রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্যারেন্টুলা মাকড়শার কমড় প্রাণঘাতীও হতে পারে

ট্যারেন্টুলা মাকড়শার কমড় প্রাণঘাতীও হতে পারে

অনলাইন ডেস্ক ॥ এ বার ট্যারেন্টুলা আতঙ্ক কলকাতা শহরের বুকেই। রোমশ মাকড়শার কামড়ে অসুস্থ হয়ে বেসরকারি হাসপাতালে ভর্তি ৩২ বছরের এক মহিলা। তাঁর অবস্থা স্থিতিশীল হলেও মাকড়শা নিয়ে আতঙ্ক ছড়িয়েছে দক্ষিণ শহরতলিতে।

বৃহস্পতিবার সকালে গড়িয়াতে বাড়ির ঠাকুরঘরে পুজো করছিলেন পুতুল পৈলান নামে ওই মহিলা। ঝুড়ি থেকে জবা ফুল তুলতেই তার ভিতর থেকে বেরিয়ে আসে একটা কালো রোমশ মাকড়শা। কিছু বোঝার আগেই সেই আটপেয়েটি পুতুলের ডান হাতের মাঝের আঙুলে কামড় বসায়। যন্ত্রণায় চিৎকার করে ওঠেন তিনি। তাঁর স্বামী ভাস্কর পৈলান বলেন, “প্রথমে হাত ঝেড়ে ফেলার চেষ্টা করেছিল পুতুল। তাতেও মাকড়শাটা কামড়ে ধরে রেখেছিল। শেষ পর্যন্ত টেনে ছাড়াতে হয়।”

পুতুলের পরিবারের সদস্যেরা জানিয়েছেন, প্রচণ্ড জ্বালা আর অসহ্য ব্যথা শুরু হয়। পরিবারের লোকজন দেরি না করে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যান পুতুলকে। সেখানে প্রথমেই চিকিৎসক শ্যামল বেরা দু’টি ইঞ্জেকশন দেন।

তিনি বলেন, “পুতুলদেবীকে যখন নিয়ে আসা হয় তখন তিনি যন্ত্রণায় কাতরাচ্ছিলেন। পরিবারের লোকজন জানিয়েছে, ওঁকে কোনও পোকা কামড়েছে। তত ক্ষণে রোগীর রক্তচাপ কমতে শুরু করে দিয়েছে। অ্যানাফাইলেটিক অর্থাৎ অ্যালার্জির সমস্ত লক্ষণ বাড়ছিল।”

কিন্তু তার পরেও ব্যথা বা জ্বালা না কমায় তাঁকে ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই চিকিৎসক জানিয়েছেন, “পরিবারের লোকজনকে ওই মাকড়শাটা ধরে নিয়ে আসতে বলি। তারা মাকড়শাটি মেরে নিয়ে আসেন। দেখে বোঝা যাচ্ছে, ট্যারেন্টুলা গোত্রেরই একটি বিষাক্ত মাকড়শা সেটি।” চিকিৎসকের দাবি, এই মুহূর্তে রোগীর অবস্থা স্থিতিশীল। কিন্তু চিকিৎসা শুরু হতে দেরি হলে, প্রাণঘাতী হতে পারত এই কামড়।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭