মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাজেটে বিনিয়োগ ও শিল্পায়ন সর্বাধিক গুরুত্ব পাবে

  • চট্টগ্রামে প্রাক বাজেট মতবিনিময়ে এনবিআর চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে আগামী বাজেটে বেসরকারী বিনিয়োগ এবং শিল্পায়ন বৃদ্ধিকে সর্বাধিক গুরুত্ব প্রদান করা হবে। ব্যাংক ঋণের সুদের হার কমাতে ইচ্ছুক সরকার। পণ্য সামগ্রী নয়, কাঁচামাল আমদানিতে কর কমানো হবে। বড় বাজেটে রেভিনিউ টার্গেট বেশি হয়ে থাকে। তবে ব্যবসায়ীদের সুযোগ দেয়া হবে, যাতে করে তারা ব্যবসা বাণিজ্য করতে পারেন। দেশী পণ্যের চাহিদা বাড়াতে বাজেটে বিনিয়োগ উৎসাহিত করা হবে।

শনিবার চট্টগ্রাম চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে প্রাক বাজেট মতবিনিময় সভায় কথাগুলো বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ মোশারফ হোসেন ভুঁইয়া। উভয় সভায় ট্রেড বডি নেতারা বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

চট্টগ্রাম চেম্বারের সভায় এনবিআর চেয়ারম্যান জানান, অর্থমন্ত্রী ব্যাংক ঋণের সুদের হার কমাতে আগ্রহী। কিছু কিছু ব্যাংক ইতোমধ্যেই এই হার কমাতে শুরু করেছে। তিনি জানান, বেসরকারী বিনিয়োগ এবং কর্মসংস্থান বাড়ানোর ওপর সর্বাধিক গুরুত্ব থাকবে। আমাদের জিডিপি যেভাবে বাড়ছে সে হারে করদাতা বাড়ছে না। প্রতিদ্বন্দ্বী ও নারী উদ্যোগের সুবিধা বাড়ানোর চিন্তা ভাবনা রয়েছে। ভারতের সঙ্গে বাণিজ্য বাড়াতে দেশের রফতানি পণ্য চিহ্নিত করে সাফটা চুক্তির আওতায় আনার অনুরোধ জানান এনবিআর চেয়ারম্যান।

চট্টগ্রাম চেম্বার সভাপতি এ সভায় শুল্ক সংক্রান্ত ১৪৮টি, ভ্যাট সংক্রান্ত ৩০টি, এবং আয়কর সংক্রান্ত ৪৮টিসহ মোট ২২৬টি প্রস্তাব তুলে দেন এনবিআর চেয়ারম্যানের হাতে। চেম্বার সভাপতি তার বক্তব্যে ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা ৪ লাখ টাকা, নারী, প্রতিবন্দ্বী এবং ৬৫ বছরের উর্ধে তা ৫ লাখ টাকায় উন্নীতকরণ, কাঁচামাল ও মেশিনারি পার্টস আমদানিতে বছরে ২৫ হাজার ডলার পর্যন্ত অগ্রিম পেমেন্ট পাঠানোর অনুমোদন, কাঁচামাল আমদানিতে শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে ২ দশমিক ৫ শতাংশ করা, পাবলিকলি ট্রেটেড কোম্পানির ক্ষেত্রে কর ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশে আনা এবং প্রাইভেট লিঃ কোম্পানির ক্ষেত্রে ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশে নামিয়ে আনা উচিত বলে অভিমত রাখেন। তিনি দেশের ক্রমবর্ধমান আমদানি ও রফতানিকে বিবেচনায় রেখে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর, কর্ণফুলী টানেল এবং বে-টার্মিনাল নির্মাণকে অগ্রাধিকার প্রদানের দাবি জানান। এছাড়া ঢাকা-চট্টগ্রাম রেলপথে কন্টেনার পরিবহণ বৃদ্ধির ওপরও গুরুত্ব দেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সঙ্গে মতবিনিময় সভায় এনবিআর চেয়ারম্যান বলেন, পণ্য আমদানির চেয়ে দেশের পণ্য তৈরির ওপর সর্বাধিক গুরুত্ব প্রদান করা হবে। সে কারণে কাঁচামাল আমদানিতে কর কমানো হবে। তাহলেই বিনিয়োগ, শিল্পায়ন এবং কর্মসংস্থান বাড়বে। করের আওতা বাড়ানোর বিষয়টিও নিজ বিবেচনায় রাখতে হবে। মুদ্রানীতি হবে ব্যবসা বান্ধব। বিভিন্ন পণ্যের ট্যারিফ ভ্যালু নির্ধারণে পর্যালোচনা করা হবে।

চট্টগ্রাম বন্দরের কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ইতোমধ্যেই একটি মোবাইল স্ক্যানার উদ্বোধন করা হয়েছে। বছর খানেকের মধ্যে আরও স্ক্যানার মেশিন বসানো হবে। ওজনও স্বয়ংস্ক্রিয় হয়ে যাবে। নিলামসহ সকল কাজে গতিশীলতা আসবে। মতবিনিময় সভার পূর্বে তিনি চট্টগ্রাম বন্দরের দুই নম্বর গেটে কাস্টম হাউসের নতুন স্ক্যানার মেশিন উদ্বোধন করেন।

শীর্ষ সংবাদ:
মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার