সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্পর্ক যেভাবে অটুট থাকে

সম্পর্ক যেভাবে  অটুট থাকে
  • তানভির আহমেদ

সঙ্গীর সঙ্গে সম্পর্ক যদিও আপনার অনেক ভাল। তবে সঙ্গীর সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে কিছু বিষয় আপনার জানা প্রয়োজন। আপনি যদি সঙ্গীর মনের মতো হতে পারেন তবে আপনার হবে সুখের সংসার। তবে এ জন্য একে অপরকে অবশ্যই বুঝতে হবে। মনে রাখবেন সম্পর্ক ফেলে রাখলে গতিও হারিয়ে ফেলে। তার যত্ন নিতে হয়। আর এর জন্য আহামরি কিছু লাগে না, এই ছোটখাটো বিষয়গুলো মাথায় রাখলেই যথেষ্ট। আসুন জেনে নেই সম্পর্কের বাঁধন শক্ত করতে যা করবেন।

নিজের অনুভূতি জানান

সম্পর্কের বাঁধন দৃঢ় করতে প্রিয়জনকে নিজের অনুভূতির কথা জানান। কোন বিষয়ে নিজের অনুভূতিগুলো লুকিয়ে না রেখে সরাসরি তার সঙ্গে শেয়ার করুন। তাকেও তার অনুভূতি ব্যক্ত করার সুযোগ দিন।

প্রশংসা করুন

প্রশংসা কার না ভাললাগে বলুন। প্রিয়জনের মনে জায়গা নেয়ার বড় একটা ওষুধ হচ্ছে প্রশংসা। ছিঁড়ে যাওয়া সম্পর্কের দড়িও আবার শক্ত করে বেঁধে ফেলার ক্ষমতা রয়েছে এর। তাই যখনই সম্ভব তার কাজের প্রশংসা করুন।

উপহার দিন

গিফট কি শুধু প্রেমিকাদের জন্য? একেবারেই নয়। উপহার পেতে কার না ভাললাগে। আর তা যদি সারপ্রাইজ হয় তা হলে তো আর কথাই নেই। তাই একে অপরকে মাঝে মধ্যেই গিফট দিয়ে চমকে দিন। প্রেমিক বা প্রেমিকা মনে মনে কিন্তু ভীষণ খুশি হবে।

পোশাক-পরিচ্ছদ

আমরা তো সব সময়ই নিজের পছন্দের পোশাক পরি। নিজের পছন্দমতোই নিজেকে সাজাই। একবার না হয় তার পছন্দে নিজেকে সাজিয়ে তুললেন। এই উইকএন্ডে এভাবেই তার সঙ্গে মুভি দেখতে যান।

শ্রোতা

অফিসের কাজ, অফিসের কথা বাড়িতে নয়, বাড়ির সময়টুকু শুধু দুজনেরই থাক। এটাই সাধারণত বলে থাকি আমরা আর এটাই মেনে চলার চেষ্টা করি। তবে মাঝে মধ্যে এই নিয়মকানুন একটু শিথিল করে দেখতে পারেন। অফিসের এমন অনেক কথাই তো থাকে যা হয়ত আপনাকে বলতে পারলে তার ভাল লাগবে।

রান্না

সব সময় বাইরের খাবার না খেয়ে সময় পেলে নিজেই বানিয়ে নিন তার পছন্দের কিছু সুস্বাদু রান্না। প্রিয়জনের হাতের প্রিয় খাবার কার না ভাললাগে বলুন।

একঘেয়েমি

সম্পর্ককে একঘেয়ে হতে দেবেন না একেবারেই। হতে পারে আপনার কাছে এগুলো খুবই নগণ্য বিষয়। কিন্তু চেষ্টা করে দেখতে পারেন ফল ভালই হবে।

ইতিবাচক হোন

ইতিবাচক হওয়ার চেষ্টা করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে। ছোট ছোট ভুলগুলো ধরে না রেখে ক্ষমা করতে শিখুন। চাইলে সবকিছুতেই ভুল ধরা সম্ভব। নিজেরা সময় কাটানোর চেষ্টা করুন। কাজ, প্রযুক্তি, আত্মীয়স্বজন সব কিছুর বাইরে নিজেরা কিছুটা সময় কাটান। এটা সম্পর্ককে মজবুত করতে সাহায্য করবে।

কর্তৃত্ব করবেন না

একে অপরের ওপর খবরদারি না করাই ভাল। সবসময় প্রতিটি বিষয়ের খোঁজখবর রাখা কিছু সময় দম বন্ধ করা পরিস্থিতির সৃষ্টি করে। যদিও খোঁজখবর নেয়াটা দায়িত্বের মধ্যে পড়ে। কিন্তু এ কথাগুলো বিরক্তির পর্যায়ে তখনই পড়ে, যখন আপনি অযথাই তার ওপর খবরদারি করতে যান।

অন্যের সঙ্গে তুলনা করবেন না

অকারণে একজনের সঙ্গে অন্যজনের তুলনা না করাই ভাল। যে কোন ভাল কাজের জন্য একে অপরকে বাহবা দিন। অন্য কারও সঙ্গে তুলনা করে আপনার সঙ্গীর মানসিকতাকে আঘাত করবেন না। অন্যের সঙ্গে তুলনা করা সবচেয়ে বড় আঘাত আপনার ভালবাসার মানুষটির জন্য। এ ধরনের অভ্যাস ত্যাগ করলে সম্পর্ক অটুট থাকে।

গুরুত্ব দিন

একে অপরের সঙ্গে সময় কাটানো এবং একে অপরের কথা মন দিয়ে শোনাটা খুব গুরুত্বপূর্ণ। আপনি আপনার ভালবাসার মানুষটির কথা শুনলেন না বা শুনতে চাইলেন না, এতে করে তিনি ভাবতে পারেন আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন না। এই ভাবনা সম্পর্কের জন্য ভাল নয়। ভালবাসার মানুষের কথা মনোযোগ দিয়ে শুনুন। এতে করে তিনি নিজেকে আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে করবেন এবং আপনাকেও গুরুত্ব দেবেন।

দোষারোপ করবেন না

যে কোন বিষয়ে একে অপরকে দোষ দেয়ার অভ্যাস পরিত্যাগ করুন। আপনার সঙ্গী যদি কোন ভুল করে ফেলে, সেটাকে শুধরে দেয়ার চেষ্টা করুন। তবে সেটাও খুব সচেতনভাবে।

প্রেমের স্মৃতিচারণ করবেন না

এর আগেও হয়ত আপনি অন্য কোন সম্পর্কে জড়িত ছিলেন। সে কথা মনে করে কথায় কথায় পুরনো কথা না তোলাই ভাল। এ অভ্যাসটি আপনার বর্তমান সম্পর্কের জন্য অনেক বেশি ক্ষতিকর। অতীতের সম্পর্ক ভুলে বর্তমান সম্পর্ককে গুরুত্ব দিন।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         রাসেল বেঁচে থাকলে সেনাবাহিনীর বড় অফিসার হতো ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা