শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রমাণ চায় ক্রিকেট অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ আলজাজিরার ডকুমেন্টরি নিয়ে বিশ্ব ক্রিকেটে তোলপাড় পড়ে গেছে। উঠে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। গত তিন বছরে ভারত নাকি তিনটি টেস্ট ফিক্সিং করেছে, এর মধ্যে একটি টেস্ট আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এমন অভিযোগের প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ঘটনা তদন্তের জন্য আল জাজিরা টিভির কাছে থাকা প্রমাণ চেয়েছে তারা। গত তিন বছরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার সঙ্গে তিন ম্যাচে ফিক্সিং করে ভারতীয়রা। এর মধ্যে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট ভারতের মাটিতে এবং শ্রীলঙ্কার বিপক্ষে বাকি টেস্টটি শ্রীলঙ্কার মাটিতেই পাতিয়েছিল ভারত। ইংল্যান্ডের বিপক্ষে পাতানো টেস্টটি অনুষ্ঠিত হয়েছিল চেন্নাইয়ে, ২০১৬ সালের ১৬ থেকে ২০ ডিসেম্বর। শ্রীলঙ্কার সঙ্গে পাতানো টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালেই গলে, ২৬ থেকে ২৯ জুলাইয়ে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে পাতানো টেস্ট ম্যাচটি ২০১৭ সালের মার্চে, ১৬ থেকে ২০ তারিখ।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বলেছে, ‘আইসিসি কিংবা ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে কোনপক্ষই অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের দুর্নীতিতে জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ সম্পর্কে অবগত নয়।’ তাদের দাবি, আল জাজিরা টিভির এই ডকুমেন্টারি কিংবা ফুটেজ দেখেনি সিএ। তাই তদন্তের স্বার্থে টেলিভিশন কর্তৃপক্ষের কাছে থাকা তথ্য-প্রমাণ চেয়েছে তারা। রাঁচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্টটি নিয়ে অভিযোগ হলো, ম্যাচের নির্দিষ্ট কিছু সময় ফিক্সারদের বেঁধে দেয়া কম স্কোরিং রেটে রান করেছেন অস্ট্রেলিয়ার কয়েকজন ব্যাটসম্যান। ডকুমেন্টারিতে দুর্নীতি বিষয়ক একটি কোম্পানিতে কাজ করা আনিল মুনাওয়ার নামে ভারতের একজন নাগরিক ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে অস্ট্রেলিয়ার দু’জন খেলোয়াড়ের নাম উল্লেখ করেন। তবে আল জাজিরা জানিয়েছে, দলের বাকি খেলোয়াড়দের এই ফিক্সিংয়ে জড়িত থাকার কোন প্রমাণ পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২