বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজিরিয়াকে হারিয়ে আশা বাঁচাতে পারবে আর্জেন্টিনা?

নাইজিরিয়াকে হারিয়ে আশা বাঁচাতে পারবে আর্জেন্টিনা?

জাহিদুল আলম জয় ॥ বাঁচো, নয়তো মরো। কঠিন এই সমীকরণ সামনে রেখে আজ রাতে বিশ্বকাপ ফুটবলে শেষ গ্রুপ ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা। ‘ডি’ গ্রুপের ম্যাচে রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে আফ্রিকার সুপার ঈগল নাইজিরিয়ার বিরুদ্ধে খেলবে লিওনেল মেসির দল। নিজেদের ম্যাচটি জিতলেও নকআউট পর্ব নিশ্চিত হবে না আর্জেন্টিনার। এজন্য একই সময় অর্থাৎ রাত ১২টায় শুরু হওয়া আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের ফলাফলের দিকেও চেয়ে থাকতে হবে।

নিজেদের প্রথম দুই ম্যাচে বিধ্বস্ত হওয়ার পর আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য এখন খাদের কিনারায়। গত শুক্রবার রাতে আইসল্যান্ড জয় পেলে আরও বিপদে পড়তো দিয়াগো ম্যারাডোনার দেশ। তখন বিশ্বকাপ থেকে বিদায় একপ্রকার নিশ্চিত হয়ে যেত। থাকত শুধু খাতা-কলমে সম্ভাবনা। কিন্তু সেটা হয়নি। নাইজিরিয়া ২-০ আইসল্যান্ডকে হারিয়ে দেয়ায় বিশ্বকাপে টিকে থাকার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে মেসি, এ্যাগুয়েরোদের। ওই ম্যাচে দারুণ জয়ে নাইজিরিয়ারও নকআউট পর্বে খেলার সম্ভাবনা জোরালো হয়েছে। বর্তমানে ‘ডি’ গ্রুপে দু’টি করে ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ক্রোয়েশিয়া। এক ম্যাচ হাতে রেখে ক্রোয়েটদের শেষ ষোলোতে খেলাও নিশ্চিত হয়েছে। এখন বাকি তিন দলের মধ্যে থেকে একটি দল পরের রাউন্ডে যাবে। এক্ষেত্রে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নাইজিরিয়া। এখনও গ্রুপে চার দলের মধ্যে চতুর্থ আর্জেন্টিনা। দুই ম্যাচে তাদের পয়েন্ট মাত্র ১। তৃতীয় স্থানে থাকে আইসল্যান্ডের পয়েন্টও ১। তবে গোল পার্থক্যে এগিয়ে আইসল্যান্ড। আর্জেন্টিনার বর্তমান গোল পার্থক্য যেখানেÑ৩ সেখানে আইসল্যান্ডেরÑ২। এই অবস্থায় নাইজিরিয়ার বিরুদ্ধে জিতলে আর্জেন্টিনার নকআউট পর্বে খেলা নিশ্চিত হতে পারে। কারণ তখন মেসিদের পয়েন্ট হবে চার। এক্ষেত্রে আইসল্যান্ডকে জয়বঞ্ছিত থাকতে হবে ক্রোয়েটদের বিরুদ্ধে। কিন্তু আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয় সেক্ষেত্রে আবার বাদ পড়তে হতে পারে আর্র্র্জেন্টিনাকে। কেননা তখন আর্জেন্টিনা জিতলেও তাদের পয়েন্ট হবে চার, আর আইসল্যান্ডের ভা-ারেও জমা হবে একাই পয়েন্ট। কিন্তু গোলগড়ে মেসিরা পিছিয়ে। নাইজিরিয়ার বিরুদ্ধে তাই যত বেশি সম্ভব গোল করার দিকেও মনোযোগ দিতে হবে জর্জ সাম্পাওলির দলকে।

এক্ষেত্রে দারুণ ফর্মে থাকা ক্রোয়েশিয়াকে হারাতে পারবে না আইসল্যান্ড, এমনটাই ভাবছেন সবাই। সেক্ষেত্রে নাইজিরিয়াকে হারিয়ে দিলেই কেল্লাফতে আর্জেন্টিনার। কিন্তু ম্যাচটি যদি ড্র হয় তাহলে আর কোন সম্ভাবনাই থাকবে না আর্জেন্টিনার। পরের পর্বে যেতে হলে যেখানে আর্জেন্টিনাকে জিততেই হবে সেখানে নাইজিরিয়াকে ড্র করলেই চলবে। তাই আফ্রিকান সুপার ঈগলরা সুযোগ হাতছাড়া করতে চাইবে না এটাই স্বাভাবিক। অন্যদিকে ইতোমধ্যে নকআউট পর্ব নিশ্চিত হয় অনেকটাই নির্ভার ক্রোয়েশিয়া। এ কারণে তারা আইসল্যান্ডের বিরুদ্ধে সেরা একাদশের পাঁচ থেকে ছয়জনকে বিশ্রাম দিতে পারে। এর অন্যতম কারণ রাকিটিট, মডরিচদের কার্ড সমস্যা ছাড়াও চোট নিয়েও ভাবতে হচ্ছে ক্রোয়েটদের।

টিকে থাকার লড়াইয়ে মুখোমুখি পরিসংখ্যানে এগিয়ে থেকে মাঠে নামছে আর্জেন্টিনা। এ পর্যন্ত নাইজিরিয়ার সঙ্গে আটবারের দেখায় পাঁচবার জিতেছে ম্যারাডোনার দেশ। দু’টিতে জিতেছে নাইজিরিয়া। অপর ম্যাচটি ড্র হয়। তবে বিশ্বকাপের মুখোমুখি লড়াইয়ে শতভাগ এগিয়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন। সুপার ঈগলদের বিরুদ্ধে চারবার খেলে প্রতিবারই জিতেছে দক্ষিণ আমেরিকার দেশটি। গত বিশ্বকাপে তো দল দু’টি এক গ্রুপে খেলেছিল। ব্রাজিলে অনুষ্ঠিত আসরে ‘এফ’ গ্রুপের ম্যাচে ৩-২ গোলে জিতেছিল লিওনেল মেসির দল। তবে দু’দলের সবশেষ দেখায় কিন্তু জিতেছে নাইজিরিয়া। ২০১৭ সালের ১৪ নবেম্বর আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা হেরেছিল ২-৪ গোলে। এরপরও জয়ের আকাক্সক্ষা নিয়েই নাইজিরিয়া পরীক্ষায় অবতীর্ণ হচ্ছেন মেসি-মারিয়ারা। তবে কঠিন এই ম্যাচ খেলার আগে আর্জেন্টিনা দলে ভাঙ্গনের সুর বাজছে। বিশেষ করে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর দলের মধ্যে চরম অরাজকতা বিরাজ করছে। তবে বাঁচা-মরার ম্যাচে মাঠে নামার আগে আর্জেন্টাইন ডিফেন্ডার জ্যাভিয়ের মাশ্চেরানো জানিয়েছেন দলে কোনো ঝামেলা নেই।

৩৪ বছর বয়সী এই ফুটবলার বলেন, কোচ সাম্পাওলির সঙ্গে সম্পর্ক পুরোপুরিই স্বাভাবিক আমাদের। আমরা শুধু নাইজিরিয়ার বিরুদ্ধে ম্যাচটি নিয়ে ভাবছি। যে সম্ভাবনা আছে তা কাজে লাগাতে চায়। মাশ্চেরানো বলেন, আমরা জানি পরিস্থিতিটা জটিল। আমাদের মতামত প্রকাশে এবং দল যাতে সব চেয়ে ভাল অবস্থায় মাঠে নামে সেজন্য সম্ভাব্য সব কিছু করতে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। সেরা তারকা মেসি প্রসঙ্গে তিনি জানিয়েছেন সে নিজের সেরাটা দিতে মুখিয়ে আছে। এদিকে ড্র করলে নকআউট পর্বে খেলার সম্ভাবনা উজ্জ্বল আর জিতলে তো কোন হিসেব-নিকেশ ছাড়াই শেষ ষোলোতে খেলবে নাইজিরিয়া। দারুণ এই সুযোগ কিছুতেই হাতছাড়া করতে নারাজ তারা। আশাবাদী নাইজিরিয়ার কোচ গার্নট রোর বলেন, আর্জেন্টিনাকে হারানোর জন্য আমাদের সামনে অনেকগুলো সুযোগ আছে। আমরা জানি এটা করতে পারব। এটা সত্যিই দারুণ উত্তেজনাপূর্ণ একটা ম্যাচ হতে চলেছে কেননা যারা হারবে তারাই এই বিশ্বকাপ থেকে বিদায় নিতে চলেছে। শেষ দেখায় আর্জেন্টিনাকে হারানোর সুখস্মৃতি আছে নাইজিরিয়ার। সেই উদাহরণ টেনে রোর আরও বলেন, ইতোমধ্যেই আমরা তাদের সাথে দু’গোলের ব্যবধানে জিতেছিলাম আর সে ম্যাচে আমরা যথেষ্ট ভালও খেলেছিলাম। তবে হ্যাঁ এটা সত্যি যে মেসি ওই ম্যাচে মাঠে ছিল না। তবে এই ম্যাচে আমি আমার দলের কাছ থেকে নম্রতা, সংহতি ও হার না মানার লড়াই দেখতে চাই।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন