সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুমোদনহীন স্কুল মাদ্রাসা কেন বন্ধ করা হবে না

  • হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া সারাদেশে যত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা রয়েছে তাদের শিক্ষা কার্যক্রম কেন বন্ধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চট্টগ্রামের লোহাগাড়ায় ‘পুলিশ হেফাজতে থাকা’ এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়ার ঘটনায় নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) চারজনকে সতর্ক করে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহানকে প্রত্যাহার করার নির্দেশ দেয়েছেন আদালত। একই সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) চারজনকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) মেয়র মনিরুল হক সাক্কুর জামিন আবেদন মঞ্জুর করেছেন হাইকোর্ট। দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ইয়াবা ও ফেনসিডিলসহ সব ধরনের মাদকদ্রব্যের অনুপ্রবেশ, নিয়ন্ত্রণ ও তথ্য অনুসন্ধানে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জেলা সদর থাকা এলএলবি পার্ট-১ পরীক্ষার কেন্দ্র ঢাকায় স্থানান্তরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া সারাদেশে যত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা রয়েছে তাদের শিক্ষা কার্যক্রম কেন বন্ধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালেয়র সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও মাধ্যমিক শিক্ষা অধিদফতরের পরিচালকসহ সংশ্লিষ্টদের ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমম্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালেত রিটের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট মোহাম্মদ ফরিদুল ইসলাম। সঙ্গে ছিলেন আইনজীবী শামছুন নাহার লাইজু ও নিলুফার ইয়াসমিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি এ্যার্টনি জেনারেল মোতাহার হোসেস সাজু।

এ্যাডভোকেট মোহাম্মদ ফরিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, দেশের বিভিন্ন এলাকায় বেশকিছু অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত পাঠদান চলছে। অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষক সরকারের পক্ষ থেকে পাওয়া বিনামূল্যের বই ওই সব অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে বিক্রি করেন। এমনকি ময়মনসিংহের চায়ের দোকান থেকেও ওই বিনামূল্যের বই উদ্ধার হয়। পরে এই ঘটনায় ময়মনসিংহের আদালতে একটি ফৌজদারি মামলা হয়।

ওসিকে প্রত্যাহারের নির্দেশ ॥ চট্টগ্রামের লোহাগাড়ায় ‘পুলিশ হেফাজতে থাকা’ এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়ার ঘটনায় নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) চারজনকে সতর্ক করে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহানকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) চারজনকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। সোমবার দ্বিতীয় দিনের মতো হাইকোর্টে হাজির হয়ে মোবাইল কোর্টে সাজা দেয়ার ঘটনায় নিঃশর্ত ক্ষমা প্রার্থনা ও ভবিষ্যতে এমন ঘটনা আর ঘটবে না বলে অঙ্গীকার করার পর হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মোঃ আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ এবং এইউএনও ও পুলিশ কর্মকর্তাদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমেদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আইনজীবী ফারজানা শারমিন ও আইনজীবী মকবুল আহমেদ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি এ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

সাক্কুর জামিন ॥ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) মেয়র মনিরুল হক সাক্কুর জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। সোমবার (২৯ জানুয়ারি) উচ্চ আদালতের আদেশে ঢাকা মহানগর হাকিম (সিএমএম) আদালতে আত্মসমর্পণ করে আইনজীবী মাসুদ আহম্মদ তালুকদের মাধ্যমে জামিন আবেদন করেন সাক্কু। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম (সিএমএম) শেখ হাফিজুল ইসলাম দশ হাজার টাকা মুচলেকায় তার জামিন আবেদন মঞ্জুর করেন। এর আগে ৪ জানুয়ারি দুদকের মামলা থেকে অব্যাহতি দিয়ে বিশেষ আদালতের দেয়া আদেশ কেন অবৈধ হবে ও বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ মামলায় তার জামিন বাতিল করে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। পাশাপাশি বিচারিক আদালতে সাক্কু জামিন চাইলে জামিনের বিষয়টি বিবেচনা করতে বলেছেন আদালত। দুর্নীতি দমন কমিশন দুদকের করা আবেদন শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

অনুুসন্ধানের নির্দেশ ॥ দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ইয়াবা ও ফেনসিডিলসহ সব ধরনের মাদকদ্রব্যের অনুপ্রবেশ, নিয়ন্ত্রণ ও তথ্য অনুসন্ধানে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে, অবৈধ মাদকদ্রব্য পরিবহন, বিক্রয় ও সেবন বন্ধে দেশের সব জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারকে (এসপি) বিশেষ নির্দেশনা পাঠাতে, বিশেষ করে কক্সবাজার ও বান্দরবানের সীমান্তবর্তী এলাকায় বেশি গুরুত্ব দিতে স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন আদালত। একটি জাতীয় দৈনিকে ‘ইয়াবার গ্রামে কোটিপতি বাসিন্দা’ শিরোনামে প্রকাশিতে একটি প্রতিবেদন আমলে নিয়ে সোমবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বঃপ্রণোদিত হয়ে রুল জারিসহ আদেশ দেন। এ সময় আদালতে ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস এবং বিশিষ্ট আইনজীবী এ্যাডভোকেট মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন।

ঢাকায় স্থানান্তর স্থগিত ॥ জেলা সদর থাকা এলএলবি পার্ট-১ পরীক্ষার কেন্দ্র ঢাকায় স্থানান্তরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। রিটকারীর আইনজীবী ড. কাজী আকতার হামিদ এই তথ্য নিশ্চিত করেছেন। একই সঙ্গে, আদালত রুলও জারি করেছেন। এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৬০৫৫৫
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭২০৭৩
শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়