শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বান্দরবানে রাজ পুণ্যাহ আজ শুরু

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান, ২০ ডিসেম্বর ॥ রাজকর আদায়ের উৎসব বান্দরবান পার্বত্য জেলার ঐতিহ্যবাহী ১৪০তম বোমাং রাজ পুণ্যাহ মেলা বৃহস্পতিবার সকাল থেকে তিনদিনব্যাপী শুরু হবে।

সকাল দশটায় সৈন্য-সামন্ত্র বেষ্টিত বোমাং রাজা উ চ প্রু চৌধুরী হাতে তলোয়ার এবং মাথায় রাজ মুকুট পরে রাজভবন থেকে বের হয়ে অতিথিদের নিয়ে পুরাতন রাজবাড়ী মাঠের মঞ্চে আসন গ্রহণ করবেন। পাহাড়ী বাদ্যযন্ত্রের সুর, অন্যদিকে আদিবাসী তরুণীরা ফুল ছিটিয়ে রাজাকে বরণ করে নিবেন। পরে রাজা প্রজাদের কাছ থেকে বাৎসরিক কর (রাজস্ব) আদায় করবেন।

২১ ডিসেম্বর সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে রাজবাড়ী থেকে পুরাতন রাজার মাঠে শোভাযাত্রা শেষে রাজস্ব আদায়ের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আরও উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রাজ্জাক, পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুরসহ দেশী-বিদেশী অতিথিরা।

মেলাকে ঘিরে জেলার ১১টি আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যম-িত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এ সময় পাহাড়ী-বাঙালীদের মিলনমেলা পরিণত হয় অনুষ্ঠানস্থল, দেশী- বিদেশী পর্যটকরা ভিড় জমান। মেলায় পুতুল নাচ, সার্কেস, নগরদোলাসহ শত শত স্টল বসে। ২শ’ বছরের ঐতিহ্য অনুসারে প্রতিবছর রাজা প্রজাদের কাছ থেকে কর (রাজস্ব) আদায়ের জন্য এই মেলার আয়োজন করে থাকে। স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের কাছে রাজপুণ্যাহ উৎসব ‘পইংজারা পোওয়ে’ নামে সমাধিক খ্যাত।

শীর্ষ সংবাদ:
ঢাকার সঙ্গে ১১ ঘন্টা পর উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক         চ্যাম্পিয়ন্স লিগে আজ ফাইনালে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল         বিশ্বে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা         ‘মাঙ্কিপক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই’         সারাদেশে বৃষ্টি হওয়ার সম্ভাবনা         আবারও ফুটবল বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে         প্রেসক্লাবের সামনে যুবদলের বিক্ষোভ সমাবেশ         ঢাকায় পৌঁছেছে গাফফার চৌধুরীর মরদেহ         উত্তরায় ১২ কেজি গাঁজাসহ আটক ৩         বংশালে জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ গ্রেফতার ২         দেশের পথে আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহ         আজ সরকারী ব্যবস্থাপনায় হজের নিবন্ধন শেষ         আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র