রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মভূষণ পুরস্কার পেলেন ধোনি

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণে’ ভূষিত হলেন দেশটির ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এই পদকে ভূষিত করা হয় তাকে। ভারতের ১১তম ক্রিকেটার হিসেবে ধোনি এই সম্মাননা পেয়েছেন। ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে কেন্দ্রীয় সরকারের প্রকাশিত তালিকায় উইকেটকিপার-ব্যাটসম্যান ধোনি ছাড়াও স্নুকারে বিশ্বসেরা পঙ্কজ আদভানিও পেয়েছেন একই পুরস্কার। ধোনির আগে এই পদ্মভূষণ পুরস্কার পেয়েছেন সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন টেন্ডুলকরদের মতো কিংবদন্তি ক্রিকেটাররা। ২০১৩ সালে সর্বশেষ ক্রিকেটার হিসেবে পদ্মভূষণ পেয়েছিলেন রাহুল দ্রাবিড়।

ভারতের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার নেতৃত্বে ২০০৭ সালের প্রথম টি২০ বিশ্বকাপ ঘরে তোলে ভারত। এ ছাড়া ২০১১ সালে ২৮ বছর পর ভারত ওয়ানডে বিশ্বকাপ শিরোপাও জিতেছিল ধোনির নেতৃত্বে। এছাড়া ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিটাও জেতা হয়েছে তার অধীনে। ধোনির নেতৃত্বে টেস্টেও ছিল সাফল্য। ২০০৯ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসে ভারত। সর্বকালের সেরা অধিনায়ক হলেও নেতৃত্ব ও ফর্ম নিয়ে সমালোচনায় পড়তে হয়েছে গত কয়েক বছর। তাই ২০১৫ বিশ্বকাপের আগে হুট করেই টেস্ট থেকে অবসর নিয়ে নেন। একই ধারায় গত বছর ছেড়ে দেন সীমিত ওভারের অধিনায়কের দায়িত্ব। তবে সাধারণ সদস্য হিসেবে সংক্ষিপ্ত দুই ফরমেট ওয়ানডে-টি২০তে খেলে যাচ্ছেন এখনও।

শীর্ষ সংবাদ:
দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা         বৃষ্টি হলেও কাটেনি ভ্যাপসা গরমের অস্বস্তি         চট্রগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় বিস্ফোরণ, নিহত ১, আহত ২         প্রতীক্ষা শেষ, শ্রেণিকক্ষে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা         বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান