বুধবার ১৪ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ার দুই স্কেটার নিষিদ্ধ

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়ার দুই স্কেটারকে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির ফিগার স্কেটিং ফেডারেশন। এর ফলে আগামী মাস থেকে শুরু হতে যাওয়া ২০১৮ অলিম্পিক গেমসে অংশগ্রহণ করতে পারবেন না তারা। নিষিদ্ধ হওয়া দুই ফিগার স্কেটার হলেন কেসিনিয়া স্টোলবোভা এবং ইভান বুকিন। মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে রাশিয়ার ফিগার স্কেটিং ফেডারেশন।

বিবৃতিতে তারা অবশ্য এর পেছনে সুস্পষ্ট কারণ উল্লেখ করেননি। যেখানে তারা উল্লেখ করেছেন, ‘রাশিয়ার অলিম্পিক কমিটির তথ্যের ভিত্তিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কোন কারণ উল্লেখ না করেই কেসিনিয়া স্টোলবোভা এবং ইভান বুকিনকে কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২০১৮ অলিম্পিক গেমসে অংশগ্রহণ করার জন্য অনুমতি দিতে রাজি হয়নি।’

ফিগার স্কেটিংয়ে রাশিয়াকে সাফল্যের সঙ্গেই প্রতিনিধিত্ব করছিলেন কেসিনিয়া স্টোলবোভা। গত সপ্তাহে মস্কোতে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। আর এই ইভেন্টেও আলো ছড়ান তিনি। তার সঙ্গী ফেডর ক্লিমোভকে নিয়ে রৌপ্যপদক জয়ের স্বাদ পান ২৫ বছর বয়সী এই রাশিয়ান এ্যাথলেট। শুধু তাই নয়, ২০১৪ সালে সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসেও দ্বিতীয় হয়ে স্বর্ণপদক জিতেছিলেন কেসিনিয়া স্টোলবোভা। অন্যদিকে সদ্য সমাপ্ত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপদক জিতেছিলেন ইভান বুকিন। যেখানে তার সঙ্গী হিসেবে ছিলেন আলেক্সান্দ্রা স্টেপানোভা।

আগামী ফ্রেব্রুয়ারি থেকে পিয়ংইংয়ে শুরু হবে শীতকালীন অলিম্পিকের আসর। তার ঠিক সপ্তাহ দুয়েক আগেই এলো এমন ঘোষণা। এর আগে ‘অভূতপূর্ব কৌশলে’ এ্যান্টি ডোপিং ব্যবস্থাপনা এড়িয়ে যাওয়ার অভিযোগে বিভিন্ন প্রতিযোগিতায় রাশিয়ার এ্যাথলেটদের অংশগ্রহণে ধারাবাহিক স্থগিতাদেশের পর গত বছরের ডিসেম্বরে আসে পুরো অলিম্পিকেই দেশটির অংশগ্রহণে নিষেধাজ্ঞা। একই অভিযোগে ২০১৬ সালে ব্রাজিলের রিও অলিম্পিকের ট্র্যাক এ্যান্ড ফিল্ডে অংশ নিতে পারেননি রুশ এ্যাথলেটরা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) বৈঠকে শীতকালীন অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয় বলে জানানো হয়। আগামী ৯ থেকে ২৫ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক হওয়ার কথা। এই টুর্নামেন্টে রাশিয়া অংশ নিতে না পারলেও ‘নিষ্পাপ এ্যাথলেটদের’ জন্য অলিম্পিকের দ্বার খোলা থাকবে বলে জানিয়েছে আইওসি। কঠোর নির্দেশ মেনে চলার পাশাপাশি আগে কখনই ডোপিং করেননি এমন প্রমাণ দিতে পারা এ্যাথলেটদের ‘অলিম্পিক এ্যাথলেট অব রাশিয়া’ নামে অংশগ্রহণের সুযোগ দেয়ার কথা বলেন তারা।

২০১৪ সালে সোচিতে হওয়া আগের শীতকালীন অলিম্পিকে পদক তালিকার শীর্ষে ছিল রাশিয়ার এ্যাথলেটরা। এরপরই তাদের বিরুদ্ধে ডোপিংয়ের অভিযোগ ওঠে। তার দুই বছর পর রিও অলিম্পিকের আগে মস্কোর পরীক্ষাগারেই রাশিয়ার এ্যাথলেটদের ডোপিংয়ের প্রমাণ মেলে। এরপর তাদের ট্র্যাক এ্যান্ড ফিল্ডে অযোগ্য ঘোষণা করা হয়।

সুইজারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট স্যামুয়েল স্মিডের নেতৃত্বে একটি কমিশন সোচি অলিম্পিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় রাশিয়ার এ্যাথলেটদের ডোপ দেয়ার কথা নিশ্চিত করার পর পরের অলিম্পিকে তাদের নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়।

শীর্ষ সংবাদ:
আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮         করোনার প্রথম টিকা নিলেন নার্স রুনু         পুতিনের সাথে বাইডেনের ফোনালাপ         সংক্ষিপ্ত সিলেবাসকে ‘আরো সংক্ষিপ্ত’ করুন         এ মাসেই শিক্ষা ঋণ পাচ্ছে জবি শিক্ষার্থীরা         চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সময় গুলিবিদ্ধ যুবকের মৃত্যু         সকল স্তরে দুর্নীতি প্রতিরোধ ও দমনে সরকার ’জিরো টলারেন্স’ নীতিতে অটল ॥ প্রধানমন্ত্রী         ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের ৩ আরোহীর মৃত্যু         দায়িত্ব নেওয়ার পর প্রথম ধাক্কা বাইডেন প্রশাসনের         সৌদি আরবে হঠাৎ বিস্ফোরণ!         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছেন হাজার হাজার নিরপরাধ মানুষ