শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবসর ভেঙ্গে ফিরছেন গোলরক্ষক বুফন

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের মূলপর্বে পরপর পাঁচবার ( ১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪) খেলে রেকর্ডে ভাগ বসান মেক্সিকোর এ্যান্টোনিও কারবাহাল (১৯৫০, ১৯৫৪, ১০৫৮, ১৯৬২ ও ১৯৬৬) ও জার্মানির লোথার ম্যাথিউসের (১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ১৯৯৪ ও ১৯৯৮) সঙ্গে। বিশ্বকাপের ইতিহাসে টানা ছয়টি আসরে খেলা একমাত্র ফুটবলার হওয়ার হাতছানি ছিল। ঘোষণাও দিয়ে রেখেছিলেন ২০১৮ বিশ্বকাপ খেলেই অবসর নিবেন। কিন্তু মানুষের সব চাওয়া তো আর পূরণ হয় না। ইতালির ইতিহাসের তো বটেই বিশ্ব ফুটবলের অন্যতম কিংবদন্তি জিয়ানলুইজি বুফনের শেষ ইচ্ছেটাও তাই পূরণ হচ্ছে না।

টানা ছয়টি বিশ্বকাপে খেলার স্বপ্ন তার পূরণ হচ্ছে না। কারণ বুফনের দেশ ইতালি বিশ্বকাপের মূলপর্বের আগেই বাদ পড়েছে। এ কারণে ব্যর্থতার দায় কাঁধে নিয়ে গত ১৩ নবেম্বর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন ৪০ বছর বয়সী কিংবদন্তি গোলরক্ষক। তবে অবসর নেয়ার দুই সপ্তাহ পরই নাটকীয়তার আভাস পাওয়া যায়। শোনা যায়, অবসর ভেঙ্গে ফের ইতালি জাতীয় দলে ফিরতে পারেন বুফন। তখন মিলানে গ্রান্ডগালা অনুষ্ঠানে এমন ইঙ্গিত দিয়েছিলেন কিংবদন্তি গোলরক্ষক। অবশেষে ইতালির জার্সি গায়ে বুফনের ফেরাটা নিশ্চিত মনে হচ্ছে। ইতালির অন্তর্বর্তীকালীন কোচ লুইজি ডি ব্যাজিও বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী মার্চে ইংল্যান্ড ও আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইতালি। আর এ ম্যাচ দিয়েই ফের আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন বুফন। ডি ব্যাজিও বলেন, বুফনের সঙ্গে আমার কথা হয়েছে। সে মার্চে দলের সঙ্গে যোগ দিতে পারে।

১৯৫৮ সালের পর এই প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে ইতালি। বিশ্বকাপের প্লে-অফে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ থেকে ছিটকে যায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এরপরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান বুফন। গত ২০ বছর ধরে ইতালির হয়ে প্রতিনিধিত্ব করেছেন বুফন। ২০০৬ সালে বিশ্বকাপ জয়ী ইতালির সদস্য তিনি। আগামী ২৩ মার্চ ম্যানচেস্টারে আর্জেন্টিনার বিপক্ষে ও ২৭ মার্চ লন্ডনে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি দুটি ম্যাচ খেলবে আজ্জুরিরা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৩৭২৪৭
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৩৭৫২
শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল