শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রেনেড নিক্ষেপ প্রতিযোগিতা

চীনের একটি বিশ্ববিদ্যালয় তাদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় এবার অন্তর্ভুক্ত করেছে নতুন একটি খেলা, যার নাম গ্রেনেড নিক্ষেপ প্রতিযোগিতা। উত্তরাঞ্চলীয় একটি প্রদেশের নর্থ ইউনিভার্সিটি অফ চায়না এ উদ্যোগ নিয়েছে। আগামী মাসে ট্র্যাক এ্যান্ড ফিল্ড ইভেন্টে নতুন এ খেলাটি রাখা হচ্ছে যাতে ৫০০ গ্রাম ওজনের গ্রেনেড ছুঁড়ে মারবেন প্রতিযোগীরা।

লি জিয়ান শি নামে ওই বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক জানান, ‘তারা লক্ষ্য করেছেন এক সময়ের জনপ্রিয় গোলক নিক্ষেপ প্রতিযোগিতার দিকে শিক্ষার্থীদের তেমন কোন আগ্রহ আর নেই। এখন গ্রেনেড ছোঁড়া প্রতিযোগিতার ঘোষণা দেয়ার পর অনেকেই আগ্রহী হয়ে তার নাম নিবন্ধন করেছে। কেউ কেউ দেরিতে আসার কারণে নিজের নাম নিবন্ধন করাতে পারেনি, সেজন্য তাদের খুবই হতাশ মনে হয়েছে।’ উ জিয়াংহ্যাং নামের একজন ছাত্রের কাছ থেকেই শুরুতে আইডিয়াটি এসেছিল। সে নিজেই চিঠি লিখে এ ধরনের নতুন কার্যক্রমের প্রস্তাব দেয়। সাংবাদিকদের তিনি বলেছেন, ‘সে বিভিন্ন জিনিস ছুড়ে মারতে পছন্দ করে। কিন্তু গতবছর প্রতিযোগিতায় নাম লিখিয়ে সে বুঝতে পারে যে গোলক নিক্ষেপণ খেলাটির সঙ্গে সে একদমই মানাতে পারছে না।’ কিন্তু প্রতিযোগিতায় তারা যে গ্রেনেডটি ছুঁড়বেন সেটি আসলে একটি রেপ্লিকা এবং এটি কাঠের একটি দ-ের সঙ্গে সংযুক্ত থাকবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানরা এভাবে গ্রেনেড ছুড়ে মারত এবং পরে সেটি চীনা সামরিক বাহিনীও চর্চা করেছে। বিশ্ববিদ্যালয়টি বলছে, এটি শুধু দেখানোর জন্য নয়, এর মাধ্যমে ইতিহাসকে জানারও একটি সুযোগ ঘটবে শিক্ষার্থীদের জন্য। নর্থ ইউনিভার্সিটি অফ চায়না যখন প্রতিষ্ঠিত হয় ১৯৪১ সালে তখন এর নাম ছিল তাইহাং ইন্ডাস্ট্রিয়াল স্কুল এবং এটি ছিল পিপলস লিবারেশন আর্মির একটি ঘাঁটি।-বিবিসি।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records