রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পর্যটনের নয়া দিগন্ত চর কুকরি মুকরি ইকোপার্ক

  • রাষ্ট্রপতি আজ চরফ্যাশন যাচ্ছেন, উদ্বোধন করবেন কাল

এ আর এম মামুন, ভোলার চরফ্যাশন থেকে ॥ ভোলা জেলার চরফ্যাশনের চর কুকরি মুকরি ইকোপার্কের যাত্রা শুরু হতে যাচ্ছে। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামীকাল বৃহস্পতিবার সকালে এ পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ইকোপার্ক উদ্বোধনে সাগরপাড়ের পর্যটন ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হবে। রাষ্ট্রপতির আগমনকে ঘিরে সাগরের ঢেউ আছড়েপড়া কুকরি-মুকরিকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে। ঈদের মতো উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে দ্বীপের সর্বস্তরের মানুষের মধ্যে।

ভোলা জেলা সদর থেকে এক শ’ ৭০ কিমি এবং চরফ্যাশন উপজেলা সদর থেকে প্রায় এক শ’ কিমি দক্ষিণে চারদিকে জলরাশিবেষ্টিত বঙ্গোপসগারের কোলঘেঁষে সাগরকন্যা কুকরি-মুকরির অবস্থান। প্রায় ২০ বর্গ কিমি আয়তনের ম্যানগ্রোভ বাগানসহ ৪০বর্গ কিমি আয়তনের কুকরি-মুকরি একটি ইউনিয়ন। জালের মতো ছড়িয়ে থাকা ম্যানগ্রোভ বাগান, সাগরের ঢেউ আছড়েপড়া বিস্তৃত সৈকত, হরিণ-বানরসহ নানান প্রজাতির বন্যপ্রাণীর ডাক, শিয়ালের হাঁক, পাখির কলরব আর শীতের অতিথি পাখির কলকাকলিমুখর এই দ্বীপ পর্যটকদের আকর্ষণ করছে। এ দিকে আজ বুধবার দুপুরে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ প্রথমে চরফ্যাশন আসবেন। চরফ্যাশন পৌঁছে রাষ্ট্রপতি উপজেলা সদরে দক্ষিণ-পূর্ব এশিয়ার সুউচ্চ ‘জ্যাকব ওয়াচ টাওয়ার’ উদ্বোধন করবেন। পরে চরফ্যাশন টিবি স্কুল ময়দানে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন রাষ্ট্রপতি। সুধী সমাবেশ থেকে চরফ্যাশনের অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজ, রহিমা ইসলাম কলেজ, চরফ্যাশন অধ্যক্ষ নজরুল ইসলাম টিসার্স ট্রেনিং কলেজের একাডেমিক ভবন, এওয়াজপুর-রসুলপুর মৈত্রী সেতুসহ বেশ কিছু উন্নয়ন কাজের ফলক উন্মোচন করবেন। বিকেলে রাষ্ট্রপতি পর্যটনদ্বীপ কুকরি-মুকরির উদ্দেশ্যে চরফ্যাশন সদর ত্যাগ করবেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ১৩ ডিসেম্বর কুকরি-মুকরি সফর করেন এবং কুকরি-মুকরির প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে দ্বীপটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার আগ্রহ প্রকাশ করেন। জাতির জনকের স্বপ্নের পর্যটন কেন্দ্র গড়ে তোলার সেই সুদূরপ্রসারী চিন্তার ধারাবাহিকতায় কাল যাত্রা শুরু করতে যাচ্ছে কুকরি-মুকরি ইকোপার্ক।

কুকরি-মুকরি ইউপি চেয়ারম্যান হাসেম মহাজন জানান, কুকরি-মুকরি ইকোপার্কে বঙ্গবন্ধুর ম্যুরাল, হরিণ প্রজনন কেন্দ্র, এক শ’ ফুট উচ্চতার ওয়াচ টাওয়ার, শিশুদের জন্য বিভিন্ন ধরনের রাইড, ম্যানগ্রোভ বাগানের অভ্যন্তরে ওয়াকওয়ে, বাগানের খাল আর সাগরকূলে নৌবিহারের জন্য আধুনিক নৌযানসহ পর্যটকদের মনোরঞ্জনের জন্য নানান ধরনের আধুনিক সুযোগ সুবিধা থাকবে এই ইকোপার্কে। এই পার্ককে ঘিরে পাঁচ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুত প্লান্ট স্থাপন করা হবে। এই ইকোপার্ক প্রকল্পে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ১১ কোটি টাকা। ইতোমধ্যেই পর্যটকদের জন্য দশ কোটি টাকা ব্যয়ে ফোর স্টার মানের রেস্টহাউস নির্মাণ করা হয়েছে। যে রেস্ট হাউসে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, হেলিপ্যাড, টেনিস কোর্ট এবং সুইমিংপুল আছে। বুধবার বিকেলে কুকরি-মুকরি পৌঁছে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এই রেস্টহাউসে রাত্রীযাপন করবেন বলে জানা গেছে। কুকরি মুকরির বনবিভাগের রেঞ্জার সাইফুল ইসলাম জানান, ইতোমধ্যে পর্যটকদের পাখি দেখার জন্য এখানে একটি পাখি ওয়াচ টাওয়ার করা হয়েছে। এখানে একদিক টাওয়ার, সড়ক ও শিশুদের জন্য বিভিন্ন রাইড নির্মাণের কাজ চলছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে