বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চুরি করে বিদ্যুত সংযোগ দিলে ৩ থেকে ৫ বছরের জেল

  • সংসদে বিল পাস

সংসদ রিপোর্টার ॥ বাসা বাড়ির জন্য বিদ্যুত চুরি করলে ৩ বছর এবং বাণিজ্যিক উদ্দেশ্যে বিদ্যুত চুরি করলে ৫ বছরের শাস্তির বিধান রেখে ‘বিদ্যুৎ বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়েছে। এছাড়া এ বিলে ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত অর্থদ-ের ব্যবস্থা রাখা হয়েছে। মঙ্গলবার সংসদ অধিবেশনে বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠ ভোটে পাস হয়। এর আগে সাংসদদের জনমত যাচাই প্রস্তাব, বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ করা হয়। স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি পাসের বিরোধিতা করেন বিরোধীদলীয় ক’জন সদস্য। তারা বিলটি জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন। প্রতিমন্ত্রী সেই প্রস্তাবে আপত্তি জানান। পরে কণ্ঠভোটে নাচক হয়ে যায়।

বিল পাসের আগে বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্রাহক সেবা বৃদ্ধির জন্যই এ বিল পাস করা হয়েছে। তিনি বলেন, আমরা লোডশেডিং নয়, লোড শেয়ার করছি। তাই এটাকে লোডশেডিং বলা যাবে না।

এ বিষয়ে আলোচনাকালে জাতীয় পার্টির সদস্য মোঃ ফখরুল ইমাম বিলটিকে কালাকানুন হিসেবে অবহিত করেন। তিনি বলেন, বিলে দেশের মালিক জনগণকে বিদ্যুত চুরির দায়ে কারদ-ের বিধান রাখা হয়েছে। কিন্তু একই ঘটনায় বিদ্যুত বিভাগের কর্মচারীদের জন্য শুধু অর্থদ-ের বিধান রাখা হয়েছে। এটা আইনের চোখে বৈষম্যমূলক। এছাড়া বিলে অননুমোদিত বিদ্যুত ব্যবহারের তল্লাশি চালাতে সহকারী প্রকৌশলীকে দরজা ভেঙ্গে ঘরে প্রবেশ ও তল্লাশি চালানোর ক্ষমতা প্রদানকে তিনি কালাকানুন হিসেবে দাবি করেন। কাজী ফিরোজ রশিদ বলেন, বিদ্যুতের দাম না বাড়িয়ে বিদ্যুত চুরি বন্ধ করুন। মানুষকে সেবা দেয়ার ব্যবস্থা করতে হবে।

বিলের উদ্দেশ ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখার স্বার্থে বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে বিদ্যুত উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন ও সংস্কার সাধন এবং মানসম্মত বিদ্যুত সেবা নিশ্চিত করার জন্য দ্য ইলেক্ট্রিসিটি এ্যাক্ট ১৯১০ রহিত করে, তা সংশোধন ও পরিমার্জন করে বাংলা ভাষায় বিদ্যুত আইন ২০১৭ শীর্ষক বিলটি প্রণীত হয়েছে।

বিলের অপরাধ ও দ- অধ্যায়ে বলা হয়েছে, কোন বাসা বাড়িতে বা অন্য কোন স্থানে ব্যবহারের জন্য বিদ্যুত চুরি করলে ৩ বছরের কারাদ- বা ৫০ হাজার টাকা অর্থদ- দ-িত হবেন। এছাড়া কোন শিল্প ও বাণিজ্যিক উদ্দেশ্যে বিদ্যুত চুরি করলে ৫ বছরের কারাদ- বা ৫ লাখ টাকা অর্থদ- বিধান রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ