বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আত্মসম্মানবোধ নিজের বিশ্বাসে অটল থাকুন

আত্মসম্মানবোধ নিজের বিশ্বাসে অটল থাকুন
  • তানভীর হাসান

অনেকেই আছেন যারা নিজের মধ্যে থাকা ‘কম আত্মসম্মান’র বিষয়টি ধরতে পারেন না। এক্ষেত্রে কিছু লক্ষণই বলে দেবে আপনি নিজেকে ঠিকমতো মূল্যায়ন করতে পারছেন কিনা। এগুলো কম আত্মসম্মানের বিষয়গুলো ধরতে সাহায্য করার পাশাপাশি আপনাকে আত্মবিশ্বাসী হওয়ার উপায় খুঁজতেও সাহায্য করবে। কম আত্মসম্মান হলো এমন একটি জটিল অবস্থা যা আপনাকে জীবনের প্রতিটি ক্ষেত্রে নিরর্থক এবং অযোগ্য করে তোলে। তাই নিজের বা অন্য ব্যক্তির মধ্যে কিছু লক্ষণ দেখলে বুঝে নিন এগুলোই কম আত্মসম্মানের ইঙ্গিত দিচ্ছে। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট ‘কিউর জয় ডট কম’ অবলম্বনে জেনে নিন কম আত্মসম্মানবোধের কিছু লক্ষণ-

দ্বন্দ্ব এড়ানোর চেষ্টা

যে কোন পরিস্থিতিতেই আপনি ঝগড়া এড়াতে চান। এমনকি আপনি যদি কোন বিষয়ের সঙ্গে একমত না হন কিংবা কোন বিষয় বিশ্বাস করতে না পারেন তখনও কিছু বলেন না। এটাই কম আত্মসম্মানের লক্ষণ। বরং ওই পরিস্থিতিতে দ্বন্দ্ব এড়ানোর ভয়ে নিজেকে লুকিয়ে না রেখে যা মনে আসে ঝটপট বলে ফেলুন। তা না হলে পরবর্তীতে নিজেকে প্রকাশের সুযোগও কম পাবেন। এটি আপনাকে অর্থবহ সম্পর্ক গড়ে তোলার থেকেও বাধা দেবে। মানুষ জানতে পারবে না আপনি আসলে কে? আর আপনার মতামতই বা কতটা মূল্যবান? কাজেই নিজেকে আত্মবিশ্বাসী করে তুলতে সঠিক মুহূর্তে নিজের অভিব্যক্তি প্রকাশের বিকল্প নেই।

সব সময় ‘দুঃখিত’ বলবেন না

যারা কম আত্মসম্মানের সমস্যায় ভোগেন তারা বিশ্বাস করেন, ভুল তারাই সবসময় বেশি করেন। এজন্য তাদের সরি বলা উচিত। আসলে প্রাথমিক অবস্থায় স্ব-মূল্য সম্পর্কে অবগত থাকেন না বলেই তারা এমনটি করে থাকেন। তারা শুধু নিজেদের দোষ খুঁজে ফিরেন। কখনই নিজের প্রতিভা তাদের চোখে ধরা দেয় না। কম আত্মবিশ্বাসের কারণেই এমনটি হয়ে থাকে। আত্মবিশ্বাস বাড়লে পরবর্তীতে আপনি নিজে নিজেই উপলব্ধি করতে পারবেন আপনার ক্ষমা চাওয়াটা একেবারেই অপ্রয়োজনীয় ছিল। কেননা ওই পরিস্থিতিতে আপনি ভুল কিছুই করেননি।

হতাশায় ভোগা

কম আত্মসম্মানবোধ সম্পন্ন ব্যক্তিরা সবসময় হতাশায় ভোগেন। তারা সামাজিক হন না, আত্মবিশ্বাসের অভাবে ভোগেন এবং সহজেই নতুন কিছু করতেও পারেন না। আপনার ক্ষেত্রে এমন সমস্যা হয়ে থাকলে আপনি নতুন কোন শখ বাছাই করার চেষ্টা করুন, নতুন কোন জায়গায় বেড়াতে যান কিংবা নতুন কারও সঙ্গে দেখা করুন। প্রতিটি ক্ষেত্রে অন্তত একবার হলেও ঝুঁকি নেয়ার চেষ্টা করুন। দেখবেন, জিত আপনারই হবে।

সমালোচনায় মুখ লুকানো

আড়ালে আপনাকে নিয়ে সবাই নানা সমালোচনা করে। কখনও কখনও এসব সমালোচনা আপনাকে কাঁদিয়ে ছাড়ে। এমনটি হলে বুঝবেন, আপনি কম আত্মসম্মানের সমস্যায় ভুগছেন। না হলে পিছে আপনাকে নিয়ে লোকে নানা কথা বলবে কেন? এক্ষেত্রে নিজের আত্মবিশ্বাস বাড়াতে কেউ আপনার সমালোচনা করলে একবার, দুইবার কিছু না বললেও তৃতীয়বার অবশ্যই আপনার রুখে দাঁড়ানো উচিত।

নেতিবাচক মনোভাব

নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই কম আত্মবিশ্বাসের লক্ষণগুলো আলাদা আলাদা। পুরুষদের মধ্যে যাদের উচ্চ মানের আত্মবিশ্বাস নেই তারা সবসময় অন্যদের বিশেষ করে তার সঙ্গীকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন। তারা অত্যধিক সমালোচনা করেন এবং সবকিছুই নেতিবাচক দৃষ্টিকোণ থেকে বিচার করেন। এখানেই শেষ নয়, কম আত্মসম্মানবোধ সম্পন্ন মানুষ নিজের সুরক্ষা ব্যবস্থা নিয়ে চিহ্নিত এবং ঈর্ষাপরায়ণ হয়ে থাকেন। একইসঙ্গে নিজের আত্মত্যাগের বিষয়গুলো তিনি বার বার প্রচার করে থাকেন।

চ্যালেঞ্জ এড়িয়ে চলেন

নির্দিষ্ট কিছু পরিস্থিতিতে বাচ্চারা কেমন প্রতিক্রিয়া দেখান- এ রকম একটি বিষয়ে গবেষণা করেছেন আমেরিকান পেডিয়াট্রিক একাডেমি। গবেষণায় বলা হয়েছে, যদি বাচ্চারা নতুন কাজ করতে ভয় পায় অথবা এ কাজটি করা থেকে বিরত থাকে তাহলে বুঝবেন তারা হতাশা থেকে এটা করতে পারে। এটি কম আত্মসম্মানের একটি লক্ষণ হতে পারে।

এছাড়া বিষণœতা দেখানোও আরেকটি লক্ষণ হতে পারে। তারা নিজেদের মতামতকে গুরুত্ব না দিয়ে সমাজের অন্যান্য মানুষের মতামতের প্রতি অত্যন্ত সংবেদনশীল থাকে।

এসব লক্ষণের কোনটিই যদি আপনি আপনার মধ্যে দেখতে পান তাহলে বুঝবেন এখনই নিজেকে আত্মবিশ্বাসী করে তোলার উপযুক্ত সময়।

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি