সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গভীর সমুদ্রে ১৭ বিলিয়ন ডলারের গুপ্তধন পেল রোবট

গভীর সমুদ্রে ১৭ বিলিয়ন ডলারের গুপ্তধন পেল রোবট

অনলাইন ডেস্ক ॥ ১৭০৮ সালের ৮ জুন। স্পেনের সান জোস নামের একটি জাহাজ ৬০০জন নাবিকসহ ক্যারিবীয় সাগরে ডুবে যায়। সম্প্রতি ডুবে যাওয়া সেই জাহাজ থেকে প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের গুপ্তধনের সন্ধান পেয়েছে একটি রোবট। ফলে গভীর সমুদ্রের তলা থেকে ৩১০ বছরের পুরনো গুপ্তধন উদ্ধার করল এক রোবট। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়ায় প্রায় ১ লাখ ৪৩ হাজার কোটি টাকা।

ক্যারিবিয়ান সি-র গভীরে একটি স্পেনদেশীয় জাহাজ থেকে এই বিপুল পরিমাণ অর্থসম্পদ উদ্ধার করে এই রোবট। পানির নীচে কাজ করতে সক্ষম এই রোবটের নাম রেমাস ৬০০০। উচ্চ-প্রযুক্তি সম্পন্ন সেন্সর ও ক্যামেরা বসানো এই রোবট চার মাইল পর্যন্ত ডুব দিতে পারে।

জানা যায়, স্পেনের যুদ্ধজাহাজ স্যান জোস ১৬'শ শতাব্দীর শেষ ভাগে ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে প্রচণ্ড গুলি বিনিময়ের পর সমুদ্রে ডুবে যায়। সেই জাহাজে থাকা কোটি কোটি টাকার সোনা, রূপা ও পান্নাও হারিয়ে যায় সমুদ্রের অতলে। ২০১৫-র নবেম্বরে ফের সেই জাহাজটির সন্ধান পাওয়া যায়। এবার রোবটের সাহায্যে হারানো ধনরত্ন উদ্ধার করা সম্ভব হল।

ক্যারিবিয়ান সি-র ২০০০ ফুট গভীরে ছিল জাহাজের ধ্বংসাবশেষ। এই রোবট এর আগেও সমুদ্রের তলা থেকে জাহাজ ও প্লেনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন