শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নায়করাজের জন্মদিনে আয়োজন

নায়করাজের জন্মদিনে আয়োজন

গৌতম পাণ্ডে ॥ চলচ্চিত্রের মধ্যেই ছিল তার বসবাস। আর এ কারণেই তিনি নায়করাজ রাজ্জাক। এক সাক্ষাতকারে তিনি বলেছিলেন, আমি রাজ্জাক হয়ত অন্য কোন চাকরি করতাম অথবা ঘুরে বেড়াতাম। কিন্তু ছোটবেলার অভিনয় প্রচেষ্টাকে আমি হারাতে দেইনি। আমি নাটক থেকে চলচ্চিত্রে এসেছি। সবাই আমাকে চিনেছে। পেয়েছি সাফল্যও। বাংলার মানুষজন আমাকে একজন অভিনয়শিল্পী হিসেবেই দেখেন ও আমাকে ভালবাসেন। আজকে আমার যা কিছু হয়েছে সবই এই চলচ্চিত্র শিল্পের কল্যাণে।

দেশীয় চলচ্চিত্রের প্রাণপুরুষ নায়করাজ রাজ্জাক বেঁচে থাকলে আজ মঙ্গলবার ৭৭-এ পা রাখতেন। কিন্তু তার আগেই তিনি তার ভক্ত, দর্শক, সহকর্মী, পরিবারের মানুষজনসহ সবাইকে কাঁদিয়ে পরপারে চলে যান গত বছরের ২১ আগস্ট। আজ মহান এই নায়কের জন্মদিনে তার পরিবারের সদস্যরা নানা উদ্যোগ নিয়েছে। নায়করাজের ছোট ছেলে খালিদ হোসেন সম্রাট জনকণ্ঠকে জানান, আজ সকালে রাজধানীর বনানীর কবরস্থানে যেখানে নায়করাজ চিরনিদ্রায় শুয়ে আছেন সেখানে পরিবারের পক্ষ থেকে কোরান পাঠ ও দোয়া করা হবে। বাদ জোহর গুলশান আজাদ মসজিদ সংলগ্ন মাদ্রাসার শিক্ষার্থী, অন্যান্য এতিম, গরিবদের দুপুরের খাবারের ব্যবস্থা করা হয়েছে। বাদ আছর গুলশান আজাদ মসজিদেই তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হবে। সম্রাট বলেন, আব্বার জন্য শুধু সবার কাছে দোয়া চাই, যেন মহান আল্লাহ আমার আব্বাকে বেহেশত নসিব করেন। এমন একজন বাবার সন্তান হয়ে সবসময়ই আমি গর্ববোধ করি। সন্তান হিসেবে বাবার স্মৃতি নিয়ে যেন সারাটা জীবন ভালভাবে থাকতে পারি এই দোয়া চাই। এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে তার কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান জানান, কবরস্থানে শ্রদ্ধা জানানোর পর বিএফডিসিতে নায়করাজের স্মৃতিফলকে ফুলেল শ্রদ্ধা জানানো হবে। এছাড়া বিএফডিসিতে বাদ আছর জামে মসজিদে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

নায়জরাজকে নিয়ে সুমন কল্যাণের গান : বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা প্রয়াত নায়করাজ রাজ্জাকের জš§দিন উপলক্ষে শ্রদ্ধা এবং ভালবাসা জানিয়ে নায়করাজকে নিয়ে একটি গান বেঁধেছেন তাঁরই ভক্ত গায়ক, সুরকার ও সঙ্গীত পরিচালক সুমন কল্যাণ। ‘তুমি সূর্য, তুমি আলো, আধারের পথে আগুন জ্বালো, কালের যাত্রী তুমি, তোমার নাই তো শেষ, তুমি নায়করাজ কোটি প্রাণের রেশ’Ñএমন কথায় গানটি লিখেছেন আবু সায়েম চৌধুরী। কণ্ঠ দেয়ার পাশাপাশি গানটির সুর-সঙ্গীতও করেছেন সুমন কল্যাণ। সোমবার রাতে লেজার ভিশনের ইউটিউব চ্যানেলে গানটির লিরিকাল ভিডিও প্রকাশ করা হয়। সুমন কল্যাণ বলেন, ছোটবেলা থেকেই আমি নায়করাজ রাজ্জাকের ভীষণ ভক্ত। আবু সায়েম চৌধুরী ভাই গানটির কথা দেখালে খুব ভাল লেগে যায়। তারপর গানটি বানাই। নায়করাজ রাজ্জাক ছিলেন বাংলা চলচ্চিত্রের বটগাছ। তাঁর ছায়ায় থেকেই অনেকে বড় হয়েছেন। তাঁর প্রতি শ্রদ্ধা, ভালবাসা এবং দায়িত্ববোধ থেকে গানটি করেছি। আশা করি গানটির ফলে পরবর্তী প্রজš§ও তাঁর সম্পর্কে জানতে পারবে, বুঝতে পারবে। সুমন আরও বলেন, ‘নায়ক বলতে এখনও আমি রাজ্জাককেই বুঝি। ছোটবেলা থেকেই তিনি আমার হিরো। জš§দিনে গানটি তাঁর জন্য আমার উৎসর্গ। আমার বিশ্বাস গানটি সবার মনে ধরবে।

মম’র ‘রাজ্জাক দাদু’ : নায়করাজের শূন্যতাকে ধারণ করে আজ প্রকাশ হচ্ছে শিশুশিল্পী আতিকা রহমান মম’র গাওয়া ‘রাজ্জাক দাদু’গানসহ ভিডিও। গাজী মাজহারুল আনোয়ারের লেখা এ গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন আলী হোসেন। গানের ভিডিওতে মম নিজেই অংশ নিয়েছেন। আর ভিডিও পরিচালনা করেছেন মোঃ আতিকুর রহমান। মম বলেন, ২০১৩ সালে আমার গাওয়া দেশের গান ‘শোন শোন বাংলাদেশ’ গানের ভিডিওতে নায়করাজ একটি দৃশ্যে অংশ নিয়েছিলেন। সে সময় তার সংস্পর্শে আসার সৌভাগ্য হয়েছিলআমার। কিন্তু গত বছর তার প্রয়াণে আমি অনেক কষ্ট পেয়েছি। তার স্মৃতিকে ধারণ করেই এই গানটি গেয়েছি। আতিকুর রহমান বলেন, ‘রাজ্জাক দাদু’ গানের ভিডিওতে নায়করাজের ৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া চলচ্চিত্রগুলোর অংশ বিশেষ ও সম্মাননা গ্রহণের দৃশ্যগুলো সংযোজন করা হয়েছে। ইউটিউব চ্যানেলে ‘রাজ্জাক দাদু’ গানটির ভিডিও প্রকাশ হবে। এ ছাড়া একই সঙ্গে শিল্পী মম’র ওয়েবসাইটেও গানটির ভিডিও আপলোড করা হবে বলে জানান তিনি।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি