শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশী শিক্ষার্থীদের ঈদ উদ্যাপন

পরিবারের সঙ্গে ঈদ করতে পারছেন না বলে মন খুব খারাপ ছিল। সহপাঠী ও শিক্ষকদের আন্তরিকতা ও ভালবাসায় ঈদের দিন সব মনোকষ্ট দূর হয়ে যায়। এমন অনুভূতিগুলোই প্রকাশ করলেন কৃষি বনায়ন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নাইজেরিয়ার মোস্তাফা বশির। এবারই আমি প্রথম দেশের বাইরে ঈদ উদযাপন করছি। ঈদের দিন ক্যাম্পাসে খুবই আনন্দ করেছি। সহপাঠী এবং শিক্ষকদের বাসায় বাংলাদেশের বিভিন্ন পদের সুস্বাদু খাবার খেয়েছি। রামসাগর, স্বপ্নপুরি, কান্তজিউর মন্দিরসহ দিনাজপুরের দর্শনীয় স্থান এবং শহর ঘুরে বেড়িয়েছি।

সোমালিয়ার মোহাম্মদ ইব্রাহিম আহমেদ। হাবিপ্রবির কৃষিতত্ত্ব বিভাগের মাস্টার্সের ছাত্র। আধো আধো বাংলা ও স্বতঃস্ফূর্ত ইংরেজি ভাষায় দেশের বাইরে ঈদ উদযাপনের অনুভূতি প্রকাশ করে বললেন, আমি খুবই আনন্দিত এই ক্যাম্পাসে ঈদ উদযাপন করতে পেরে। বন্ধুদের বাসায় মিষ্টি, সেমাই, পোলাও, মাংসসহ এ দেশেীয় বিভিন্ন সুস্বাদু খাবার খেয়েছি। এবার ঈদে দিনাজপুর শহর থেকে পাঞ্জাবি, জুতা কেনেছি। একই অনুভূতি প্রকাশ করলেন কৃষি অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী জিবুতির বারকাত হাসান। আমি এই ঈদসহ দু’বার ক্যাম্পাসে ঈদ উদযাপন করছি। প্রত্যেকবার আনন্দময় ঈদ কাটিয়েছি নেপালের শিক্ষার্থী মেহের পারভীন। প্রথম ঈদ করছেন দেশের বাইরে। এভাবে তিনি ক্যাম্পাসে ঈদ উদযাপনের অনুভূতির কথা জানালেন, পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে না পারে কষ্ট পেয়েছি। এবারই প্রথম আমি দেশের বাইরে এবং পরিবার ছাড়া ঈদ উদযাপন করেছি। তবে ক্যাম্পাসের ঈদ উদযাপনে যে এত আনন্দ হবে বুঝতে পারেনি। এই ঈদ আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। নেপালের আরএক শিক্ষার্থী মকবুল পারভেজ। পরিবার ছাড়া তারও এবার প্রথম ঈদ ক্যাম্পাসে। তিনি জানান, এখানকার মানুষ খুব অতিথিপরায়ন। ঈদের দিন সহপাঠী, শিক্ষকসহ অনেকের দাওয়াত পেয়েছি। অনেকের বাসায় নানারকম সুস্বাদু খাবার খেয়েছি। এক কথায় এক আনন্দময় ঈদ কেটেছে আমার প্রিয় এই ক্যাম্পাসে যা কখনও ভুলবার নয়।

শীর্ষ সংবাদ:
সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         পাকিস্তানে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে ১০ সেনাসদস্য নিহত         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়