বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিপর্যস্ত অস্ট্রেলিয়ার মুখোমুখি উজ্জীবিত প্রোটিয়ারা

  • জোহানেসবার্গে সিরিজ বাঁচানোর শেষ টেস্টে পেইনের নেতৃত্বে নামবে সফরকারীরা

স্পোর্টস রিপোর্টার ॥ স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে সিরিজের প্রথম টেস্টেই হারিয়ে আত্মতৃপ্তির ঢেঁকুর তুলেছিল সফরকারী অস্ট্রেলিয়া। এরপর থেকেই ছকের পালাবদল, মাঠের বিতর্কে জড়ানোর পাশাপাশি পরাজয়ের গ্লানি অসিদের। তবে সমালোচনায় ছিলেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। কেপটাউনে তৃতীয় টেস্টে রাজ্যের যত বিতর্ক ছাপিয়ে কলঙ্কিত এক অধ্যায়ের সূচনা, দোষে দুষ্ট হয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ। ম্যাচের তৃতীয়দিনে বল টেম্পারিংয়ে মদদ দিয়েছিলেন তারা তরুণ ক্যামেরন ব্যানক্রফটকে। ম্যাচেও বড় ব্যবধানে হেরে যায় অসিরা, ৪ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে যায়। চতুর্থদিন থেকেই অসিদের অধিনায়ক জাতীয় দলে কখনই জায়গা পাকাপোক্ত করতে না পারা উইকেটরক্ষক ব্যাটসম্যান টিম পেইন। এখন বিশ্বের সবচেয়ে অসুখী ও হতাশায় বিপর্যস্ত দল অস্ট্রেলিয়াকে এই পেইনের নেতৃত্বেই সিরিজে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নামতে হবে আজ। প্রতিপক্ষরা যখন ব্যাকফুটে তখন স্বাগতিক দক্ষিণ আফ্রিকা দারুণ উজ্জীবিত হয়ে সিরিজ জিততেই মাঠে নামবে।

শুরুটা হয়েছিল সুখানুভূতি দিয়ে। প্রোটিয়া মাটিতে বরাবরেই মতোই সাফল্যটা এসেছিল স্মিথদের পক্ষে। ডারবানের ওই টেস্টেই হারের পাশাপাশি মাঠের বিতর্কে কিছুটা বেকায়দায় ছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচে অবশ্য তারা বেশ ভালভাবেই ঘুরে দাঁড়ায়। এবার আচরণগত সমস্যা কুইন্টন ডি ককের, সঙ্গে জড়িত ওয়ার্নার, রাবাদা-স্মিথ। সিরিজে ফিরলেও বিরূপ মন্তব্য ও বাজে আচরণে পেসার রাবাদা দারুণ সমালোচিত হন। ওই ইস্যুতে সিরিজে সমতায় ফিরলেও সমালোচিত প্রোটিয়ারা ছিল বিপর্যস্ত। এমনকি রাবাদাকে পরের দুই টেস্টে নিষিদ্ধও করা হয়। কিন্তু আপীল করে খেলার অনুমতি পান। কেপটাউনে তৃতীয় টেস্ট বেশ নির্বিঘেœই এগিয়ে যাচ্ছিল, কোন বিতর্ক হয়নিÑ ক্রিকেটাররা বেশ সতর্ক থেকে স্বাভাবিক আচরণই করেছেন। প্রোটিয়ারা বেশ ভালভাবেই ম্যাচের নিয়ন্ত্রণে ছিল। সে কারণেই হয়তো তৃতীয়দিনে ব্যানক্রফটের বল টেম্পারিংয়ের ঘটনার উৎপত্তি। তাকে ইন্ধন দিয়েছিলেন অধিনায়ক স্মিথ ও তার সহকারী ওয়ার্নার। পুরো ক্রিকেটবিশ্ব আলোড়িত হয়। সংবাদ সম্মেলনে টেম্পারিংয়ের কথা স্বীকার করে আরও বেশি চাপে পড়েন স্মিথ। বাজেভাবে কেপটাউন টেস্ট হেরে যায় অসিরা। আর ২-১ ব্যবধানে এগিয়ে গিয়ে দারুণ উজ্জীবিত মেজাজে এখন দক্ষিণ আফ্রিকা। এমনকি রাবাদার দিকেও চোখ নেই কারও। প্রথম দুই টেস্টে তিনি অসি ব্যাটসম্যানদের ভুগিয়েছিলেন। তৃতীয় টেস্টে নায়ক আরেক পেসার মরনে মরকেল। টানা দুই জয়ে আত্মবিশ্বাসী দক্ষিণ আফ্রিকা আজ চতুর্থ টেস্টে সিরিজ নিশ্চিত করার লক্ষ্যেই নামবে। অস্ট্রেলিয়া সিরিজ হারের মুখে। অন্যতম দুই ব্যাটিংস্তম্ভ ওয়ার্নার ও স্মিথকে নিয়েই এবার প্রোটিয়া পেসারদের সামনে নাজেহাল হয়েছে সফরকারীদের ব্যাটিং বিভাগ। এই টেস্টে তাদের সঙ্গে তরুণ ব্যানক্রফটও থাকছেন না। এই টেস্টে পরাজিত হলে সিরিজ হাতছাড়া হয়ে যাবে অসিদের। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে নামার আগে সবচেয়ে অস্বস্তিতে, অসুখে থাকা দলের নাম অস্ট্রেলিয়া। শক্তিমত্তাও খর্ব হয়েছে তিন সেরা পারফর্মারের অনুপস্থিতিতে। অধিনায়ক, সহঅধিনায়ক নেই, কোচ ড্যারেন লেহম্যানও সরে দাঁড়িয়েছেন। সবমিলিয়ে বিপর্যস্ত অস্ট্রেলিয়াকে ভাল কিছু দেয়াটা দুরূহ নেতৃত্বভার কাঁধে ওঠা পেইনের। অথচ এই টেস্টে কোনভাবে ড্র করলেও রক্ষা নেইÑ সিরিজ হারতে হবে। একমাত্র জয়ই তাদের বাঁচাতে পারে। সেটা যে প্রায় অসম্ভব এখন তা আগেভাগেই অনেকে উপলব্ধি করতে পারছেন। তবু দেখার বিষয় এমন পরিস্থিতিতে বিশ্বের অন্যতম শক্তিধর দলটি মাঠে কতটা নিজেদের মানসিক শক্তির প্রমাণ প্রদর্শন করতে পারে।

শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি