সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাজেটের আকার কমছে ২৯ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় না হওয়ার কারণে বড় অঙ্কের কাটছাঁট করা হচ্ছে চলতি (২০১৭-২০১৮) অর্থবছরের বাজেটে। ২০১৭-২০১৮ অর্থবছরে বাজেটের আকার রয়েছে চার লাখ ২৬৬ কোটি টাকা। সংশোধিত বাজেটের আকার প্রায় ২৯ হাজার কোটি টাকা কমানো হচ্ছে। ফলে চলতি অর্থবছরের সংশোধিত বাজেট নির্ধারণ করা হচ্ছে তিন লাখ ৭১ হাজার ৪৯৫ কোটি টাকা। শতকরা হিসেবে বাজেটে কমছে সাত দশমিক ১৮ শতাংশ। যা কী না বিগত চার অর্থবছরের মতো সবচেয়ে বেশি।

সম্প্রতি অনুষ্ঠিত ‘আর্থিক, মুদ্রা ও মুদ্রা বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের’ বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বলেছে, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হাজার কোটি টাকা কম হবে। তবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিপিডির তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছে। এনবিআর বলছে, লক্ষ্যমাত্রার চেয়ে বাজেট রাজস্ব ঘাটতি ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা হতে পারে।

বিভিন্ন বছরের বাজেট দলিল বিশ্লেষণ করে দেখা গেছে, গত ২০১৬-২০১৭ অর্থবছরে বাজেট কাটছাঁট করা হয়েছিল প্রায় ২৩ হাজার কোটি টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে যা ছিল ২৬ হাজার কোটি টাকা। এবং ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেট কাটছাঁটের পরিমাণ ছিল ২১ হাজার কোটি টাকা। আর এবার এই হার বেড়ে হয়েছে প্রায় ২৮ হাজার ৭৭১ কোটি টাকা।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, এবারকার বড় অঙ্কের বাজেট সংশোধনের মূল কারণ লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করা সম্ভব হয়নি। চলতি অর্থবছরে বাজেটে রাজস্ব প্রাপ্তির লক্ষ্যমাত্রা রয়েছে দুই লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। কিন্তু সংশোধিত বাজেটে তা কমিয়ে নির্ধারণের প্রস্তাব করা হয়েছে দুই লাখ ৫৯ হাজার ৪৫৪ কোটি টাকা। রাজস্ব প্রাপ্তির মধ্যে এনবিআর জন্য লক্ষ্য নির্ধারিত রয়েছে দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। কিন্তু অর্থবছর শেষে এই লক্ষ্যমাত্রা অর্জিত হবে না-এই পূর্বাভাষের কারণে এনবিআর রাজস্ব লক্ষ্যমাত্রা কমিয়ে নির্ধারণ করা হয়েছে দুই লাখ ২৫ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে কর ব্যতীত প্রাপ্তি ব্যাপক কমানো হয়েছে। মূল বাজেটে এখাত থেকে আয় ধরা হয়েছিল ৩১ হাজার ১৭৯ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা প্রায় ৫ হাজার কোটি কমিয়ে করা হয়েছে ২৬ হাজার ৯৫৪ কোটি টাকা। একই সঙ্গে বৈদেশিক অনুদানও কমানো হয়েছে প্রায় এক হাজার কোটি টাকা। মূল বাজেটে বৈদেশিক অনুদান ধরা হয়েছিল ৫ হাজার ৫০৪ কোটি টাকা। কিন্তু সংশোধিত বাজেটে তা কমিয়ে করা হয়েছে ৪ হাজার ৪৫৭ কোটি টাকা।

শীর্ষ সংবাদ:
বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী