শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেট ও বরিশালের নারীদের কর্মসংস্থানের সুযোগ কম

স্টাফ রিপোর্টার ॥ কর্মসংস্থানের ক্ষেত্রে সিলেট ও বরিশালের নারীরা পিছিয়ে রয়েছে। দেশের অন্যান্য অঞ্চলের নারীদের তুলনায় এই দুই বিভাগের নারীদের শ্রমবাজারে প্রবেশের সম্ভাবনা কম। বয়স, শিক্ষা এবং বৈবাহিক অবস্থা শ্রমবাজারে প্রবেশের ক্ষেত্রে নারীর সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করে। গ্রাম ও শহর উভয় ক্ষেত্রেই এই বিষয়গুলো সমানভাবে প্রভাবিত করে। তবে গ্রামের তুলনায় শহরের নারীদের শ্রমবাজারে প্রবেশের সুযোগ বেশি। এছাড়া আত্মকর্মসংস্থানের চেয়ে নির্ধারিত বেতনের চাকরির প্রতি তরুণ প্রজন্মের আগ্রহ বেশি। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। বুধবার রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত দুই দিনব্যাপী বিআইডিএস বার্ষিক গবেষণা সম্মেলনে ‘লেবার সাপ্লাই এ্যান্ড ইটস চেঞ্জেস ডিউরিং ২০০৬ টু ২০১৬: ফোকাস অন জেন্ডার এ্যান্ড রিজিওনাল ডিফারেন্স’ নামের এ গবেষণা পত্রটি প্রকাশ করা হয়। বিআইডিএসের রিসার্চ এ্যাসোসিয়েটস মোঃ ইকবাল হোসাইন এটির সার-সংক্ষেপ তুলে ধরেন।

এতে বলা হয়েছে, ২০০৬ থেকে ২০১৬ পর্যন্ত সময়ে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বেড়েছে। শ্রমবাজারে নারীর অংশগ্রহণ এখন ৩৬ শতাংশ। ২০০৬ সালে ছিল ২৯ শতাংশ। তবে শ্রমবাজারে প্রবেশের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীরা এখনও স্বাধীন নন। এক্ষেত্রে তাদের বয়স, শিক্ষাগত যোগ্যতা, ভৌগোলিক অবস্থান (গ্রাম ও শহর), বৈবাহিক অবস্থা, পরিবারে নারী সদস্যের মোট সংখ্যা, বয়স্ক সদস্যের সংখ্যা ইত্যাদি বিষয় নিয়ামক হিসেবে কাজ করে। দেখা গেছে, শহরে যেসব পরিবারে নারী সদস্য ও বয়স্ক সদস্যের সংখ্যা বেশি, সেসব পরিবারে নারীর কর্মসংস্থানও তুলনামূলক বেশি। শহরের মুসলিম নারীদের শ্রমবাজারে প্রবেশের সুযোগ ও সম্ভাবনা গ্রামের মুসলিম নারীদের তুলনায় বেশি। তবে গ্রাম-শহর নির্বিশেষে নারীদের কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা। গবেষণায় দেখা গেছে, যেসব নারী পরিবারের প্রধান এবং তালাকপ্রাপ্ত, শ্রমবাজারে তাদের অংশগ্রহণের সম্ভাবনা অন্যদের তুলনায় অনেক বেশি।

এছাড়া প্রথম দিনে তিনটি অধিবেশনে কৃষি, শ্রমবাজার এবং আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ে মোট ১১টি গবেষণা প্রতিবদন উপস্থাপন করেন গবেষকরা। অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন ইকোনমিক রিসার্স গ্রুপের নির্বাহী পরিচালক ড.সাজ্জাদ জহির, আইএলও-এর সাবেক স্পেশাল এ্যাডভাইজার ড. রিজওয়ানুল ইসলাম এবং ইনস্টিটিউট অব মাইক্রোফিনান্সের সাবেক নির্বাহী পরিচালক প্রফেসর এম.এ বাকি খলিলি। আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক গবেষণায় দেখা গেছে, আনুষ্ঠানিক ব্যাংকিং সেবা ও দারিদ্র্য বিমোচনের মধ্যে ইতিবাচক সম্পর্ক রয়েছে। ব্যাংকিং সুবিধার আওতায় আসা দারিদ্র্য বিমোচনের দ্বার খুলে দেয়। জেলা ও উপজেলা পর্যায়ে ব্যাংকিং সেবা বিশ্লেষণ করে বলা হয়েছে, একটি ব্যাংক এ্যাকাউন্ট থাকা মানে আয় ও সঞ্চয়কে উৎসাহিত করা। কার্যকর দারিদ্র্য বিমোচনের জন্য এ সংক্রান্ত যেকোন কর্মসূচীতে ব্যাংকিং তথা আর্থিক সেবা অন্তর্ভুতি নিশ্চিত করার তাগিদ দেয়া হয়েছে।

মোবাইল ফোনের ব্যবহার ও নারীর ক্ষমতায়ন বিষয়ক এক গবেষণায় দেখা গেছে, দেশের যেসব এলাকায় এখনও বিদ্যুত পৌঁছেনি ও সোলার প্যানেল যাদের অবলম্বন, ওই এলাকায় মোবাইল ফোন ব্যবহার করার কারণে একটি পরিবারের ব্যবসা বেড়েছে ১০ শতাংশের মতো। কৃষির বাইরে অকৃষি খাতে যারা ব্যবসা করছে, তাদের ব্যবসা বেশি হচ্ছে মোবাইল ফোন ব্যবহারের কল্যাণে। এ ছাড়া মোবাইল ফোন ব্যবহারের কারণে মৎস্য খাতের সঙ্গে সম্পৃক্তদের আয় বেড়েছে ৭ থেকে ১০ শতাংশ। মোবাইল ফোন ব্যবহারের কারণে তৃণমূলে নারীর ক্ষমতায়নও বেড়েছে। গবেষণাটি চর, উপকূলীয় এলাকা, সাগর পারের মানুষ এবং নদীর পারের মানুষ এমন প্রত্যন্ত অঞ্চলের মানুষের মধ্যে দৈবচয়নের ভিত্তিতে ৫৪০ পরিবারের ওপর জরিপ পরিচালনা করে প্রতিবেদনটি করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৩৬ লাখ, মৃত্যু ৯ হাজার         সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল