরকার এ বিষয়ে সামনে অগ্রসর হয়েছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০১৬ সালে প্রথমত স্বাক্ষর করেছে পারস্পরিক সামরিক সমর্থন বিষয়ক লজিসটিক্স এক্সচেঞ্জ মেমোরেন্ডাম অব এগ্রিমেন্ট (এলইএমওএ বা লেমোয়া)। যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্য দুটি চুক্তি কমকায়া ও বেকা স্বাক্ষরের জন্য এখন পরিস্থিতি তৈরি হয়েছে। চুক্তিগুলো অনুসারে যুক্তরাষ্ট্র ভারতকে উন্নত সামরিক প্রযুক্তিতে অধিকতর প্রবেশে প্রিডেটর-বি ও এমকিউ নাইন রিসার্চ ড্রোনের মতো বিশেষ সঙ্কেতে বার্তা সংযোগের মতো সুযোগ সৃষ্টিতে সহযোগিতা করবে। কমকাসার ব্যাপক বিষয়গুলো চূড়ান্ত হয়ে গেছে। বাকি কেবল কিছু টেক্সটভিত্তিক আলোচনা। বেকার খসড়াও আলোচনাধীন রয়েছে। এক সূত্রে বলা হয়েছে, আমরা বিশেষ করে ভারতের আস্থার ওপর জোর দিয়েছি অনেকটা লেমোয়ার মতোই। ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সিথারমনের সঙ্গে তাদের আমেরিকান প্রতিপক্ষ মাইক পম্পেও ও জিম ম্যাটিসের মধ্যে ‘টু-প্লাস-টু’ সংলাপকে সামনে রেখে বিষয়টা আলোচনায় আসে। বিভিন্ন সূত্রে জানা যায়, দুই দেশ যুদ্ধ মহড়া তৎপরতা সংযোজনে প্রথমবারের মতো বিশাল ত্রি-সার্ভিস উভচর মহড়া অনুষ্ঠানেরও সিদ্ধান্ত নিয়েছে। দেশ দুটি এর মধ্যেই প্রতিবছর মালাবায়ে নৌমহড়া অনুষ্ঠিত করে এসেছে। এতে জাপানও তৃতীয় অংগ্রহণকারী দেশ হিসেবে যোগ দেয়।

ভারত দ্বিতীয়বারের মতো অন্য দেশের সঙ্গে কোন মহড়ায় এর সম্পদ ও সেনাবাহিনী, নৌবাহিনী ও আইএএফয়ের জনবল অন্তর্ভুক্ত করবে। ভারত এর আগে গত বছর ভøাদিভস্টকে রাশিয়ার সঙ্গে ইন্দো যুদ্ধমহড়ায় অংশ নেয়। ভারতের অবশ্য আকর্ষণী ভারতীয় বাজারে আরও প্রবেশে চেষ্টা রয়েছে। তারা এর মধ্যেই গত দশকে ভারতের সঙ্গে ১ হাজার ৫শ’ কোটি ডলারের চুক্তি করেছে। ভারত দৃশ্যত ৯৩ কোটি ডলারে আরও ৬টি বোয়িং এপাচে হেলিকপ্টার ও টুয়েন্টিফোর সিকরস্কাই এস-সেভেন্টি বি হেলিকপ্টার কেনার আদেশ দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করলেন ট্রাম্প         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ        
//--BID Records