বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে নিউইয়র্ক কর্তৃপক্ষ

  • সীমান্তে শিশুদের বিচ্ছিন্নকরণ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের গবর্নর এ্যান্ড্রু কুমো মঙ্গলবার জানিয়েছেন যে, সীমান্তে অবৈধভাবে আটক করার সময় অভিবাসী মা-বাবাদের কাছ থেকে তাদের সন্তানদের আলাদা করার অভিযোগে তার অঙ্গরাজ্য ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে।- খবর ইয়াহু নিউজের। এক বিবৃতিতে মামলা করার কথা ঘোষণা করে কুমো জানান, ট্রাম্প প্রশাসনের নীতির জন্য এই নৈতিক ব্যর্থতা ও মানবিক সঙ্কট সৃষ্টি হয়েছে। সীমান্তে মা-বাবার কাছ থেকে শিশুদের আলাদা করায় মার্কিন সংবিধানিক অধিকার, সুপ্রীমকোর্টের রুল ও ১৯৯৭ সালের আইনী নিষ্পত্তির ফলে অভিবাসন আইন অনুযায়ী শিশুদের আটক রাখার যে মানদ- নির্ধারণ করা হয়েছে তা লঙ্ঘিত হয়েছে। নিউইয়র্কের গবর্নর দফতরের করা মামলার বিষয়ে মন্তব্যের জন্য ট্রাম্প প্রশাসনের কোন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে পাওয়া যায়নি। কুমো বলেন, তিনি নিউইয়র্কে কেন্দ্রীয় সরকারের অধীন ১০টি আশ্রয় শিবিরে ৭০টি শিশুকে আটক রাখায় অঙ্গরাজ্যের কয়েকটি সংস্থাকে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত লাগোয়া মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধভাবে অনুপ্রবেশকারী দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশ থেকে আগত অভিবাসী মা-বাবার কাছ থেকে তাদের সন্তানদের বিচ্ছিন্ন করার কারণে দেশে, বিদেশে নিন্দার ঝড় ওঠে। শিশুদের আটক রাখা নিয়ে প্রকাশিত ভিডিও এবং মা-বাবার জন্য কান্না করা শিশুদের অডিও নিয়ে সম্প্রচার মাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মধ্যে নিউইয়র্ক গবর্নর এই মামলার ঘোষণা দিলেন। মার্কিন কর্মকর্তারা সীমান্ত সুরক্ষিত করা এবং অবৈধ অনুপ্রবেশ ঠেকানোর একটি উপায় হিসেবে মা-বাবাদের কাছ থেকে সন্তানদের আলাদা করার পদক্ষেপ নিয়েছেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই