রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিরোধীদের সঙ্গে সংলাপে প্রস্তুত মালদ্বীপ সরকার

মালদ্বীপের সরকার বুধবার জানিয়েছে, তারা দ্বীপ দেশটির পরিস্থিতি স্বাভাবিক করতে বিরোধীদের সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত রয়েছে। এদিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জরুরী অবস্থার সময় বাড়ানোর পরিপ্রেক্ষিতে উদ্বেগ নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে তারা দৃঢ় অঙ্গীকারাবদ্ধ। খবর এএফপির।

পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সরকার বর্তমান পরিস্থিতির গুরুত্ব ও পরিণাম সম্পর্কে সচেতন রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে এই মর্মে আশ্বস্ত করছে যে, এ সিদ্ধান্তটি সর্বশেষ অবস্থান হিসেবে নিয়েছে। যাকে খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। জাতীয় নিরাপত্তা ও সাংবিধানিক আদেশের মাধ্যমে নিশ্চিত করছে যে, এটি আইনের শাসন প্রতিষ্ঠা ও আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে দেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য নেয়া হয়েছে। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের পরামর্শের ভিত্তিতে সরকারের অনুরোধে ও মঙ্গলবারের সিদ্ধান্ত অনুযায়ী পার্লামেন্টের মাধ্যমে জরুরী অবস্থার মেয়াদ আরও ৩০ দিনের জন্য বাড়ানো হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, জাতীয় নিরাপত্তা স্বাভাবিক হওয়ার পরপরই খুব দ্রুতই জরুরী অবস্থা তুলে নেয়া হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে আমাদের বন্ধু ও অংশীদারদের জন্য এটি গুরুত্বপূর্ণ যে, তারা যেন মালদ্বীপের সরকার ও জনগণের পাশে থাকেন, যাতে দেশের পরিস্থিতি স্বাভাবিক ও ইতিবাচক করা যায়।

প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের অনুরোধে মালদ্বীপের পার্লামেন্ট মঙ্গলবার জরুরী অবস্থার মেয়াদ ৩০ দিন বাড়ায়। প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানায়, অবৈধ কার্যক্রম চালনাকারীদের ওপর এ জরুরী অবস্থা কার্যকরী হবে। এটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অথবা পর্যটকদের ওপর কার্যকর হবে না। প্রেসিডেন্ট ইয়ামিন ৫ ফেব্রুয়ারি ১৫ দিনের জরুরী অবস্থা জারি করেন। পহেলা ফেব্রুয়ারি সুপ্রীমকোর্টের রায় অনুযায়ী সব বিরোধী নেতার মুক্তির আদেশ দেয়ার প্রেক্ষিতে জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হওয়ায় জরুরী অবস্থা ঘোষণা করে সরকার।

শীর্ষ সংবাদ:
সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা         নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়