শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রমাণ চায় ক্রিকেট অস্ট্রেলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ আলজাজিরার ডকুমেন্টরি নিয়ে বিশ্ব ক্রিকেটে তোলপাড় পড়ে গেছে। উঠে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। গত তিন বছরে ভারত নাকি তিনটি টেস্ট ফিক্সিং করেছে, এর মধ্যে একটি টেস্ট আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এমন অভিযোগের প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ঘটনা তদন্তের জন্য আল জাজিরা টিভির কাছে থাকা প্রমাণ চেয়েছে তারা। গত তিন বছরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার সঙ্গে তিন ম্যাচে ফিক্সিং করে ভারতীয়রা। এর মধ্যে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট ভারতের মাটিতে এবং শ্রীলঙ্কার বিপক্ষে বাকি টেস্টটি শ্রীলঙ্কার মাটিতেই পাতিয়েছিল ভারত। ইংল্যান্ডের বিপক্ষে পাতানো টেস্টটি অনুষ্ঠিত হয়েছিল চেন্নাইয়ে, ২০১৬ সালের ১৬ থেকে ২০ ডিসেম্বর। শ্রীলঙ্কার সঙ্গে পাতানো টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালেই গলে, ২৬ থেকে ২৯ জুলাইয়ে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে পাতানো টেস্ট ম্যাচটি ২০১৭ সালের মার্চে, ১৬ থেকে ২০ তারিখ।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বলেছে, ‘আইসিসি কিংবা ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে কোনপক্ষই অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের দুর্নীতিতে জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ সম্পর্কে অবগত নয়।’ তাদের দাবি, আল জাজিরা টিভির এই ডকুমেন্টারি কিংবা ফুটেজ দেখেনি সিএ। তাই তদন্তের স্বার্থে টেলিভিশন কর্তৃপক্ষের কাছে থাকা তথ্য-প্রমাণ চেয়েছে তারা। রাঁচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্টটি নিয়ে অভিযোগ হলো, ম্যাচের নির্দিষ্ট কিছু সময় ফিক্সারদের বেঁধে দেয়া কম স্কোরিং রেটে রান করেছেন অস্ট্রেলিয়ার কয়েকজন ব্যাটসম্যান। ডকুমেন্টারিতে দুর্নীতি বিষয়ক একটি কোম্পানিতে কাজ করা আনিল মুনাওয়ার নামে ভারতের একজন নাগরিক ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে অস্ট্রেলিয়ার দু’জন খেলোয়াড়ের নাম উল্লেখ করেন। তবে আল জাজিরা জানিয়েছে, দলের বাকি খেলোয়াড়দের এই ফিক্সিংয়ে জড়িত থাকার কোন প্রমাণ পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে