মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে বজ্রপাতে নিহত ১

রাজশাহীতে বজ্রপাতে নিহত ১

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী অঞ্চলে তান্ডব চালিয়েছে কালবৈশাখী। সঙ্গে ছিলো ভারী বর্ষণ ও বজ্রপাত। ভোরের আলো ফুটতেই প্রথমে কালো মেঘে ছাওয়া আকালে কালবৈশাখীর তান্ডব বয়ে যায় এ অঞ্চলে। এসময় বজ্রপাতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে রাজশাহীতে।

রাজশাহী আবহাওয়া অফিস জানায় সকাল সোয়া ৮টায় শুরু হয় কালবৈশাখী। এই ঝড় পাঁচ মিনিট স্থায়ী ছিল। এ সময় বাতাসের গতিবেগ ছিল ৩০ নটিক্যাল মাইল। এরই মধ্যে শুরু হয় বজ্রসহ বৃষ্টি। মেঘের গগণফাটা গর্জনে দিনের শুরুতেই ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে রাজশাহীর মানুষ। সকাল সাড়ে ৯টা পর্যন্ত বৃষ্টি পরিমাপক যন্ত্রে (রেইন গেজ) জমা হয় ৬১ মিলিমিটার পানি। যা চলতি মৌসুমের প্রথম ভারী বৃষ্টিপাত বলে জানায় রাজশাহী আবহাওয়া অফিস।

আর পাঁচ মিনিটের কালবৈশাখীতে লন্ডভন্ড হয়ে যায় সব কিছু। বিশেষ করে আম ও লিচুসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া রাজশাহীর পবা, গোদাগাড়ী, বাঘা-চারঘাটসহ বিভিন্ন উপজেলার গ্রমাঞ্চল থেকে গাছপালা ভেঙ্গে পড়া এবং কাঁচা ঘর-বাড়ির টিনের চালা উড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। ঝড়ের সময় বজ্রপাতে রাজশাহীর পুঠিয়া উপজেলার নওপাড়া গ্রামে বেগুনের ক্ষেতে বিষ দিতে গিয়ে এক কৃষক নিহত হন।

রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গাজী সুলতান জানান নিহত কৃষক ইউনিয়নের নওপাড়া গ্রামের আরজ উদ্দিনের ছেলে। সকালে বেগুনের জমিতে বিষ দিতে গিয়ে বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এদিকে, রাজশাহীর ওপর দিয়ে কালবৈশাখী শুরুর পর গোটা মহানগরী বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এছাড়া, কালবৈশাখীর ছোবলে মহানগরীর বিভিন্ন স্থানে গাছপালা পড়ে গেছে। কালবৈশাখী বয়ে যাওয়ার পর ভারী বর্ষণে মহানগরীর সাহেব বাজার ছাড়াও উপশহর, বর্নালীর মোড়, আমবাগাম, কলাবাগান, কোর্ট হড়গ্রাম ষষ্টিতলা এলাকায় পানি জমে গেছে। এতে যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে বিঘœ ঘটছে। সকালের হঠাৎ ঝড়-বৃষ্টিতে এইচএসসি পরীক্ষার্থীরা পড়ে বিপাকে। অনেকে ভিজে পায়ে হেটে পরীক্ষা কেন্দ্রে পৌচে। কর্মস্থলমুখি মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের সহকারী আনোয়ারা বেগম জানান, ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ৩০ নটিক্যাল মাইল। সকাল ৮টা ১৬ মিনিটে ঝড় শুরু হয়। চলে ৮টা ২১ মিনিট পর্যন্ত। এ সময় বজ্রসহ ভারী বর্ষণ হয়। সকাল সাড়ে ৯টা পর্যন্ত ৬১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
আবাসিক হলের শিক্ষার্থীরা ১৭ মে’র মধ্যে টিকা পাবে ॥ শিক্ষামন্ত্রী         চার মাসে ১ লাখ ৬৬ হাজার এনআইডির আবেদন নিষ্পত্তির নির্দেশ         যে অপশক্তি ধর্মের নামে নারীর পথকে রুদ্ধ করে রাখতে চায়, বিএনপি তাদের পৃষ্ঠপোষক         “মৈত্রী সেতুর মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও মজবুত হবে”         “মৈত্রী সেতু দু’দেশের মধ্যে সেতুবন্ধনের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নেও অবদান রাখবে”         ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন-২০২১’ এর খসড়া অনুমোদন         নকল মাস্ক সরবরাহ ॥ শারমিন জাহানের বিরুদ্ধে প্রতিবেদন পেছাল         ওষুধ ছিটানোর পরও মশা মরছে না ॥ ডিএনসিসি মেয়র         দুদক মহাপরিচালক মফিজুর রহমান আর নেই         মিয়ানমারের ৫টি সংবাদমাধ্যমের লাইসেন্স বাতিল করলো জান্তা সরকার         বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু উদ্বোধন         মুক্ত হলেন রাতভর আটকে পড়ে থাকা মিয়ানমারের বিক্ষোভকারীরা         ‘মধ্যপ্রাচ্যে আইএস ও মার্কিন সামরিক উপস্থিতি একই মুদ্রার এপিঠ-ওপিঠ’         টেকনাফে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে দুই মাদক কারবারি নিহত         মিয়ানমারে নতুন অর্ডার স্থগিত করেছে এইচ অ্যান্ড এম         নিরক্ষীয় গিনিতে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৯৮         বাংলাদেশের বিপক্ষে খেলছেন না কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন         মামলায় হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ         প্রতিবন্ধী নারীকে ধাক্কা ॥ বাসচালক-হেলপার গ্রেফতার