শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রমাণ চায় ক্রিকেট অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ আলজাজিরার ডকুমেন্টরি নিয়ে বিশ্ব ক্রিকেটে তোলপাড় পড়ে গেছে। উঠে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। গত তিন বছরে ভারত নাকি তিনটি টেস্ট ফিক্সিং করেছে, এর মধ্যে একটি টেস্ট আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এমন অভিযোগের প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ঘটনা তদন্তের জন্য আল জাজিরা টিভির কাছে থাকা প্রমাণ চেয়েছে তারা। গত তিন বছরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার সঙ্গে তিন ম্যাচে ফিক্সিং করে ভারতীয়রা। এর মধ্যে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট ভারতের মাটিতে এবং শ্রীলঙ্কার বিপক্ষে বাকি টেস্টটি শ্রীলঙ্কার মাটিতেই পাতিয়েছিল ভারত। ইংল্যান্ডের বিপক্ষে পাতানো টেস্টটি অনুষ্ঠিত হয়েছিল চেন্নাইয়ে, ২০১৬ সালের ১৬ থেকে ২০ ডিসেম্বর। শ্রীলঙ্কার সঙ্গে পাতানো টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালেই গলে, ২৬ থেকে ২৯ জুলাইয়ে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে পাতানো টেস্ট ম্যাচটি ২০১৭ সালের মার্চে, ১৬ থেকে ২০ তারিখ।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বলেছে, ‘আইসিসি কিংবা ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে কোনপক্ষই অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের দুর্নীতিতে জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ সম্পর্কে অবগত নয়।’ তাদের দাবি, আল জাজিরা টিভির এই ডকুমেন্টারি কিংবা ফুটেজ দেখেনি সিএ। তাই তদন্তের স্বার্থে টেলিভিশন কর্তৃপক্ষের কাছে থাকা তথ্য-প্রমাণ চেয়েছে তারা। রাঁচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্টটি নিয়ে অভিযোগ হলো, ম্যাচের নির্দিষ্ট কিছু সময় ফিক্সারদের বেঁধে দেয়া কম স্কোরিং রেটে রান করেছেন অস্ট্রেলিয়ার কয়েকজন ব্যাটসম্যান। ডকুমেন্টারিতে দুর্নীতি বিষয়ক একটি কোম্পানিতে কাজ করা আনিল মুনাওয়ার নামে ভারতের একজন নাগরিক ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে অস্ট্রেলিয়ার দু’জন খেলোয়াড়ের নাম উল্লেখ করেন। তবে আল জাজিরা জানিয়েছে, দলের বাকি খেলোয়াড়দের এই ফিক্সিংয়ে জড়িত থাকার কোন প্রমাণ পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন