বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেলের বিস্ময় জাগানিয়া গোলে মুগ্ধ ফুটবল বিশ্ব

  • রেকর্ড গড়া পাঁচটি চ্যাম্পিয়ন্স লীগ জেতা রোনাল্ডোর রিয়াল ছাড়ার গুঞ্জন, অবিশ্বাস্য ভুলের পর অঝোরে কাঁদলেন লিভারপুল গোলরক্ষক লোরিস কারিয়াস; চাইলেন ক্ষমা, রিয়ালকে অভিনন্দন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার

স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ার সেরা গোল করে রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লীগের শিরোাপা উপহার দিয়েছেন গ্যারেথ বেল। মূলত ওয়েলস তারকার উদ্ভাসিত পারফর্মেন্সে ভর করেই লিভারপুলকে হারিয়েছে গ্যালাক্টিকোরা। বেলের বিস্ময় জাগানিয়া গোলের পর ফুটবলবিশ্ব তার প্রশংসায় মুখর। দুর্দান্ত খেললেও রিয়ালের সেরা একাদশে ছিলেন না বেল। ম্যাচের ৬১ মিনিটে ইস্কোর বদলি হিসেবে মাঠে নামার তিন মিনিট পরই দুর্দান্ত বাইসাইকেল কিকে (ওভারহেড কিক) দলকে এগিয়ে নেন। মার্সেলোর ক্রস থেকে শূন্যে লাফিয়ে বাঁ পায়ে কিক করে গোল করেন বেল। এমন অসাধারণ চোখ ধাঁধানো গোল ফুটবলপ্রেমীদের খুব কমই দেখার সৌভাগ্য হয়েছে। গোলটিকে চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসের অন্যতম সেরা বলা হচ্ছে। ৮৩ মিনিটে আরও একটি গোল পান তিনি। এই গোলটি লিভারপুল গোলরক্ষকের ভুলে হলেও বেল প্রায় মাঝমাঠ থেকে শট নেন। গোলটির সঙ্গে ২০০২ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্রাজিলের রোনাল্ডিনহোর গোলের মিল দেখছেন অনেকে। ম্যাচ শেষে বেল বলেন, এটা দলীয় খেলা। আমাকে ম্যাচে একটা প্রভাব রাখতে হতো; আমি সেটা রেখেছি।

বেল বলেন, আমরা জানি, আমরা কি অর্জন করেছি; আমরা কতটা ভাল খেলেছি। আমরা লা লিগায় হতাশ হয়েছিলাম। কিন্তু দারুণ একটা মৌসুম শেষ করলাম। আমরা জানি, আমরা কতটা ক্ষুধার্ত ছিলাম। আমরা এটা নিয়ে সবসময় ড্রেসিংরুমে কথা বলতাম। অথচ ম্যাচ শুরুর আগে বেঞ্চের সতীর্থদের সঙ্গে অনুশীলনে অংশ নেননি বেল। তখনই গুঞ্জন উঠেছিল, সম্ভবত অভিমান থেকেই অনুশীলন করেননি। ২০১৩ সালে ৮৫.৩ মিলিয়ন পাউন্ডে (তখনকার বিশ্ব রেকর্ড) টটেনহ্যাম ছেড়ে রিয়ালে যোগ দেন ২৮ বছর বয়সী এই উইঙ্গার। প্রথম দুই মৌসুমে নিয়মিত খেললেও চোটের থাবায় জর্জরিত হয়েছে তার রিয়াল ক্যারিয়ার। মার্কো এ্যাসেনসিওকে নিয়মিত খেলানোয় তাকে চলে যেতে হয়েছে সাইড বেঞ্চে। মৌসুম শেষে জিদান বেলকে বেচে দিতে পারেন এ গুঞ্জনও উঠেছে। কিন্তু চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালের পর বেল নিজেই হয়তো রিয়াল ছেড়ে দিতে পারেন। অন্তত তার কথায় সে রকম ইঙ্গিত আছে। বেল বলেন, মৌসুম শেষে এজেন্টের সঙ্গে বসে কথা বলতে হবে। চোটের কারণে পঁচা-ছয় সপ্তাহ বাইরে ছিলাম। কিন্তু তারপর থেকেই আমি ফিট। প্রথম একাদশে থাকতে না পারায় অবশ্যই খারাপ লেগেছে। আমি প্রথম একাদশে থাকার ব্যাপারে যথেষ্ট উপযুক্ত ছিলাম, যোগ্য ছিলাম। কিন্তু এটার সিদ্ধান্ত তো নেন কোচ।

ফাইনালে আহামারি কিছু করতে না পারলেও পাঁচটি চ্যাম্পিয়ন্স লীগ জয়ের অনন্য রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০০৮ সালে প্রথমবার জেতেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। এরপরের চারটি শিরোপা রিয়ালের হয়ে। প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি ব্যালন ডি’অর ও পাঁচটি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জিতলেন ৩৩ বছর বয়সী সি আর সেভেন। এমন অর্জনের পরও রিয়াল ছাড়ার গুঞ্জন শোনা যাচ্ছে পতুগীজ তারকার। এ বিষয়ে রোনাল্ডো বলেন, আমি বলেছিলাম, তবে আমার এটা বলা উচিত হয়নি। কিন্তু কিছু একটা ঘটতে চলেছে। এটা উপযুক্ত সময় নয়। কিন্তু সত্যিই বলেছিলাম। আমি এক সপ্তাহের মধ্যে কিছু একটা বলব। কারণ সমর্থকরা আমাকে সবসময় সমর্থন করেছে এবং তারা আমার হৃদয়ে।

ফাইনালে অমার্জনীয় ভুলের পর অঝোরে কেঁদেছেন লিভারপুল গোলরক্ষক লোরিস কারিয়াস। এরপর ক্ষমা প্রার্থনাও করেছেন। তবে এই ভুলের মাশুল ক্যারিয়ারের বাকিটা সময় হয়তো আর কোনভাবেই দিতে পারবেন না ২৪ বছর বয়সী জার্মান গোলরক্ষক। ম্যাচ শেষে মাঠেই কান্নায় ভেঙ্গে পড়েন কারিয়াস। ইউক্রেনে লিভারপুলের এই পরাজয়ের সব ব্যর্থতা তিনি নিজের বলে স্বীকার করেছেন। কারিয়াস বলেন, ‘এই মুহূর্তে আমি কিছুই বুঝতে পারছি না। আমি দলকে হারিয়েছি। সকলের জন্য আমি দুঃখ প্রকাশ করছি। আমার ভুলেই শিরোপা হাতছাড়া হয়েছে। এ জন্য আমি পুরো ক্লাবের কাছে ক্ষমাপ্রার্থী। একজন গোলরক্ষকের জন্য এটাই জীবন। সবকিছুকে পিছনে ফেলে আবারও সামনে এগিয়ে যেতে হবে। তবে এই মুহূর্তে আমি সত্যিকার অর্থেই সকলের জন্য দুঃখিত।

এদিকে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়া রিয়াল মাদ্রিদকে অভিনন্দন জানিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনা। এক টুইটবার্তায় রোনাল্ডো, রামোসদের অভিনন্দন জানায় কাতালানরা।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত