শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশী শিক্ষার্থীদের ঈদ উদ্যাপন

পরিবারের সঙ্গে ঈদ করতে পারছেন না বলে মন খুব খারাপ ছিল। সহপাঠী ও শিক্ষকদের আন্তরিকতা ও ভালবাসায় ঈদের দিন সব মনোকষ্ট দূর হয়ে যায়। এমন অনুভূতিগুলোই প্রকাশ করলেন কৃষি বনায়ন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী নাইজেরিয়ার মোস্তাফা বশির। এবারই আমি প্রথম দেশের বাইরে ঈদ উদযাপন করছি। ঈদের দিন ক্যাম্পাসে খুবই আনন্দ করেছি। সহপাঠী এবং শিক্ষকদের বাসায় বাংলাদেশের বিভিন্ন পদের সুস্বাদু খাবার খেয়েছি। রামসাগর, স্বপ্নপুরি, কান্তজিউর মন্দিরসহ দিনাজপুরের দর্শনীয় স্থান এবং শহর ঘুরে বেড়িয়েছি।

সোমালিয়ার মোহাম্মদ ইব্রাহিম আহমেদ। হাবিপ্রবির কৃষিতত্ত্ব বিভাগের মাস্টার্সের ছাত্র। আধো আধো বাংলা ও স্বতঃস্ফূর্ত ইংরেজি ভাষায় দেশের বাইরে ঈদ উদযাপনের অনুভূতি প্রকাশ করে বললেন, আমি খুবই আনন্দিত এই ক্যাম্পাসে ঈদ উদযাপন করতে পেরে। বন্ধুদের বাসায় মিষ্টি, সেমাই, পোলাও, মাংসসহ এ দেশেীয় বিভিন্ন সুস্বাদু খাবার খেয়েছি। এবার ঈদে দিনাজপুর শহর থেকে পাঞ্জাবি, জুতা কেনেছি। একই অনুভূতি প্রকাশ করলেন কৃষি অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী জিবুতির বারকাত হাসান। আমি এই ঈদসহ দু’বার ক্যাম্পাসে ঈদ উদযাপন করছি। প্রত্যেকবার আনন্দময় ঈদ কাটিয়েছি নেপালের শিক্ষার্থী মেহের পারভীন। প্রথম ঈদ করছেন দেশের বাইরে। এভাবে তিনি ক্যাম্পাসে ঈদ উদযাপনের অনুভূতির কথা জানালেন, পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে না পারে কষ্ট পেয়েছি। এবারই প্রথম আমি দেশের বাইরে এবং পরিবার ছাড়া ঈদ উদযাপন করেছি। তবে ক্যাম্পাসের ঈদ উদযাপনে যে এত আনন্দ হবে বুঝতে পারেনি। এই ঈদ আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। নেপালের আরএক শিক্ষার্থী মকবুল পারভেজ। পরিবার ছাড়া তারও এবার প্রথম ঈদ ক্যাম্পাসে। তিনি জানান, এখানকার মানুষ খুব অতিথিপরায়ন। ঈদের দিন সহপাঠী, শিক্ষকসহ অনেকের দাওয়াত পেয়েছি। অনেকের বাসায় নানারকম সুস্বাদু খাবার খেয়েছি। এক কথায় এক আনন্দময় ঈদ কেটেছে আমার প্রিয় এই ক্যাম্পাসে যা কখনও ভুলবার নয়।

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব