সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উ. কোরিয়ায় মার্কিন প্রতিনিধিদল

  • শীর্ষ বৈঠকের প্রস্তুতি সম্পন্ন করবেন তারা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রবিবার টুইটারে জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও তার মধ্যে প্রস্তাবিত শীর্ষ বৈঠকের প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্রের একটি দল উত্তর কোরিয়ায় পৌঁছেছে। গত সপ্তাহে বৈঠকটি প্রকাশ্য শত্রুতা ও বিশ্বাসযোগ্যতার অভাবে বাতিল করেন ট্রাম্প। এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক গ্রাম পানমুনজোমে সাক্ষাত করেছেন। খবর ইয়াহু নিউজের।

টুইটে ট্রাম্প বলেন, কিম জং উন ও আমার মধ্যে বৈঠকের প্রস্তুতি সম্পন্ন করতে আমাদের দল উত্তর কোরিয়া পৌঁছেছে। এই বার্তার মাধ্যমেই ওয়াশিংটন প্রথম নিশ্চিত করে যে, বৈঠক নিয়ে কথা বলতে মার্কিন কর্মকর্তারা উত্তর কোরিয়ায় প্রবেশ করেছেন। টুইটে ট্রাম্প আরও বলেন, আমি সত্যিই বিশ্বাস করি উত্তর কোরিয়ার উজ্জল সম্ভাবনা আছে। তারা একদিন গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও সম্পদশালী জাতিতে পরিণত হবে। কিম জং উন এ বিষয়ে আমার সঙ্গে একমত হবেন। হোয়াইট হাউস মুখপাত্র সারা স্যান্ডারস জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের একটি প্রাক-অগ্রবর্তী দল রবিবার সকালে সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ছেড়েছে। আগামী ১২ জুন সিঙ্গাপুরেই ট্রাম্প ও কিমের মধ্যে প্রস্তাবিত বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

স্থানীয় সময় রবিবার সকালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন জানান, শনিবার পানমুনজামে এক আকস্মিক বৈঠকে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের শীর্ষ বৈঠক অবশ্যই হবে বলে একমত হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শীর্ষ বৈঠককে কেন্দ্র করে সপ্তাহজুড়ে চলা কূটনৈতিক উত্থান-পতনের পর পানমুনজমে দুই কোরিয়ার নেতাদের বৈঠকটি ঘটনার সর্বশেষ নাটকীয় মোড় নিয়েছে। প্রস্তাবিত বৈঠককে কেন্দ্র করে মার্কিন নেতাদের বিভিন্ন মন্তব্যে ক্ষুব্ধ উত্তর কোরিয়া বৈঠক বাতিল করার হুমকি দেয়। এরপর উত্তর কোরিয়ার তীব্র প্রতিক্রিয়ামূলক বিভিন্ন বক্তব্যে ক্ষুব্ধ হয়ে সিঙ্গাপুরের শীর্ষ বৈঠক বাতিল করার ঘোষণা করেছিলেন ট্রাম্প।

ট্রাম্প যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার বৈঠক বাতিল ঘোষণার পরপরই উত্তর কোরিয়া সংহতির সুরে বলেছিলেন, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোন সময় কথা বলতে প্রস্তুত রয়েছেন। শনিবার উত্তর কোরিয়ার এ সম্প্রীতিমূলক বিবৃতিকে স্বাগত জানিয়ে ট্রাম্প বৈঠকটি আবার হতে পারে বলে ইঙ্গিত দেন। পানমুনজমের বৈঠক থেকে জোরালোভাবে এ ইঙ্গিত পাওয়া গেছে যে, কিম-ট্রাম্প বৈঠকের সম্ভাবনা ধরে রাখতে দুই কোরিয়ার নেতারা আন্তরিকভাবে চেষ্টা করছেন। ২০০৬সালে প্রথম পারমাণবিক বোমা পরীক্ষার পর থেকেই পারমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচীকে কেন্দ্র করে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা মোকাবেলা করছে উত্তর কোরিয়া। কূটনৈতিকভাবে বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচীর লাগাম টেনে ধরতে যুক্তরাষ্ট্রকে রীতিমতো লড়াই চালিয়ে যেতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের মূলভূখ-ে আঘাত হানতে সক্ষম পারমাণবিক বোমাবাহী ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ঘটানোর দৃঢ় প্রত্যয় ঘোষণা করেছিল দেশটি।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন