রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষটা রাঙানোর সুযোগ ওয়েঙ্গারের

স্পোর্টস রিপোার্টার ॥ দীর্ঘ ২২ বছরের মায়াজাল ছাড়ার ঘোষণা দিয়েছেন আর্সেন ওয়েঙ্গার। চলতি মৌসুম শেষেই ছাড়বেন প্রিয় আর্সেনাল। তার আগে নিজেকে রাঙিয়ে যাওয়ার সুযোগ আছে বর্ষীয়ান এই কোচের। উয়েফা ইউরোপা লীগ ফুটবলে শিরোপা জিততে পারলে তৃপ্তি নিয়েই ছাড়তে পারবেন গানার্স শিবির।

এ লক্ষ্যে সেমিফাইনালে কঠিন লড়াই অপেক্ষা করছে তার দলের। আজ রাতে স্প্যানিশ ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে প্রথম লেগের ম্যাচে মাঠে নামবে আর্সেনাল। লন্ডনের বিখ্যাত এমিরেটস স্টেডিয়ামে হবে ম্যাচটি। শেষ চারের ফিরতি লেগ ৩ মে খেলতে হবে এ্যাটলেটিকোর মাঠে। সেমি জিততে পাারলে শিরোপার অনেকটাই কাছাকাছি চলে যাবে আর্সেনাল। কেননা ফাইনালে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ অপেক্ষা করবে। আরেক সেমিতে লড়বে যে মার্শেই ও রেড বুল সলর্সবার্গ। ইউরোপা লীগটা তাই যে কোন মূল্যে জিততে চান ওয়েঙ্গার। দীর্ঘ ২২ বছর গানার্সদের দায়িত্ব পালন করে চলেছেন তিনি। তবে সাম্প্রতিক বছরগুলোতে ডাগআউটে ভাল সময় যাচ্ছে না ফরাসী এই কোচের। ১৯৯৬ সালের ১ অক্টোবর প্রথমবার আর্সেনালের ডাগআউটে জায়গা করে নেন ওয়েঙ্গার। দীর্ঘ পথ পেরিয়ে সেই তিনি যখন দাঁড়িয়ে বিদায় বেলায়, এর মধ্যেই আর্সেনাল তার অধীনে ইংলিশ প্রিমিয়ার লীগে (ইপিএল) খেলে ফেলেছে ৮২৩ ম্যাচ। সেখানে জয়ের পাল্লাটাই ভারি বর্তমানে ইপিএলের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে থাকা আর্সেনালের।

ওয়েঙ্গারের ৪৭৩ ম্যাচ জয়ের বিপরীতে পরাজয় ১৫১ ম্যাচে। চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতা না হলেও ইংলিশ লীগের শ্রেষ্ঠত্বের শিরোপা জিতেছেন তিনবার, সঙ্গে এফএ কাপের ট্রফি আছে দুটি। এর মধ্যে ১৯৯৮ আর ২০০২ মৌসুমে তো জিতেছেন ইংলিশ লীগ ও এফএ কাপ দুটোরই শিরোপা। শেষ কয়েক বছর ধরেই অবশ্য ওয়েঙ্গার ঠিক সফল ছিলেন না কোচ হিসেবে। বারবার আর্সেনাল সমর্থকদের পক্ষ থেকেই আসছিল সরে দাঁড়ানোর হাঁক। ‘ওয়েঙ্গার আউট’ লেখা প্ল্যাকার্ড তো হয়েই দাঁড়িয়েছিল হাসির খোরাক। এবার যখন সত্যিই ‘আউট’ হয়ে গেলেন ওয়েঙ্গার, শেষ বাইশ বছরের কথা মনে করে ভক্তদের মনটা বিষাদে ভরে গেলেও যেতে পারে। গত বছর প্রিমিয়ার লীগের ইতিহাসে অনন্য রেকর্ড গড়েন ওয়েঙ্গার। প্রথম কোচ হিসেবে ৪৫টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে জয় পাওয়ার বিরল এক রেকর্ডের মালিক হন ওয়েঙ্গার।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল