বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুইয়ে ওঠার লড়াই আজ খুলনা টাইটান্সের

  • প্রতিপক্ষ শীর্ষে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্স

মোঃ মামুন রশীদ ॥ ইতোমধ্যেই কোন চারটি দল শেষ চারে খেলবে নিশ্চিত হয়ে গেছে। পঞ্চম বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে গ্রুপ পর্ব থেকে শীর্ষস্থানে থাকাটাও নিশ্চিত করে ফেলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার দ্বিতীয় স্থান দখলের লড়াই গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচে। সেই সুযোগটা আছে ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্সের। সেদিক থেকে এগিয়ে যাওয়ার সুযোগ আজ খুলনার। আজ কুমিল্লাকে হারাতে পারলে তাদের গ্রুপ পর্ব শেষে ১৫ পয়েন্ট হবে। ঢাকা ডায়নামাইটস নিজেদের শেষ ম্যাচে রংপুরের কাছে হেরে গেলে খুলনা দ্বিতীয় দল হিসেবে সরাসরি প্রথম কোয়ালিফায়ার খেলার সুযোগ পাবে। সেক্ষেত্রে রংপুর হবে তৃতীয় এবং গতবারের চ্যাম্পিয়ন ঢাকা হবে চতুর্থ। ম্যাচটি দুপুর ১টায় শুরু হবে। দিনের অপর গুরুত্বহীন ম্যাচে মুখোমুখি হবে ইতোমধ্যেই গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া গত আসরের রানার্সআপ রাজশাহী কিংস ও চিটাগং ভাইকিংস।

২০১৫ বিপিএলে শিরোপাধারী কুমিল্লা। সেবারই প্রথম এই আসরে অংশগ্রহণ করেছিল তারা। মাশরাফি বিন মর্তুজার অবিশ্বাস্য নেতৃত্বে দুর্বলতর দল নিয়েও চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু গত আসরে চরম ভরাডুবি হয় দলটির। গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল। কিন্তু এবার সবচেয়ে ভাল অবস্থানে আছে তারা। অন্য দলগুলো ১১টি করে ম্যাচ খেললেও কুমিল্লার বাকি এখন পর্যন্ত দুটি ম্যাচ। কিন্তু সর্বাধিক ৮ ম্যাচ জেতার কারণে ১৬ পয়েন্ট নিয়ে এক নম্বর দল হিসেবে শেষ চারে ওঠা নিশ্চিত করেছে তারা। তাই পুরোপুরিই ভারমুক্ত দলটি। কোন ধরনের সমীকরণে নেই তারা। এরপরও জয়ের বিকল্প কিছু ভাবছে না কুমিল্লা। এ বিষয়ে দলের টপঅর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েস বলেন, ‘আমার মনে হয় প্রত্যেকটা ম্যাচই গুরুত্বপূর্ণ। একটা ম্যাচ যদি হেরে যাই তাহলে আত্মবিশ্বাস কমে যাবে। তাই প্রতি ম্যাচেই দলের সবাই মনোযোগী থাকে এবং মাঠে জেতার জন্যই যাই। যে দুটি ম্যাচ বাকি আছে চেষ্টা করব জিতে এই আত্মবিশ্বাস রেখেই সেমিফাইনালে যাওয়ার।’ কুমিল্লা শেষ চারে যে ম্যাচটি খেলবে সেটাকে এক অর্থে সেমিই বলা চলে। কারণ প্রথম কোয়ালিফায়ারের যে প্রতিপক্ষ থাকবে তাকে হারাতে পারলেই সরাসরি ফাইনালে ওঠার সুযোগ পাবে তারা। এ কারণেই জয়ের ছন্দটা ধরে রাখতে চায় কুমিল্লা। এ বিষয়ে ইমরুল আরও বলেন, ‘যে কোন দলের ম্যাচ জিতলে আসলে আত্মবিশ্বাস এমনি বেড়ে যায়। আমাদের দলের যারা বিদেশী আছে, দেশী আছে সবাই সবার সঙ্গে খুব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক হয়ে গেছে। এটা খুব গুরুত্বপূর্ণ। আমার মনে হয় এটা খুব ভাল হয়েছে এবং সবাই ওই জিনিসটা ধরে রেখেছে।’

কুমিল্লা নির্ভার থাকলেও একটা বড় চিন্তা নিয়েই আজ মাঠে নামবে খুলনা। জিততে পারলে প্রথম কোয়ালিফায়ারে খেলার একটা সুযোগ মিলতে পারে। নিজেদের শেষ গ্রুপ ম্যাচ তাদের। জিতলে ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে যাবে খুলনা। তবে সেটা তারা হারিয়ে ফেলতে পারে ঢাকা তাদের শেষ ম্যাচে রংপুরের বিপক্ষে জিতে গেলে। কারণ পয়েন্ট সমান হয়ে গেলেও নেট রানরেটে অনেক এগিয়ে থাকায় দুই নম্বর স্থান হবে ঢাকার। কিন্তু তারা হারলেই নিশ্চিতভাবে দ্বিতীয় স্থান দখল করবে খুলনা। গত আসরেও কোয়ালিফায়ার খেলেছিল দলটি প্রথমবার অংশ নিয়েই। কিন্তু ফাইনালে উঠতে পারেনি কোয়ালিফায়ারে হেরে যাওয়ার পর এলিমিনেটর ম্যাচেও পরাজিত হয়ে। এবার সেই ঘটনার পুনরাবৃত্তি চাইবে না মাহমুদউল্লাহ রিয়াদের দলটি। বরং সুযোগ নিতে চেষ্টা করবে কোয়ালিফায়ারে খেলার জন্য যতকিছু করা সম্ভব সেটা করার। তারই একমাত্র উপায় আজকের ম্যাচ জেতা। তাছাড়া প্রথম সাক্ষাতে লজ্জাজনক হারের জ্বালাটা তো আছেই। গত ২৮ নবেম্বর কুমিল্লা ৯ উইকেটে বিধ্বস্ত করেছিল তাদের। সেই প্রতিশোধ নেয়াটাও লক্ষ্য থাকবে তাদের। তবে উজ্জীবিত, ভারমুক্ত ও টানা ৩ জয় পাওয়া কুমিল্লার বিপক্ষে সেটা বেশ কঠিনই হবে খুলনার জন্য।

আজ দ্বিতীয় ম্যাচটি নিয়ে কারও কোন আগ্রহ নেই। শুধুমাত্র দুই দলের সমর্থক ও সংশ্লিষ্টদের জয় দিয়ে আসর শেষ করার একটি লক্ষ্য। কুমিল্লার যেমন শীর্ষস্থান আগেভাগে নিশ্চিত হয়েছে, তেমনি চিটাগংয়ের নিশ্চিত হয়েছে সবার তলানিতে থাকা। ১১ ম্যাচে মাত্র ২টিতে জয় পেয়েছে তারা। শেষ ম্যাচে আরেকটি জয় পেয়ে গেলেও ৭ পয়েন্ট নিয়ে সবার নিচেই থাকবে চিটাগং। রাজশাহী ১১ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট সংগ্রহ করেছে।

তারা আজ জিততে পারলে ১০ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে থেকে এবারের আসর শেষ করার একটা সুযোগ থাকবে। গ্রুপ পর্বের শেষদিনে সিলেট সিক্সার্স (১১ ম্যাচে ৯ পয়েন্ট) হেরে গেলে তা সম্ভব হবে। কিন্তু এরপরও গত আসরের রানার্সআপ হিসেবে আগেভাগে ছিটকে পড়াটা বাজে ও হতাশাজনক নৈপুণ্যই হবে মুশফিকুর রহীম-ড্যারেন স্যামির দলটির জন্য। কিন্তু এতকিছু না ভেবে শেষটা জয় দিয়েই করতে চায় তারা।

শীর্ষ সংবাদ:
মাস্ক না পরে রাস্তায় চলাফেরা মানে নিজেকে বিপদে ফেলা         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী