বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোকতাদা আল সদর এখন জাতীয়তাবাদী ইরাকী নেতা

দুর্নীতির বিরুদ্ধে শিয়া নেতা মোকতাদা আল সদরের অবস্থান তাকে ইরাকের সব জনগোষ্ঠীর কাছে জনপ্রিয় করেছে। কট্টরপন্থী ও মার্কিন বিরোধী ধর্মীয় নেতা হিসেবে তার পরিচিতি ছিল। তাকে নিয়ে অনেকের মনে শঙ্কা ও সন্দেহ ছিল। কিন্তু নির্বাচনে জয়ী সদর যেন আগের চেয়ে ভিন্ন এক ব্যক্তি। নিউইয়র্ক টাইমস।

কালো কাপড় পরিহিত ডেথ স্কোয়াডের সদস্যদের বাগদাদের রাজপথে ঘুরে বেড়ানোর দৃশ্য এখনও অনেক ইরাকীর মনে ভাসে। সে এক দশক আগের কথা। শিয়া-সুন্নি সংঘর্ষে তখন বিপর্যস্ত ছিল দেশটির সাধারণ মানুষের জীবনযাত্রা। সদর বাহিনী ছিল এক ত্রাস। তাদের হাতে ব্যাপক রক্তপাত ঘটত। বেশিরভাগ ক্ষেত্রে যার শিকার হতো সুন্নিরা। মার্কিন বাহিনীর ওপর হামলার জন্য আল সদর নিয়মিত জ্বালাময়ী বক্তৃতা দিতেন। তিনি যে মিলিশিয়া বাহিনীর নেতৃত্ব দিতেন তাদের অস্ত্র সরবরাহ করত ইরান। ইরানের সঙ্গে দৃঢ় সম্পর্ক তার ছিল। সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যুত হওয়ার পর ইরাক মার্কিন নিয়ন্ত্রণে চলে যায় কি না তা নিয়ে ইরানের উদ্বেগ ছিল। এ কারণে ইরাকে প্রভাব ধরে রাখে তেহরান। ইরাকে চলতি মাসে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে সেই জোট সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েছে যার নেতাকে এক সময় যুক্তরাষ্ট্র দেশটির স্থিতিশীলতার জন্য হুমকি মনে করত। নির্বাচনের ফল অনেককে অবাক করে। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে এবারের নির্বাচন।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি