সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্না

  • চলছে পবিত্র রমজান মাস। এ সময় সেহরি ও ইফতারে চাই পুষ্টিকর খাবার। সে রকম খাবারের আইটেম নিয়ে ;###;এবার আমাদের আয়োজন। রেসিপি দিয়েছেন- তাহমিনা আক্তার

ওটস ভেজিটেবল টিক্কা

যা লাগবে : ১ কাপ ওটস, ১/৪ কাপ গাজর কুচি করা, ১/৪ কাপ বাঁধাকপি কুচি করা, আধা কাপ আলু সিদ্ধ, ১টি মাঝারি আকারের পেঁয়াজ, মিহি করে কুচি করা, আধা চা-চামচ ম্যাগি স্বাদে ম্যাজিক বা ম্যাগি নুডলস মসলা, ১ টেবিল-চামচ লেবুর রস, ১ টেবিল-চামচ কাঁচামরিচ কুচি বা স্বাদ মতো, ধনেপাতা, কুচি করা (ইচ্ছে মতো), আধা চা-চামচ আদাবাটা, সামান্য দুধ, কাবাব গড়িয়ে নেয়ার জন্য ওটস পরিমাণ মতো, পরিমাণ মতো তেল, ভাজার জন্য।

যেভাবে করবেন : দুধ, তেল আর ওটস বাদে, বাকি সব উপকরণ একটি বড় বাটিতে নিয়ে ভাল মতো মাখিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর মিশ্রণটি হাতের তালুতে অল্প অল্প করে নিয়ে গোল করে চেপ্টা আকার দিন। এ রকম ৬ থেকে ৮টি কাবাব হবে। প্যানে খুব সামান্য তেল দিন। কাবাবগুলো প্রথমে দুধে ডুবিয়ে এরপর ওটসে গড়িয়ে নিয়ে ভাজুন। দুই পাশ বাদামি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন। গরম গরম কাবাব, ধনেপাতার চাটনি অথবা টমেটো সস দিয়ে পরিবেশন করুন।

চিকেন পাকোড়া

যা লাগবে : একটি মুরগির অর্ধেক বুকের মাংস, আলু মিহিকুচি বড় ১টি, পেঁয়াজ কুচি ২-৩টি, কাঁচামরিচ-কুচি ৪-৫টি, আদা ও রসুনবাটা ১ টেবিল-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া স্বাদ মতো, কালিজিরা ১ চা-চামচ বেসন অথবা টেম্পুরা পরিমাণমতো, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো, শুধু বেসন দিলে সঙ্গে ১ চা-চামচ বেকিং পাউডার মিশিয়ে দিতে হবে। টেম্পুরা দিলে বেকিং পাউডারের প্রয়োজন নেই।

যেভাবে করবেন : মুরগির মাংস যতদূর পারেন পাতলা ও ছোট করে কেটে নিন। একটি বাটিতে পরিমাণমতো বেসন অথবা টেম্পুরাসহ অন্য সব উপকরণ দিয়ে ভালভাবে মাখিয়ে নিন। মাঝারি আঁচে তেল গরম হতে দিন। ছোট ছোট পাকোড়ার আকারে বানিয়ে গরম ডুবো তেলে সোনালি করে ভেজে নিন।

ফ্রুট সালাদ

যা লাগবে : স্ট্রবেরি/কামরাঙ্গা কুচি- ১ কাপ, আপেল/কিউয়ি কুচি- ১ কাপ, আনারস/কলা কুচি- ১ কাপ, আঙুর/জাম কুচি- ১ কাপ, আদার রস- ১.৫ চা চামচ, মধু- ৪ টেবিল চামচ, লেবুর রস- ছোট দুইটি বা মাঝারি একটি লেবুর খোসা কুচি- ১ চা চামচ, টকদই- ১ কাপ কাচা, মরিচ কুচি- স্বাদমতো।

যেভাবে করবেন : অর্ধেক কাঁচামরিচ কুচি, মধু, আদার রস, লেবুর খোসা কুচি ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি একটি সসপ্যানে নিয়ে ১০-২০ সেকেন্ড জ্বাল দিন। মিশ্রণে বুদবুদ উঠলে জ্বাল বন্ধ করে মিশ্রণ ঠান্ডা করুন।

এবার ফলগুলো পছন্দমতো করে কেটে একটি বাটিতে রাখুন। এতে বাকি কাঁচামরিচ কুচি, ঠান্ডা করা মিশ্রণ ঢেলে চামচ দিয়ে নাড়ুন। ফলের সঙ্গে ড্রেসিং ভালমতো মিশে গেলে ছোট ছোট বাটিতে সালাদ ঢেলে এর উপর টকদই ঢেলে দিয়ে পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা