সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গেজেট বিষয়ে আপীল বিভাগের আদেশ ২ জানুয়ারি

  • বিচারকদের শৃঙ্খলাবিধি

স্টাফ রিপোর্টার ॥ নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধিমালার প্রকাশিত গেজেট বিষয়ে আগামী ২ জানুয়ারি আদেশ দেবে আপীল বিভাগ। বুধবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোঃ আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে চার বিচারপতির আপীল বেঞ্চ এ আদেশ দেন। আদেশের জন্য মামলাটি আপীল বিভাগের দুই নম্বর কার্যতালিকায় ছিল। শুনানির শুরুতে আপীল বিভাগ এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে বলেন, বুধবার বেঞ্চের একজন বিচারপতি নেই। এটা তো ফুলবেঞ্চে হতে হবে। তাই আজকে নয়, আগামী ২ জানুয়ারি এটার আদেশ হবে।

গত সোমবার অধস্তন আদালতের বিচারকদের চাকরি শৃঙ্খলা-বিধিমালার গেজেট প্রকাশ করে সরকার। এর আগের দিন রবিবার আপীল বিভাগ গেজেট প্রকাশের জন্য ১৩ ডিসেম্বর দিন নির্ধারণ করে দেন। এরআগে গত ১৬ নবেম্বর সুপ্রীমকোর্টের আপীল বিভাগের পাঁচ বিচারপতির সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠক করেন আইনমন্ত্রী। ওইদিন বৈঠক শেষে আইনমন্ত্রী গণমাধ্যমকে গেজেট নিয়ে সমঝোতা হওয়ার বিষয়টি জানান।

আদালত সূত্র জানায়, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। আপীল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাসংক্রান্ত বিধি প্রস্তুত করে সুপ্রীমকোর্টে পাঠায়। গত বছরের ২৮ আগস্ট এই মামলার শুনানিতে আপীল বিভাগ জানান, শৃঙ্খলা বিধিমালাসংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালের সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এরপরই সুপ্রীমকোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠায়। একইসঙ্গে ওই বছরের ৬ নবেম্বরের মধ্যে তা প্রণয়ন করে প্রতিবেদন আকারে আদালতকে অবহিত করতে আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেয়। বিচার বিভাগের সঙ্গে নির্বাহী বিভাগের দীর্ঘ টানাপড়েনের পর রাষ্ট্রপতির অনুমোদনে সোমবার বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালার গেজেট প্রকাশ করে আইন মন্ত্রণালয়। পদত্যাগী প্রধান বিচারপতি এস কে সিনহার আপত্তিতে তা বহুদিন ঝুলে ছিল। এই শৃঙ্খলাবিধি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া সর্বোচ্চ আদালতের আইনজীবীদের কাছ থেকে।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         সু চির ৪ বছরের সাজা         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ