শনিবার ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পর্বতে একাকী অভিযান বন্ধ করল নেপাল

পর্বতে একাকী অভিযান বন্ধ করল নেপাল

অনলাইন ডেস্ক ॥ নেপালের আর কোনও পর্বতেই একক অভিযানে যেতে পারবেন না পর্বতারোহীরা। আর এই নিষেধাজ্ঞায় রয়েছে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টও।

দুর্ঘটনা কমিয়ে আনতেই গতকাল শুক্রবার নেপালের মন্ত্রিসভা পর্বতে একাকী অভিযান 'ব্যান' করে দেয়। পরে সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

Sheikh Rasel

জানা গিয়েছে, নেপালের পর্বতারোহণ আইনে আরও কিছু সংশোধনী আনা হয়েছে। শারীরিক প্রতিবন্ধকতা (দৃষ্টিহীন ও দু-পা হারিয়েছেন) যাঁদের রয়েছে, তাঁরাও নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত এভারেস্টে অভিযানে গিয়ে মাঝমধ্যেই সমস্যাসঙ্কুল পরিবেশের মধ্যে পড়েন পর্বতারোহীরা। এমনকি তুষারঝড়ে চিরদিনের মতো হারিয়ে গিয়েছেন অনেক পর্বতারোহীও। তাই এবার পর্বতারোহণের নতুন মৌশুম শুরু হওয়ার আগে প্রাণহানি ঠেকাতেই নেপাল সরকার এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে।

সূত্র: এই সময়

শীর্ষ সংবাদ:
খুলল পদ্মার দ্বার, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         পদ্মা সেতু আমাদের গর্ব-সক্ষমতা-মর্যাদার প্রতীক ॥ প্রধানমন্ত্রী         পদ্মা সেতুর টোল দিলেন শেখ হাসিনা         গুজবের বলি রেনুর পরিবারও আজ গর্বিত         পদ্মা সেতুর ডাক টিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         স্বগর্বে ফিরলেন সেই আবুল হোসেন         শেখ হাসিনা প্রমাণ করেছেন আমরা বীরের জাতি ॥ কাদের         শেখ হাসিনা যতদিন থাকবে, বাংলাদেশ এগিয়ে যাবে         পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু         পদ্মা সেতু হওয়ায় বিএনপি খুশি না ॥ তথ্যমন্ত্রী         ‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে সবচেয়ে বেশি খুশি হতেন’         পদ্মা সেতু বাংলাদেশের বড় অর্জন ॥ সেনাপ্রধান         সমাবেশস্থলে জনস্রোত         হেলিকপ্টারে পদ্মা সেতুর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী