বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইভজির প্রস্তুতি নিচ্ছে সরকার

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফোরজির সফল ও সুফল ব্যবহার নিশ্চিতের পর এবার ফাইভজি পরীক্ষার কাজ শুরু করার প্রক্রিয়া হাতে নিতে যাচ্ছে সরকার। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এই অগ্রগতিকে দেখছেন তথ্য প্রযুক্তির বিপ্লব হিসেবে।

এ বিষয়ে তিনি বলেন, ইন্টারনেটের সাধারণ ব্যবহারের বাইরেও অভাবনীয় কিছু কাজে ব্যবহৃত হবে ফাইভজির গতি। প্রযুক্তি বিশ্বকে তাক লাগিয়ে দিতে সক্ষম হবে বলেও জানান তিনি।

আগামী মাসের (জুলাই) দ্বিতীয় সপ্তাহে এ সংক্রান্ত প্রাথমিক পরীক্ষামূলক কাজ সম্পন্ন হবে এবং পরিকল্পনা প্রণয়নে বৈঠক অনুষ্ঠিত হবে শীঘ্রই। ফাইভজি সেবা পরীক্ষা শেষে এর দ্রুত বাস্তবায়নের দিকে এগিয়ে যাওয়া সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার বিশেষ উপাদান হিসেবে কাজ করবে।

এ বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, পরবর্তী প্রজন্মের এই ওয়্যারলেস প্রযুক্তি দৈনন্দিন জীবনযাত্রাকে অনেকখানিই পাল্টে দেবে। স্বয়ংক্রিয়ভাবে গাড়ি চালানো, ভার্চুয়াল রিয়েলিটি, স্মার্ট সিটি ও নেটওয়ার্ক যুক্ত রোবট চালাতে ভূমিকা রাখবে ফাইভজি।

এছাড়া বাংলাদেশ এখন উন্নত বিশ্বের সঙ্গে সমানতালে চলছে। ফোরজির সফল প্রয়োগ ও ব্যবহার নিশ্চিত হওয়ার পর ফাইভজির বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। চলতি বছরের জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহেই এই প্রযুক্তির পরীক্ষা চালানো হবে। খুব অল্প সময়ে আমরা ফাইভজি সেবা চালু করতে সক্ষম হব। এদিকে বিশ্বে আগামী প্রজন্মের ফাইভজি নেটওয়ার্কের সফল পরীক্ষা চালিয়েছে চায়নার বেশ কয়েকটি কোম্পানি। পরীক্ষাটি চালানো হয় ইতালির টুরিন শহরে। ফ্রিকুয়েন্সির যথাযথ ব্যবহারের ফলে পরীক্ষাধীন নেটওয়ার্কটি ৩ গিগাবাইট পর্যন্ত স্পিড তুলতে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা এ্যালেন স্মিথ। তার মতে, প্রযুক্তির মাধ্যমে ফ্রিকুয়েন্সির প্রতি হার্জে এক সেকেন্ডে ৩০ বিট ডাটা স্থানান্তর করা যাবে। ফলে স্পেকট্রাম কম থাকলেও ডাটা স্পিড কমবে না।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         রমনা বটমূলে হামলার ফাঁসির আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক