মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের সঙ্গে বন্ধুত্ব অটুট থাকবে ॥ উন

কিম জং উন বেজিংয়ের সঙ্গে অটুট ‘বন্ধুত্ব, ঐক্য ও সহযোগিতা’ বজায় রাখার ঘোষণা দিয়েছেন। চলতি বছর তৃতীয়বারের মতো চীনে সফরকালে তিনি এ ঘোষণা দিলেন। খবর এএফপির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যুগান্তকারী বৈঠকের পর কিম তার প্রধান মিত্র চীনের সঙ্গে সংহতি প্রদর্শনের নিদর্শন হিসেবে এ সফর করছেন। বুধবার কিমের এই দুই দিনব্যাপী চীন সফর শেষ হয়েছে। উত্তর কোরিয়া তার স্বার্থ পরিপন্থী কোন কাজ করবে না বলে বেজিংকে আশ্বস্ত করতেই কিমের এই সফর। ট্রাম্পের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে এই উত্তর কোরীয় তরুণ নেতা আন্তর্জাতিক কূটনৈতিক অঙ্গনে পা রাখল। কিম বেজিংয়ের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে যুক্তরাষ্ট্র ও চীন উভয়ের স্বার্থই রক্ষার চেষ্টা করছেন বলে বিশ্লেষকরা মনে করছেন।

চীন উত্তর কোরিয়ার অর্থনৈতিক ও কূটনৈতিক উভয় স্বার্থই সংরক্ষণ করে আসছে। চীন ও যুক্তরাষ্ট্র উভয়েই কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখতে চায়। তবে বেজিংয়ের আশঙ্কা ওয়াশিংটন আর পিয়ংইয়ংয়ের মধ্যে সখ্যতা বাড়লে অঞ্চলটিতে চীনের অর্থনীতি ও নিরাপত্তা হুমকির মুখে পড়বে। চীন ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিমের বৈঠকে উপস্থিত ছিল না। তবে চীন কিমের জন্য সিঙ্গাপুরে যাওয়ার বিমানের ব্যবস্থা করে। ১৯৫০-১৯৫৩ সালে কোরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জাতিসংঘ বাহিনী ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে চীন এবং উত্তর কোরিয়া কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছে। পরবর্তীতে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা এবং জাতিসংঘের দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞায় চীনের সমর্থন দেয়াকে কেন্দ্র করে দেশ দু’টির মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা দেয়।

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল