শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যেসব ফুটবলার টানা চতুর্থ বিশ্বকাপ খেলেছেন

যেসব ফুটবলার টানা চতুর্থ বিশ্বকাপ খেলেছেন

অনলাইন ডেস্ক ॥ ভারতে তো বটেই, বিশ্বসেরা ক্রিকেটারদের একজন তিনি। কিন্তু বিরাট কোহলি চান না নিজ সন্তানদের ওপর এ খ্যাতি বা অর্জনের প্রভাব পড়ুন। গত ডিসেম্বরে জনপ্রিয় বলিউড অভিনেত্রী আনুশকা শর্মাকে বিয়ে করেন কোহলি।

সম্প্রতি ইএসপিএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে কোহলি বলেন, আমার একটা জীবন আছে। একটা পরিবার রয়েছে। ভবিষ্যতে সন্তানও হবে। আর তাদের সঙ্গেই পুরো সময়টাই কাটাতে চাই। এ নিয়ে আমার খুবই স্পষ্ট ধারণা রয়েছে। এটা একেবারে আমার মনের কথা। আমার ক্যারিয়ারের কোনও অংশই যাতে বাড়িতে না দেখা যায়, তা-ও দেখব। সন্তানদের বেড়ে ওঠার সময় বাড়িতে কোনও ট্রফি, কোনও অর্জনের ছাপ থাকুক, তা চাই না!

স্ত্রী আনুশকাকে নিয়ে কোহলি বলেন, গত কয়েক বছরে আমি অনেক কিছুই বুঝতে শিখেছি। যখন থেকে স্ত্রী-র সঙ্গে রয়েছি, তখন থেকেই এটা হয়েছে। আমার মধ্যে একটা স্থিরতা এসেছে। এটা বোঝানো খুব মুশকিল। তবে তা যে আশীর্বাদ হিসেবে আমার জীবনে ঝরে পড়েছে, তা বলতে পারি।

লেনিন, স্টালিনের দেশে অনুষ্ঠিত হচ্ছে ২১তম ফুটবল বিশ্বকাপ। আর এ বিশ্বকাপে টানা চতুর্থবারের মতো খেলতে যাচ্ছেন বেশ কয়েকজন তারকা ফুটবলার। অবশ্য বয়স তাদের বড্ড বেশি হয়ে গেছে। ফলে রাশিয়া বিশ্বকাপই তাদের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। আর্জেন্টিনার সাবেক অধিনায়ক হ্যাভিয়ার মাসচেরানো, স্পেনের ২০১০ এর ফাইনালের নায়ক আন্দ্রেস ইনিয়েস্তা, অস্ট্রেলিয়ার তারকা ফুটবলার টিম কাহিল এবং মেক্সিকোর রাফায়েল মারকুয়েজ এই চার জন ফুটবলার ২০০৬ সাল থেকে বিশ্বকাপ খেলছেন।চলুন জেনে নেওয়া যাক তাদের সম্পর্কে-

১. আন্দ্রেস ইনিয়েস্তা:

একবারই বিশ্বকাপ জিতেছে স্পেন। ২০১০ এর সেই ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে একমাত্র গোল আন্দ্রেস ইনিয়েস্তার। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের সকার সিটিতে অতিরিক্ত সময়ে গোল করেন তিনি। ২০০৬ জার্মানি বিশ্বকাপে স্পেন দলে সুযোগ হয় এই বার্সা তারকার। বিশ্বকাপে অভিষেক সৌদি আরবের বিপক্ষে। এরপর থেকে স্পেন দলের মধ্য মাঠের কাণ্ডারি তিনি। এখন তার বয়স গিয়ে ঠেকেছে ৩৪ এ। আর রাশিয়া বিশ্বকাপেও তার ঝলক দেখার অপেক্ষায় স্পেন ভক্তরা।

২.হ্যাভিয়ার মাসচেরানো:

২০০৬ বিশ্বকাপ থেকে ২০১৪ বিশ্বকাপ। প্রতি আসরেই আর্জেন্টিনা দলে প্রতি ম্যাচে পুরোটা সময় মাঠে ছিলেন। আর্জেন্টিনার সাবেক এই ক্যাপ্টেন অল্পের জন্য গত বিশ্বকাপের ট্রফিতে হাত ছোঁয়াতে পারেননি। এবার এই ডিফেন্সিভ মিডফিল্ডারের শেষ সুযোগ রাশিয়া বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করানো। ২০০৬ এ আইভোরি কোস্টের বিপেক্ষ অভিষেক হওয়া মাসচেরানোর বর্তমান বয়স ৩৩। এবারও আক্রমণ ভাগ সামলানোর দায়িত্বটা থাকছে তার কাঁধে

৩. টিম কাহিল

অস্ট্রেলিয়ার ফুটবলের তারকা টিম কাহিল। তিন বিশ্বকাপে তার গোল আছে। বিশ্বকাপে তার মোট গোল পাঁচটি। সকারুজদের সর্বোচ্চ গোলদাতাও তিনি। রাশিয়া বিশ্বকাপে শেষ পর্যন্ত একাদশে সুযোগ পেলে তিনি হবেন অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। ২০০৬ এর জার্মান বিশ্বকাপে তার গোল ছিল জাপানের বিপক্ষে। ২০১৪ সালে বল পাঠান চিলির জালে। ৩৮ বছর বয়সী টিম কাহিলের এটাই হবে শেষ বিশ্বকাপ।

৪. রাফায়েল মারকুয়েজ

২০০২ বিশ্বকাপে মেক্সিকোর নেতৃত্ব দেয়া রাফায়েল মারকুয়েজ টানা চার বিশ্বকাপ খেলেছেন। ২০০৬, ২০১০ এবং ২০১৪ এর পর এবার হবে সাবেক বার্সেলোনা ডিফেন্ডারটির সর্বশেষ বিশ্বকাপ। এখন তার বয়স ৩৯ বছর। ২০১০ এ তার গোলেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সমতা এনেছিল মেক্সিকো। ১৯ বছর বয়স হওয়ায় ১৯৯৮ এর ফ্রান্স বিশ্বকাপ দলে সুযোগ হয়নি তার। তিনিই মেক্সিকোর প্রথম খেলোয়াড় যার আছে টানা চার বিশ্বকাপে নেতৃত্ব দেয়ার কৃতিত্ব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮