সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইল ব্যাংকিং সেবায় হঠাৎ বড় ধস

  • ফেব্রুয়ারি মাসে গড় লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে

রহিম শেখ ॥ দ্রুত অর্থ স্থানান্তরের জনপ্রিয় মাধ্যম মোবাইল ব্যাংকিং সেবায় হঠাৎ বড় ধরনের ধস নেমেছে। তবে আগের মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৩ শতাংশের কিছু বেশি। কিন্তু মোট লেনদেন থেকে শুরু করে অভ্যন্তরীণ রেমিটেন্সের অর্থ স্থানান্তর, নগদ টাকা উত্তোলন ও জমা, বেতন-ভাতা প্রদান, ব্যবসায়িক লেনদেন এবং ইউটিলিটি বিল পরিশোধে মোবাইল ব্যাংকিংয়ের ব্যবহার কমেছে। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের হালনাগাদ প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

বর্তমানে মোট ১৮ ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত আছে। সর্বশেষ তথ্য মতে, ফেব্রুয়ারি মাসে মোবাইল ব্যাংকিংয়ে মোট লেনদেন হয়েছে ২৮ হাজার ৪৪৫ কোটি টাকা। আগের মাসের তুলনায় ৬ শতাংশের মতো লেনদেন কমেছে ফেব্রুয়ারিতে। তবে দৈনিক গড় লেনদেন বেড়েছে ৩ দশমিক ৬ শতাংশের মতো। ফেব্রুয়ারি মাসে দৈনিক গড় লেনদেন হয়েছে ১ হাজার ১৫ কোটি টাকা। এ সময়ে মোবাইল ব্যাংকিংয়ে মোট এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৯৬ হাজার ৭৩৪।

প্রতিবেদনে দেখা যায়, ফেব্রুয়ারি মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিটেন্স এসেছে ৫ কোটি ৪৮ লাখ টাকা। আগের মাসের তুলনায় কম এসেছে ৯ দশমিক ৩১ শতাংশ। ফেব্রুয়ারিতে ক্যাশ ইন ট্রানজেকশন বা নগদ টাকা জমা হয়েছে ১১ হাজার ৯৬৫ কোটি ৫১ লাখ টাকা। আগের মাসের তুলনায় কমেছে ৬ দশমিক ৩ শতাংশ। এ সময়ে ক্যাশ আউট ট্রানজেকশন বা নগদ টাকা উত্তোলনও কমেছে ৬ দশমিক ৯ শতাংশ। ফেব্রুয়ারি মাসে পিটুপি ট্রানজেকশন বা ব্যক্তিগত গ্রাহক থেকে অন্য গ্রাহকের হিসেবে মোবাইল ব্যাংকিং লেনদেন হয়েছে ৪ হাজার ৪২৮ কোটি ১৪ লাখ টাকা। ওই মাসে বেতন পরিশোধ বাবদ লেনদেন হয়েছে ৪৫৭ কোটি ৯০ লাখ টাকা। আগের মাস জানুয়ারিতে হয়েছিল ৪৭৫ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসেবে এই সেবা কমেছে ৩ দশমিক ৭ শতাংশ। ফেব্রুয়ারিতে বিভিন্ন বিল পরিশোধ করা হয়েছে ১৮৬ কোটি ৬৪ লাখ টাকা। জানুয়ারি মাসে মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে নগদ আর্থিক লেনদেনে হয়েছে ১৪৩ কোটি ৯০ লাখ। ফেব্রুয়ারি মাসে এসে এই লেনদেন কমেছে প্রায় ২০ শতাংশের মতো। টাকার অঙ্কে ১১৫ কোটি ৪৩ লাখ টাকা। তবে ফেব্রুয়ারি মাসে সবচেয়ে বেশি পরিমাণে লেনদেন কমেছে সরকারী বিভিন্ন দফতরের নগদ লেনদেনে। ওই মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ প্রদান করা হয়েছে ৭৮ কোটি ৮৫ লাখ টাকা। আগের মাসের তুলনায় ৩০ দশমিক ৮ শতাংশের মতো লেনদেন কমেছে।

সর্বশেষ হিসাব মতে, দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের গ্রাহক সংখ্যা ছাড়িয়েছে ৫ কোটি ৯৬ লাখ ৪৫ হাজার। ফেব্রুয়ারি শেষে সক্রিয় হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮ লাখ ৩১ হাজার। জানুয়ারি মাসে সক্রিয় হিসাবের সংখ্যা ছিল ২ কোটি ৭ লাখ ১৩ হাজার। এক মাসের ব্যবধানে সংক্রিয় হিসাবের সংখ্যা বেড়েছে ১ লাখ বা শূন্য দশমিক ৬ শতাংশ। জানা গেছে, নিয়ম অনুযায়ী, কোন এ্যাকাউন্ট থেকে টানা তিন মাস কোন ধরনের লেনদেন না হলে তা ইন-এ্যাকটিভ বা নিষ্ক্রিয় এ্যাকাউন্ট হিসেবে বিবেচিত হয়। আর তিন মাসের মধ্যে একটি লেনদেন হলেই তা সক্রিয় হিসেবে বিবেচিত। অবশ্য বড় কোন অনিয়ম না পাওয়া গেলে এ্যাকাউন্ট বন্ধ করে না ব্যাংক। কিন্তু সম্প্রতি মোবাইল ব্যাংকিং সেবায় অপব্যবহার ঠেকাতে বেশকিছু নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে হিসাব খোলা ও পরিচালনা এবং লেনদেনে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। নির্দেশনায় বলা হয়, এখন একজন ব্যক্তি একটি সিম দিয়ে যেকোন মোবাইল ব্যাংকিং সেবায় একটি মাত্র হিসাব চালু রাখতে পারবেন। ওই নির্দেশনার পর যাদের একাধিক হিসাব ছিল তা বন্ধ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, নতুন নির্দেশনার আলোকে মোবাইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের তথ্য হালনাগাদ করায় নিষ্ক্রিয় বা বন্ধ হিসাবের সংখ্যা বেড়েছে। সাময়িক সময়ের জন্য সক্রিয় হিসাবের সংখ্যা কমলেও ভবিষ্যতের জন্য এটা ভাল দিক বলে তিনি মনে করেন। মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল কাদির জনকণ্ঠকে বলেন, আগে মোবাইল ব্যাংকিং সেবায় একাধিক হিসাব চালু রাখতে পারতেন গ্রাহরা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, একজন ব্যক্তি একটি সিম দিয়ে যেকোন মোবাইল ব্যাংকিং সেবায় একটি মাত্র হিসাব চালু রাখতে পারবেন। নির্দেশনা মোতাবেক মোবাইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের তথ্য হালনাগাদ করায় নিষ্ক্রিয় হিসাবের সংখ্যা বেড়েছে। তিনি বলেন, বন্ধ হিসাবের সংখ্যা বাড়লেও দৈনিক গড় লেনদেন কমেনি। বরং আগের তুলনায় বেড়েছে বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক