বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উন্নয়ন প্রতিবন্ধকতা কাটাতে আরও বিনিয়োগে আহ্বান আইএমএফের

অর্থনৈতিক রিপোর্টার ॥ মধ্যম আয়ের দেশ হয়ে ওঠার জন্য বাংলাদেশকে উন্নয়নের প্রতিবন্ধকতা কাটাতে আরও বেশি বিনিয়োগ করতে হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির কর্মকর্তারা বলেন, বাংলাদেশের অর্থনীতি এখন শক্তিশালী অবস্থানে আছে। ২০১৮ সালে এর প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ। তাই অবকাঠামো উন্নয়ন ও ব্যাংকি খাতে বিনিয়োগ অব্যাহত রাখা জরুরী।

আইএমএফ জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান। বিভিন্ন দেশের মুদ্রানীতি এবং মুদ্রামানের হ্রাস-বৃদ্ধি পর্যবেক্ষণ করা এই আন্তর্জাতিক সংস্থাটির অন্যতম প্রধান কাজ। বাংলাদেশে আইএমএফ এর মিশন প্রধান দাইসাকু কিহারা বলেন, ট্যাক্স থেকে মোট জিডিপির মাত্র ৯ শতাংশ আয় হয়। অন্যান্য নিম্ন আয়ের দেশে এর পরিমাণ ১৫ শতাংশ।

কিহারা বাংলাদেশ অবকাঠামো ও সামাজিক ক্ষেত্রে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, ট্যাক্স নীতির সংস্কার দরকার। ট্যাক্স প্রশাসনকে আরও শক্তিশালী করতে হবে। অনলাইন নিবন্ধনের মাধ্যমেও ট্যাক্স দেয়ার সুযোগ রাখা যেতে পারে। আইএমএফ জানায়, মিয়ানমার থেকে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসলে এখনও সেটার অর্থনৈতিক প্রভাব খুব বেশি পড়েনি। আন্তর্জাতিক আর্থিক সহায়তার কারণে এটি সামাল দেয়া সম্ভব হয়েছে বলে জানান কিহারা। তিনি বলেন, ভবিষ্যতে এই চাপ বাড়তে পারে। বন্যা ও ভূমিধস ঠেকাতে ব্যবস্থা নেয়া ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সম্পর্কের উন্নয়নে আরও ব্যয় হতে পারে।

সংস্থাটি জানায়, বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর জন্য এখনও অর্থায়নের সবচেয়ে বড় উৎস হচ্ছে ব্যাংকগুলো। তবে এর সঙ্গে সরকারেরও সাহায্য করা উচিত। ব্যাংকগুলোকে আরও শক্তিশালী করতে ব্যবস্থা নেওয়া উচিত। নীতি নির্ধারকদের ব্যাংক সংশ্লিষ্ট বর্তমান আইনকে আরও শক্তিশালী করার আহ্বান জানায় আইএমএফ।

শীর্ষ সংবাদ:
লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিকল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী        
//--BID Records