সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানিকে হারিয়ে মধুর প্রতিশোধ ব্রাজিলের

জার্মানিকে হারিয়ে মধুর প্রতিশোধ ব্রাজিলের
  • আন্তর্জাতিক প্রীতি ফুটবল, বার্লিনে জার্মান দুর্গ ভাঙলেন জেসুস, জার্মানি ০-১ ব্রাজিল

স্পোর্টস রিপোর্টার ॥ না হোক বিশ্বকাপের মঞ্চ। তবু লড়াই তো সেয়ানে সেয়ানে। ২০১৪ বিশ্বকাপে ঘরের মাঠে সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল। সেই হারের ক্ষত এখনও শুকোয়নি রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। দুঃসহ সেই স্মৃতি নিয়েই প্রায় চার বছর পর জার্মানদের মুখোমুখি হয় ব্রাজিল।

মঞ্চটা অবশ্য প্রীতি ম্যাচের। তবু উত্তাপের কমতি ছিল না। বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই মহারণে স্বাগতিক জার্মানিকে ১-০ গোলে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে ব্রাজিল। সেলেসাওদের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন ম্যানচেস্টার সিটি তারকা গ্যাব্রিয়েল জেসুস। বিশ্বকাপের ওই ম্যাচের মতো এই ম্যাচেও নেইমার খেলেননি ইনজুরির কারণে। তেমনি জার্মানির হয়ে খেলেননি টমাস মুলার, মেসুত ওজিলদের মতো তারকারা। নিজেদের ৭২ হাজার ৭১৭ জন জার্মান সমর্থকদের সামনে এই হারে কিছুটা হলেও হতাশ হয়েছে জার্মানরা। ২০১৬ সালের ইউরোর সেমিফাইনালে স্বাগতিক ফ্রান্সের কাছে হারের ২২ ম্যাচ পর জার্মানরা পরাজয়ের তেতো স্বাদ পেল। ম্যাচে অধিনায়ক জেরম বোয়াটেং গোড়ালির ইনজুরিতে পড়ে ৬৮ মিনিটে মাঠ ছাড়েন। এ কারণে বিশ্বকাপের আগে দলের রক্ষণভাগ নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন জার্মান কোচ জোয়াকিম লো। ব্রাজিলের কোচ টিটের জন্য অবশ্য ম্যাচটা চ্যালেঞ্জিং ছিল। এটা তিনি ভালভাবেই উতরে গেছেন।

স্পেনের বিরুদ্ধে আগের ১-১ গোলে ড্র করা ম্যাচটি থেকে সাতটি পরিবর্তন করে দল সাজান জার্মান কোচ জোয়াকিম লো। মুলার ও ওজিল বিশ্রামে ছিলেন। চার বছর আগে ব্রাজিলকে বিধ্বস্ত করা দলটি থেকে শুধু বোয়াটেং ও টনি ক্রুস মাঠে ছিলেন। অন্যদিকে পায়ের ইনজুরির কারণে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার এখানেও দলের বাইরে আছেন। কোচ তিতে রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলের জয়ের ম্যাচটি থেকে শুধু ডগলাস কোস্টার স্থানে ফার্নান্ডিনহোকে খেলান। পিঠের ইনজুরির কারণে সামি খেদিরা বাদ পড়লে স্বাগতিকদের নেতৃত্বে ছিলেন বোয়াটেং। ম্যাচের শুরুতে বোয়াটেংই ব্রাজিলের প্রথম সুযোগটি রুখে দেন। পাউলিহোর আক্রমণ দারুণভাবে আটকে দিয়ে ১৫ মিনিটে ব্রাজিলকে এগিয়ে যেতে দেননি জার্মান অধিনায়ক। তবে ৩৭ মিনিটে উইলিয়ানের সহায়তায় ২০ বছর বয়সী জেসুস জার্মান গোলরক্ষক কেভিন ট্র্যাপকে পরাস্ত করলে ব্রাজিল এগিয়ে যায়। দারুণ হেডে লক্ষ্যভেদ করেন সিটি তারকা। বিরতির পর পাউলিনহো ও উইলিয়ান দলের পক্ষে দুটি সুযোগ নষ্ট করেন। শেষ দশ মিনিটে ইকে গুনডোগানের স্থানে আরবি লিপজিগের ফরোয়ার্ড টিমো ওয়ার্নারকে মাঠে নামিয়েও কোন ফল পাননি জার্মান কোচ।

ম্যাচ শেষে ব্রাজিল ডিফেন্ডার থিয়াগো সিলভা বলেন, এটা কিছুটা হলেও আমাদের অস্তিত্বের লড়াই ছিল। এই জার্সিটা মনে হয় আরও কিছুটা শ্রদ্ধা আশা করতেই পারে। এ কারণেই বড় একটি প্রতিপক্ষের বিপক্ষে জয় পেয়ে আমি একটু বেশি আবেগী হয়ে গিয়েছিলাম। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি এই নিয়ে শেষ চারটি ম্যাচে জয়বিহীন থাকল। আগের তিন ম্যাচে ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেনের বিপক্ষে তারা ড্র করে ইউরোপের পাওয়ার হাউসরা। ম্যাচ শেষে জার্মান কোচ লো বলেন, এটা প্রত্যাশিত ছিল যে ব্রাজিল তাদের সেরা দল নিয়েই মাঠে নামবে। তারা সত্যিকার অর্থেই বেশ উজ্জীবিত ছিল। ব্রাজিলের একমাত্র গোলদাতা জেসুস বলেন, আমি কেবল গোল করার কারণেই খুশি নই। আমার প্রতিশ্রুতি, জয়ের আকাক্সক্ষা ও দলকে সহযোগিতা করতে পারা একজন খেলোয়াড় হতে পারার জন্যও আমি খুশি। পাউলিনহো বলেন, সেলেসাওরা ইতিবাচক একটা মুহূর্তে আছে। ২০১৪ সালে যা ঘটেছিল সেটা নিয়ে কিছু করার নেই। সবচেয়ে বড় কথা, একটা সফল অবস্থানে থেকে আমরা আমাদের বিশ্বকাপের প্রস্তুতি শেষ করেছি।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর